কিভাবে ইউটিউব থেকে সাবটাইটেল ডাউনলোড করবেন?

বিভিন্ন কারনে ভিনদেশি ভাষার ইউটিউব ভিডিও আমরা এখন সচরাচর দেখে থাকি। অনলাইনে ইউটিউব ভিডিও দেখার সময় Youtube নিজেই ভিডিওতে সাবটাইটেল যোগ করে দেয়। এতে ভিডিওতে কি বলা হচ্ছে তা আমরা সহজেই বুঝতে পারি। কিন্তু যদি আমরা ইউটিউব থেকে ভিডিও ডাউনলোড করি তবে কি সাবটাইটেল গুলো থাকবে?
এর উত্তর “না”। আমরা যদি Youtube থেকে ভিডিও ডাউনলোড করি তবে তার সাবটাইটেল থাকবে না। কিন্তু আপনি চাইলে সহজেই ভিনদেশি সেই ভিডিওগুলোর সাবটাইটেল ডাউনলোড করতে পারবেন। তবে ইউটিউব থেকে সরাসরি সাবটাইটেল ডাউনলোড করতে না পারলেও কিছু অ্যাপ কিংবা ওয়েবসাইট ব্যবহার করে আপনি Subtitle ডাউনলোড করতে পারবেন।

আরো পড়ুন:  কিভাবে ইউটিউব ভিডিওর কোন নির্দিষ্ট অংশ ডাউনলোড করবেন?

কিভাবে Subtitle ডাউনলোড করবেন: Youtube Subtitle ডাউনলোড করার তিনটি পদ্ধতি এখানে উল্লেখ করা হবে। আপনার কাছে যে পদ্ধতি টা সহজ মনে হবে আপনি সেই পদ্ধতি টা অনুসরন করেই Subtitle ডাউনলোড করতে পারবেন।

DownSub ওয়েবসাইটের মাধ্যমে

DownSub ওয়েবসাইটের মাধ্যমে আপনি খুব সহজেই ইউটিউব ভিডিও সমূহের সাবটাইটেল ডাউনলোড করতে পারবেন। DownSub থেকে সাবটাইটেল ডাউনলোড করতে নিচের ধাপসমূহ অনুসরন করুন:

DownSub ওয়েবসাইটের মাধ্যমে

DownSub ওয়েবসাইটের মাধ্যমে

  • যে ভিডিওটির সাবটাইটেল ডাউনলোড করবেন তার লিংকটি কপি করুন।
  • অ্যাড্রেস বারে http://downsub.com/  লিখে DownSub এর ওয়েবসাইটে প্রবেশ করুন।
  • এখানে একটি বক্স দেখতে পারবেন। বক্সটিতে কপিকৃত লিংকটি পেস্ট করুন এবং ডাউনলোড বাটন ক্লিক করুন।
  • এবার আপনি কোন কোন ভাষায় ভিডিওটির সাবটাইটেল পাওয়া যাবে তার লিস্ট দেখতে পারবেন।
  • কাঙ্ক্ষিত ভাষার সাবটাইটেলে ক্লিক করে সাবটাইটেল টি ডাউনলোড করুন।

Google2SRT সফ্টওয়্যার ব্যবহার করে

Google2SRT সফ্টওয়্যার টি ব্যবহার করেও আপনি বিভিন্ন ভাষার সাবটাইটেল ডাউনলোড করতে পারবেন।

Google2SRT সফ্টওয়্যার ব্যবহার করে

Google2SRT সফ্টওয়্যার ব্যবহার করে

  • এজন্য সফ্টওয়্যার টি ওপেন করুন এবং “Web” সিলেক্ট করুন।
  • এরপর প্রথম বক্সে কাঙ্ক্ষিত ভিডিওর কপিকৃত লিংকটি পেস্ট করুন।
  • ২য় বক্সে সাবটাইটেল কোথায় সেভ হবে তা ব্রাউজে ক্লিক করে সিলেক্ট করুন।
  • কোন ল্যাঙ্গুয়েজে সাব টাইটেল ডাউনলোড হবে তা সিলেক্ট করুন এবং “Go” বাটনে ক্লিক করুন।

একসাথে একাধিক ইউটিউব লিংক থেকেও সাবটাইটেল ডাউনলোড করতে পারবেন Google2SRT সফ্টওয়্যার টি ব্যবহার করে। এজন্য একটি .txt ফাইলে আপনাকে লিংকগুলো লিখতে হবে(one URL per line)। পরে “Web” এর পরিবর্তে “List” সিলেক্ট করতে হবে এরপর .txt ফাইলটি আপলোড করতে হবে। পরে উপরের ধাপগুলো অনুসরন করলেই হবে।

4K Video Downloader ব্যবহার করে

4K Video Downloader ব্যবহার করে

4K Video Downloader ব্যবহার করে

4K Video Downloader সাধারনত ইউটিউব ও অন্যান্য ভিডিও শেয়ারিং ওয়েবসাইট থেকে ভিডিও ডাউনলোড করতে ব্যবহার করা হয়। তবে যখন 4K Video Downloader দিয়ে ইউটিউব ভিডিও ডাউনলোড করা হয় তখন একইসাথে এটি সাবটাইটেল ডাউনলোড করার ক্ষেত্রেও ব্যবহার করা যায়। এক্ষেত্রে Youtube ভিডিও ডাউনলোড করার সময় “Download Subtitles” অপশনটি মার্ক করে দিতে হবে। আর কোন ল্যাঙ্গুয়েজে সাবটাইটেল টি ডাউনলোড হবে তাও সিলেক্ট করে দিতে হবে। এরপর ডাউনলোড ক্লিক করলেই Youtube Video ডাউনলোড হওয়ার পাশাপাশি ভিডিওর সাবটাইটেলটিও ডাউনলোড হবে।

এছাড়া আপনি www.savefrom.net দিয়েও ইউটিউব ভিডিওর সাবটাইটেল ডাউনলোড করতে পারবেন। তবে শুধু সাবটাইটেল ডাউনলোড করতে আমি Google2SRT ব্যবহারের পরামর্শ দেব। কারন এটি খুবই ইউজার ফ্রেন্ডলি আর একসাথে একাধিক ইউটিউব লিংক থেকে সাবটাইটেল ডাউনলোড করতে পারবেন। আর যদি ভিডিও ও সাবটাইটেল একসাথে ডাউনলোড করতে চান তবে 4K Video Downloader ই ভালো হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *