টপ ৫: আইপিএলে সবচেয়ে বেশি উইকেট সংগ্রহকারী

আইপিএল, বিশ্বের সবচেয়ে জনপ্রিয় ঘরোয়া টি-টুয়েন্টি প্রতিযোগিতা। ২০০৮ সাল থেকে প্রতিবছর এই প্রতিযোগিতা হয়ে আসছে। আর খেলাটি যখন টি-টুয়েন্টি, তখন প্রতিযোগিতা চলাকালে বিশ্বের সকল ক্রিকেটপ্রেমীরাই টিভি পর্দায় চোখ রাখে চার-ছক্কা দেখার আশায়। তবে ব্যাটসম্যানরা যেন এই চার-ছক্কা না মারতে পারেন, সেই কাজটিই করেন বোলাররা। ডেথ ওভারে ভালো বোলিং যেকোন ছোট রান সংগ্রহের ম্যাচও জিতিয়ে দেয়। আর একটি উইকেট পাল্টে দেয় খেলার মোড়। আর আইপিএলে খুব কম ক্রিকেটারই এই কাজটি খুব ভালোভাবে করতে পেরেছে। তাই তো, কমপক্ষে ১০০ উইকেট নিয়েছেন, এমন ক্রিকেটার মাত্র ১৪ জন। চলুন আজকে দেখে নেই, বিশ্বের সবচেয়ে জনপ্রিয় টি-টুয়েন্টি প্রতিযোগিতা, আইপিএলে সবচেয়ে বেশি উইকেট সংগ্রহকারী কারা।

আইপিএলে সবচেয়ে বেশি উইকেট সংগ্রহকারী

৫. ডোয়াইন ব্রাভো

ডোয়াইন ব্রাভো
ডোয়াইন ব্রাভো

আইপিএলে সবচেয়ে বেশি উইকেট সংগ্রহকারী দের লিস্টে ৫ম স্থানে আছে ডোয়াইন ব্রাভো (Dwayne Bravo)। তিনি এই প্রতিযোগিতায় মুম্বাই ইন্ডিয়ান্স এবং চেন্নাই সুপার কিংস দলের হয়ে খেলেছেন।

তিনি আইপিএলে মোট উইকেট পেয়েছেন ১৪৭ টি। এরজন্য তাকে খেলতে হয়েছে ১৩৪ টি ম্যাচ। আইপিএলে এই অল-রাউন্ডারের ইকোনোমি ৮.৩৯ এবং বোলিং গড় ২৪.৬০। বোলিং এর পাশাপাশি দুর্দান্ত ব্যাটিং করেও তিনি দলকে অনেক সময় জিতিয়েছেন।

৪. পিয়ুস চাওলা

পিয়ুস চাওলা
পিয়ুস চাওলা

আইপিএলে সবচেয়ে বেশি উইকেট সংগ্রহকারী দের লিস্টে ৪র্থ স্থানে আছে পিয়ুস চাওলা (Piyush Chawla)। তিনি এই প্রতিযোগিতায় কিংস ইলেভেন পাঞ্জাব এবং কলকাতা নাইট রাইডার্স দলের হয়ে খেলেছেন।

তিনি আইপিএলে মোট উইকেট পেয়েছেন ১৫০ টি। এরজন্য তাকে খেলতে হয়েছে ১৫৭ টি ম্যাচ। আইপিএলে তার ইকোনোমি ৭.৮২ এবং বোলিং গড় ২৭.১৪।

৩. হরভজন সিং

হরভজন সিং
হরভজন সিং

আইপিএলে সবচেয়ে বেশি উইকেট সংগ্রহকারী দের লিস্টে ৩য় স্থানে আছে হরভজন সিং (Harbhajan Singh)। তিনি এই প্রতিযোগিতায় মুম্বাই ইন্ডিয়ান্স এবং চেন্নাই সুপার কিংস দলের হয়ে খেলেছেন। বয়স বাড়লেও খেলায় তার ছাপ পড়েনি। আর তাইতো চেন্নাই সুপার কিংস এর হয়ে ১ম মৌসুমেই দলকে শিরোপা জিতেছেন।

তিনি আইপিএলে মোট উইকেট পেয়েছেন ১৫০ টি। এরজন্য তাকে খেলতে হয়েছে ১৬০ টি ম্যাচ। আইপিএলে তার ইকোনোমি ৭.০৫ এবং বোলিং গড় ২৬.৪৪। ৫ উইকেট পেয়েছেন ১ বার।

২. অমিত মিশ্র

অমিত মিশ্র
অমিত মিশ্র

আইপিএলে সবচেয়ে বেশি উইকেট সংগ্রহকারী দের লিস্টে ২য় স্থানে আছে অমিত মিশ্র (Amit Mishra)। তিনি এই প্রতিযোগিতায় দিল্লী ক্যাপিটালস, ডেকান চার্জার্স এবং সানরাইজার্স হায়দ্রাবাদ দলের হয়ে খেলেছেন। আইপিএলের একমাত্র ক্রিকেটার হিসেবে করেছেন ৩টি হ্যাট্রিক।

তিনি আইপিএলে মোট উইকেট পেয়েছেন ১৫৭ টি। এরজন্য তাকে খেলতে হয়েছে ১৪৭ টি ম্যাচ। আইপিএলে তার ইকোনোমি ৭.৩৫ এবং বোলিং গড় ২৪.১৯। ৫ উইকেট পেয়েছেন ১ বার।

১. লাসিথ মালিঙ্গা

লাসিথ মালিঙ্গা
লাসিথ মালিঙ্গা

আইপিএলে সবচেয়ে বেশি উইকেট সংগ্রহকারী হলেন লাসিথ মালিঙ্গা (Lasith Malinga)। তিনি এই প্রতিযোগিতায় মুম্বাই ইন্ডিয়ান্স দলে্র হয়ে খেলেছে্ন। বয়স বারলেও, ডেথ ওভারে তার বোলিং এখনো কার্যকরী। সর্বশেষ আইপিএলেই তা তিনি দেখিয়েছেন (১৬ উইকেট পেয়েছেন)।

তিনি আইপিএলে মোট উইকেট পেয়েছেন ১৭০ টি। এরজন্য তাকে খেলতে হয়েছে ১২২ টি ম্যাচ। তালিকায় ৫ জনের মধ্যে তিনিই সবচেয়ে কম ম্যাচ খেলেছেন। আইপিএলে তার ইকোনোমি ৭.১৪ এবং বোলিং গড় ১৯.৮০। ৫ উইকেট পেয়েছেন ১ বার।

আর আইপিএলে সবচেয়ে বেশি উইকেট সংগ্রহকারীদের তালিকায় বাংলাদেশীদের মধ্যে সবচেয়ে উপরে আছে সাকিব আল হাসান। তিনি কলকাতা নাইট রাইডার্স এবং সানরাইজার্স হায়দ্রাবাদের হয়ে ৬৩ ম্যাচে ৫৯ টি উইকেট নিয়েছে। আইপিএলে তার ইকোনোমি ৭.৪৬ এবং বোলিং গড় ২৮.০০।

সোর্স: iplt20.com

data-matched-content-rows-num="2" data-matched-content-columns-num="2"

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

0 Shares
Share via
Copy link