টপ ৫: আইপিএলে সবচেয়ে বেশি রান সংগ্রহকারী

টি-টুয়েন্টি খেলা হচ্ছে চার-ছক্কার খেলা। আর আইপিএল হল এই টি-টুয়েন্টিতে খেলার সবচেয়ে বড় বিজ্ঞাপন। আইপিএল মানেই রানের বন্যা, ধুমধাড়াক্কা ব্যাটিং। গেইল-কোহলি-ওয়ার্নাররা চার-ছক্কায় মাতিয়ে রাখেন দর্শকদের। চলুন দেখে নেই টি-টুয়েন্টির সবচেয়ে বড় বিজ্ঞাপন আইপিএলে সবচেয়ে বেশি রান সংগ্রহকারী ক্রিকেটার কারা।

আইপিএলে সবচেয়ে বেশি রান সংগ্রহকারী

৫. শিখর ধাওয়ান

শিখর ধাওয়ান
শিখর ধাওয়ান

আইপিএলে সবচেয়ে বেশি রান সংগ্রহকারী দের লিস্টে ৫ম স্থানে আছে শিখর ধাওয়ান (Shikhar Dhawan)। ভারত জাতীয় দলের বাঁহাতি এই ব্যাটসম্যান এই প্রতিযোগিতায় দিল্লী ডেয়ারডেভিলস, মুম্বাই ইন্ডিয়ান্স, ডেকান চার্জার্স, সানরাইজার্স হায়দ্রাবাদ এবং দিল্লী ক্যাপিটালস দলের হয়ে খেলেছেন।

তিনি আইপিএলে ১৭৬ ম্যাচে ৫,১৯৭ রান করেছেন। যেখানে তার স্ট্রাইক রেট ১২৬.৮৭ এবং ব্যাটিং গড় ৩৪.৪১। অর্ধশত (৫০) রান করেছেন ৪১ বার, শতক হাঁকিয়েছেন ২ বার এবং সর্বোচ্চ রান ১০৬ (অপরাজিত)।

৪. রোহিত শর্মা

রোহিত শর্মা
রোহিত শর্মা

আইপিএলে সবচেয়ে বেশি রান সংগ্রহকারী দের লিস্টে ৪র্থ স্থানে আছে রোহিত শর্মা (Rohit Sharma)। তিনি এই প্রতিযোগিতায় ডেকান চার্জার্স এবং মুম্বাই ইন্ডিয়ান্স দলের হয়ে খেলেছেন। ভারতের এই বিধ্বংসী ব্যাটসম্যান আইপিএলে ব্যাটসম্যান এবং অধিনায়ক হিসেবে এই টুর্নামেন্টে অন্যতম সেরা। তিনি বর্তমানে সবচেয়ে বেশি বার আইপিএল জয়ী খেলোয়াড়।

তিনি আইপিএলে ২০০ ম্যাচে ৫,২৩০ রান করেছেন। যেখানে তার স্ট্রাইক রেট ১৩০.৬১ এবং ব্যাটিং গড় ৩১.৩১। অর্ধশত (৫০) রান করেছেন ৩৯ বার এবং সেঞ্চুরি করেছেন ১ বার। তার সর্বোচ্চ রান ১০৯ (অপরাজিত)।

৩. ডেভিড ওয়ার্নার

ডেভিড ওয়ার্নার
ডেভিড ওয়ার্নার

আইপিএলে সবচেয়ে বেশি রান সংগ্রহকারী দের লিস্টে ৩য় স্থানে আছে ডেভিড ওয়ার্নার (David Warner)। অস্ট্রেলিয়ান এই ক্রিকেটার আইপিএলে খেলেছেন দিল্লী ডেয়ারডেভিলস এবং সানরাইজার্স হায়দ্রাবাদ দলের হয়ে। অস্ট্রেলিয়ান এই বিধ্বংসী ব্যাটসম্যান আইপিএলেও খুবই ভালো করেছেন। তার অধিনায়কত্বে সানরাইজার্স হায়দ্রাবাদও আইপিএলে চ্যাম্পিয়ন হয়।

তিনি আইপিএলে ১৪২ ম্যাচে ৫,২৫৪ রান করেছেন। যেখানে তার স্ট্রাইক রেট ১৪১.৫৪ এবং ব্যাটিং গড় ৪২.৭১। অর্ধশত (৫০) রান করেছেন ৪৮ বার এবং সেঞ্চুরি করেছেন ৪ বার। তার সর্বোচ্চ রান ১২৬।

২. সুরেশ রায়না

সুরেশ রায়না
সুরেশ রায়না

আইপিএলে সবচেয়ে বেশি রান সংগ্রহকারী দের লিস্টে ২য় স্থানে আছে সুরেশ রায়না (Suresh Raina)। তিনি এই প্রতিযোগিতায় চেন্নাই সুপার কিংস এবং গুজরাট লায়ন্স দলের হয়ে খেলেছেন। ভারতের এই বিধ্বংসী বাঁহাতি ব্যাটসম্যান আইপিএলের অন্যতম সেরা খেলোয়াড়। তিনি তার দল চেন্নাই সুপার কিংসকে কয়েকবার চ্যাম্পিয়ন করেছেন।

তিনি আইপিএলে ১৯৩ ম্যাচে ৫,৩৬৮ রান করেছেন। যেখানে তার স্ট্রাইক রেট ১৩৭.১৪ এবং ব্যাটিং গড় ৩৩.৩৪। অর্ধশত (৫০) রান করেছেন ৩৮ বার এবং সেঞ্চুরি করেছেন ১ বার। তার সর্বোচ্চ রান ১০০ (অপরাজিত)।

১. ভিরাট কোহলি

ভিরাট কোহলি
ভিরাট কোহলি

আইপিএলে সবচেয়ে বেশি রান সংগ্রহকারী হলেন ভিরাট কোহলি (Virat Kohli)। তিনি এই প্রতিযোগিতায় রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর দলের হয়ে খেলেছেন। তিনি বর্তমান সময়ের অন্যতম সেরা ব্যাটসম্যান এবং সর্বকালের সেরা হওয়ারও দাবীদার। তবে ব্যাটসম্যান হিসেবে সেরা হলেও অধিনায়ক হিসেবে আইপিএলে এখনো তার আক্ষেপ রয়ে গেছে। কেননা ভিরাট কোহলি এখনো পর্যন্ত খেলোয়াড় বা অধিনায়ক হিসেবে আইপিএলে চ্যাম্পিয়ন হতে পারেননি।

তিনি আইপিএলে ১৯২ ম্যাচে ৫,৮৭৮ রান করেছেন। যেখানে তার স্ট্রাইক রেট ১৩০.৭৩ এবং ব্যাটিং গড় ৩৮.১৬। অর্ধশত (৫০) রান করেছেন ৩৯ বার এবং সেঞ্চুরি করেছেন ৫ বার। তার সর্বোচ্চ রান ১১৩।

আইপিএলে সবচেয়ে বেশি রান সংগ্রহকারীদের তালিকায় বাংলাদেশীদের মধ্যে সবচেয়ে উপরে আছে সাকিব আল হাসান। তিনি কলকাতা নাইট রাইডার্স এবং সানরাইজার্স হায়দ্রাবাদের হয়ে ৬৩ ম্যাচে ৭৪৬ রান করেছেন। যেখানে তার স্ট্রাইক রেট ১২৬.৬৫ এবং ব্যাটিং গড় ২১.৩১। অর্ধশত (৫০) রান করেছেন ২ বার এবং সর্বোচ্চ রান ৬৬ (অপরাজিত)।

সোর্স: iplt20.com

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!
0 Shares
Share via
Copy link