টপ ৫: সবচেয়ে বেশি উয়েফা চ্যাম্পিয়নস লিগ জয়ী দল

উয়েফা চ্যাম্পিয়নস লিগ! বিশ্বের অন্যতম সেরা এবং মর্যাদাপূর্ণ ক্লাব প্রতিযোগিতা। অনেকের কাছে এই উয়েফা চ্যাম্পিয়নস লিগ জয় বিশ্বকাপ জয়ের সমান বা বেশি। ইউরোপ সেরার এই প্রতিযোগিতাটি শুরু হয় ১৯৫৫ সালে, ইউরোপিয়ান চ্যাম্পিয়ন ক্লাবস’ কাপ। তবে ১৯৯২ সালে এই প্রতিযোগিতার নামকরণ করা হয় “উয়েফা চ্যাম্পিয়নস লিগ”। এখনো পর্যন্ত মোট ২২টি ক্লাব এই প্রতিযোগিতার শ্রেষ্ঠত্বের মুকুট মাথায় দিতে পেরেছে। আর এই ২২টি ক্লাব থেকে চলুন দেখে নেই সবচেয়ে বেশি উয়েফা চ্যাম্পিয়নস লিগ জয়ী দল কোনটি।

সবচেয়ে বেশি উয়েফা চ্যাম্পিয়নস লিগ জয়ী দল

আয়াক্স (নেদারল্যান্ডস)

আয়াক্স (উয়েফা চ্যাম্পিয়নস লিগ)
আয়াক্স (উয়েফা চ্যাম্পিয়নস লিগ)

সবচেয়ে বেশি উয়েফা চ্যাম্পিয়নস লিগ জয়ী দলের ৫ম স্থানে আছে ডাচ ক্লাব আয়াক্স (Ajax)। তারা ইউরোপিয়ান কাপ বা উয়েফা চ্যাম্পিয়নস লিগ জিতেছে ৪ বার। তবে এর সর্বশেষ ১৯৯৫ সালে। এছাড়া দলটি ১৯৭১, ১৯৭২ এবং ১৯৭৩ সালে ইউরোপিয়ান কাপ বা উয়েফা চ্যাম্পিয়নস লিগ জিতেছে।

বার্সেলোনা (স্পেন)

বার্সেলোনা (উয়েফা চ্যাম্পিয়নস লিগ)
বার্সেলোনা (উয়েফা চ্যাম্পিয়নস লিগ)

সবচেয়ে বেশি উয়েফা চ্যাম্পিয়নস লিগ জয়ী দলের ৪র্থ স্থানে আছে বার্সেলোনা (Barcelona)। বার্সেলোনা ইউরোপিয়ান কাপ বা উয়েফা চ্যাম্পিয়নস লিগ জিতেছে ৫ বার। তবে এর সর্বশেষ ২০১৫ সালে। এছাড়া দলটি ১৯৯২, ২০০৬, ২০০৯ এবং ২০১১ সালে ইউরোপিয়ান কাপ বা উয়েফা চ্যাম্পিয়নস লিগ জিতেছে।

বায়ার্ন মিউনিখ (জার্মানি) এবং লিভারপুল (ইংল্যান্ড)

বায়ার্ন মিউনিখ ও লিভারপুল (উয়েফা চ্যাম্পিয়নস লিগ)
বায়ার্ন মিউনিখ ও লিভারপুল (উয়েফা চ্যাম্পিয়নস লিগ)

সবচেয়ে বেশি উয়েফা চ্যাম্পিয়নস লিগ জয়ী দলের ৩য় স্থানে আছে বায়ার্ন মিউনিখ (Bayern Munich) এবং লিভারপুল (Liverpool)। উভয় দলই ইউরোপিয়ান কাপ বা উয়েফা চ্যাম্পিয়নস লিগ জিতেছে ৬ বার করে। এরমধ্যে বায়ার্ন মিউনিখ সর্বশেষ জিতেছে ২০২০ সালে। এছাড়া দলটি ১৯৭৪, ১৯৭৫, ১৯৭৬, ২০০১ এবং ২০১৩ সালে ইউরোপিয়ান কাপ বা উয়েফা চ্যাম্পিয়নস লিগ জিতেছে।

লিভারপুল সর্বশেষ ইউরোপিয়ান কাপ বা উয়েফা চ্যাম্পিয়নস লিগ জিতেছে ২০১৯ সালে। এছাড়া দলটি ১৯৭৭, ১৯৭৮, ১৯৮১, ১৯৮৪ এবং ২০০৫ সালেও ইউরোপ সেরার খেতাবে ভূষিত হয়েছিল।

এসি মিলান (ইতালি)

এসি মিলান (উয়েফা চ্যাম্পিয়নস লিগ)
এসি মিলান (উয়েফা চ্যাম্পিয়নস লিগ)

সবচেয়ে বেশি উয়েফা চ্যাম্পিয়নস লিগ জয়ী দলের ২য় স্থানে আছে ইতালিয়ান ক্লাব এসি মিলান (A.C. Milan)। তারা ইউরোপিয়ান কাপ বা উয়েফা চ্যাম্পিয়নস লিগ জিতেছে ৭ বার। তবে এর সর্বশেষ ২০০৭ সালে। এছাড়া দলটি ১৯৬৩, ১৯৬৯, ১৯৮৯, ১৯৯০, ১৯৯৪ এবং ২০০৩ সালে ইউরোপিয়ান কাপ বা উয়েফা চ্যাম্পিয়নস লিগ জিতেছে।

রিয়াল মাদ্রিদ (স্পেন)

রিয়াল মাদ্রিদ (উয়েফা চ্যাম্পিয়নস লিগ)
রিয়াল মাদ্রিদ (উয়েফা চ্যাম্পিয়নস লিগ)

সবচেয়ে বেশি উয়েফা চ্যাম্পিয়নস লিগ জয়ী দল হচ্ছে স্প্যানিশ জায়ান্ট রিয়াল মাদ্রিদ (Real Madrid)। তারা ইউরোপিয়ান কাপ বা উয়েফা চ্যাম্পিয়নস লিগ জিতেছে মোট ১৩ বার। তবে এর সর্বশেষ ২০১৮ সালে। এছাড়া দলটি ১৯৫৬, ১৯৫৭, ১৯৫৮, ১৯৫৯, ১৯৬০, ১৯৬৬, ১৯৯৮, ২০০০, ২০০২, ২০১৪, ২০১৬ এবং ২০১৭ সালে ইউরোপিয়ান কাপ বা উয়েফা চ্যাম্পিয়নস লিগ জিতেছে।

১৯৯২ সালে “উয়েফা চ্যাম্পিয়নস লিগ” নামকরণের পর রিয়াল মাদ্রিদ ই একমাত্র দল যারা টানা ৩ বার (২০১৬, ২০১৭ এবং ২০১৮ সালে) এই শিরোপা জিতেছে। এর আগে কোন দল টানা দুই বার উয়েফা চ্যাম্পিয়নস লিগ জিতেনি (নতুন নামকরণের পর)।

data-matched-content-rows-num="2" data-matched-content-columns-num="2"

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

2 Shares
Share via
Copy link