টপ ৫: বিশ্বের সবচেয়ে বড় স্টেডিয়াম

 

স্টেডিয়ামের প্রচলন সেই প্রাচীনকাল থেকেই বিদ্যমান। খেলার উপভোগ্যতা, উত্তেজনা ও আরামদায়কতা অনেকাংশেই নির্ভর করে একটি উপযুক্ত স্টেডিয়ামের উপর। কোন জাতি কতটা গুরুত্ব দিয়ে স্টেডিয়াম (Stadium) তৈরি করেছে তা দেখেই বলা যায় তারা খেলাধুলার প্রতি ঠিক কতটা রুচিবান। তাই চলুন জেনে নেই, টপ ৫ বিশ্বের সবচেয়ে বড় স্টেডিয়াম গুলো সম্পর্কে:

বিশ্বের সবচেয়ে বড় স্টেডিয়াম (Stadium)

কায়েল ফিল্ড, যুক্তরাষ্ট্র

কায়েল ফিল্ড, যুক্তরাষ্ট্র

৫. কায়েল ফিল্ড (যুক্তরাষ্ট্র): বিশ্বের ৫ম বৃহত্তম স্টেডিয়াম হলো কায়েল ফিল্ড। স্টেডিয়ামটি টেক্সাস এ অ্যান্ড এম ইউনিভার্সিটি ক্যাম্পাসে অবস্থিত। ১৯০৪ সালে এটি ছিল কলেজের ছেলেমেয়েদের খেলার জন্য সাধারণ একটি মাঠ। ১৯২৭ সালে এটি স্টেডিয়ামে পরিণত হয় এবং এরপর থেকে ধীরে ধীরে এর পরিসর বাড়তে থাকে। ২০১৫ সালে এর দর্শক ধারণক্ষমতা এসে দাঁড়ায় ১ লাখ ২ হাজারের ওপরে। বিশ্বের সেরা কিছু স্টেডিয়ামের মাঝে এটি একটি। এর শুরুর দিকের ছবি আর বর্তমানের ছবি তুলনা করে দেখলে অবাক হতে হয়। কত পরিবর্তন হয়ে গেছে এই মাঠটিতে!

ওহাইয়ো স্টেডিয়াম, যুক্তরাষ্ট্র

ওহাইয়ো স্টেডিয়াম, যুক্তরাষ্ট্র

৪. ওহাইয়ো স্টেডিয়াম (যুক্তরাষ্ট্র): সবচেয়ে বড় স্টেডিয়াম এর ৪র্থ স্থানে আছে ওহাইয়ো স্টেডিয়াম। স্টেডিয়ামটি ওহায়ো স্টেট ইউনিভার্সিটি ক্যাম্পাসে অবস্থিত। তৈরি করা হয় ১৯২২ সালে। ওই বছরের ৭ অক্টোবরের মাঝে প্রথম খেলা অনুষ্ঠিত হয়। শুরুতে এতে ৬৬ হাজার পরিমাণ দর্শক স্থান দেয়ার ক্ষমতা ছিল। বছরে বছরে সংস্কার ও উন্নয়ন করতে করতে এর দর্শন ধারণক্ষমতা এসে দাঁড়ায় এক লাখের ওপরে। ২০১৬ সালে অনুষ্ঠিত একটি ম্যাচে এখানে ১ লাখ ১০ হাজারেরও বেশি দর্শক সমাগম হয়েছিল।

আরো পড়ুন:  টপ ৫: সর্বকালের সেরা ৫ ফুটবল মহারথী - সেরা ফুটবলার
বিভার স্টেডিয়াম, যুক্তরাষ্ট্র

বিভার স্টেডিয়াম, যুক্তরাষ্ট্র

৩. বিভার স্টেডিয়াম (যুক্তরাষ্ট্র): বিশ্বের ৩য় বৃহত্তম স্টেডিয়াম হলো বিভার স্টেডিয়াম। স্টেডিয়ামটি পেনসিলভানিয়া স্টেট কলেজে অবস্থিত। ২০০১ সালে সংস্কার করার আগে এর দর্শক ধারণক্ষমতা ছিল ১২ হাজারের সামান্য বেশি। সংস্কারের পরে বর্ধিত আকারে এর ধারণক্ষমতা দাঁড়ায় এক লাখ ৬ হাজারের ওপরে। এটি হয়ে দাঁড়ায় যুক্তরাষ্ট্রের দ্বিতীয় বৃহত্তম স্টেডিয়াম। সংস্কারের পর এতে রেস্ট রুম, উন্নত ওয়াশরুম, নতুন স্কোরবোর্ড, স্ক্রিনে স্বল্প সময়ে রিপ্লে দেখানোর ক্ষমতা, ৬০টি স্কাইবক্স ইত্যাদি যুক্ত হয়। ২০০২ সালে এখানে সবচেয়ে বেশি দর্শক সমাগম হয়েছিল। ১৪ সেপ্টেম্বরের একটি খেলায় সেখান ১ লাখ ১০ হাজার ৭৫৩ জন দর্শক ছিল।

মিশিগান স্টেডিয়াম, যুক্তরাষ্ট্র

মিশিগান স্টেডিয়াম, যুক্তরাষ্ট্র

২. মিশিগান স্টেডিয়াম (যুক্তরাষ্ট্র): সবচেয়ে বড় স্টেডিয়াম এর ২য় স্থানে আছে মিশিগান স্টেডিয়াম। স্টেডিয়ামটি মিশিগান বিশ্ববিদ্যালয়ের নিজস্ব স্টেডিয়াম। কোনো কলেজ বা বিশ্ববিদ্যালয়ের নিজস্ব স্টেডিয়ামের মাঝে এটি সবার সেরা। ডাকনাম ‘দ্য বিগ হাউস’। ১৯২৭ সালে এটি প্রস্তুত হয়। মূলত শিক্ষা প্রতিষ্ঠানের খেলাই এখানে অনুষ্ঠিত হয়। তবে মাঝে মধ্যে বাইরের খেলাও অনুষ্ঠিত হতে দেখা যায়। যেমন ২০১৪ সালে ম্যানচেস্টার ইউনাইটেড ও রিয়াল মাদ্রিদের খেলার ভেন্যু ছিল এই মাঠ। ওই খেলায় পুরো স্টেডিয়াম দর্শকে দর্শকারণ্য হয়ে গিয়েছিল। উপস্থিত দর্শকের পরিমাণ ছিল ১ লাখ ৯ হাজার ৩১৮ জন।

রাঙ্গরাডো মে ডে স্টেডিয়াম, উত্তর কোরিয়া

রাঙ্গরাডো মে ডে স্টেডিয়াম, উত্তর কোরিয়া

১. রাঙ্গরাডো মে ডে স্টেডিয়াম (উত্তর কোরিয়া): বিশ্বের সবচেয়ে বড় স্টেডিয়াম হলো রাঙ্গরাডো মে ডে স্টেডিয়াম। এটি উত্তর কোরিয়ার পিয়ংইয়ং শহরে অবস্থিত। ১৯৮৯ সালে এটি নির্মিত হয়। প্রাতিষ্ঠানিক বিবৃতিতে বলা হয় এর ধারণক্ষমতা ১ লাখ ৫০ হাজার। পরবর্তী সময়ে স্টেডিয়ামে কিছু সংস্কার করা হয়, ফলে এর আসন সংখ্যা কমে আসে। আসন সংখ্যা কমে এলেও এর ধারণক্ষমতা দেড় লাখ বলেই প্রচার করতে থাকে কর্তৃপক্ষ। এরপর ভিন্ন একটি দেশের একদল স্টেডিয়াম বিশেষজ্ঞ এর আসন সংখ্যা পরীক্ষা করে দেখেন। তাদের বিশেষ পর্যবেক্ষণে বেরিয়ে আসে এর আসন সংখ্যা আসলে দেড় লাখের চেয়ে বেশ কম, ১ লাখ ১৪ হাজার। এই সংখ্যাটিই এখন সার্বজনীনভাবে গৃহীত। যদিও ডেইলি মিররসহ অন্যান্য ওয়েবসাইটে এই সংখ্যাটা এখনো দেড় লাখই দেখাচ্ছে। তবে ধারণক্ষমতা কমে যাওয়ার পরেও এটি বিশ্বের সবচেয়ে বড় স্টেডিয়াম। অন্য কোনো স্টেডিয়াম এর চেয়ে বেশি দর্শক ধারণ করতে পারে না। এটি এতই বড় যে, এর ভেতরে দুটি কার্ডিফ মিলেনিয়াম স্টেডিয়াম বসিয়ে দেয়া যাবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *