টপ ৫: সবচেয়ে বেশি কোপা আমেরিকা জয়ী দল

কোপা আমেরিকা ল্যাটিন আমেরিকা মহাদেশের সর্বোচ্চ ফুটবল প্রতিযোগিতা। এটি ফুটবলের প্রাচীনতম প্রতিযোগিতা। ল্যাটিন আমেরিকার খুবই মর্যাদাপূর্ণ প্রতিযোগিতা এটি। কাম্পিয়োনাতো সুদামেরিকানো কোপা আমেরিকা নামে পরিচিত এই প্রতিযোগিতা, ফিফা বিশ্বকাপ ফুটবলেরও আগে থেকে চালু হয়। জনপ্রিয় এই প্রতিযোগিতাটি পরীক্ষামূলক চালু হয় ১৯১০ সালে, তবে চূড়ান্তভাবে মাঠে গড়ায় ১৯১৬ সালে। আর ১৯৭৫ সালে প্রতিযোগিতাটির নাম পরিবর্তন করে করে রাখা হয় “কোপা আমেরিকা“। চলুন আজকে জেনে নেই সবচেয়ে বেশি কোপা আমেরিকা জয়ী দল গুলো সম্পর্কে।

সবচেয়ে বেশি কোপা আমেরিকা জয়ী দল

বলিভিয়া, কলম্বিয়া

কলম্বিয়া এবং বলিভিয়া ফুটবল দল
কলম্বিয়া এবং বলিভিয়া ফুটবল দল

সবচেয়ে বেশি কোপা আমেরিকা জয়ী দলের ৪র্থ স্থানে আছে বলিভিয়া এবং কলম্বিয়া। তারা কোপা আমেরিকা জিতেছে ১ বার করে। কলম্বিয়া তাদের একমাত্র কোপা আমেরিকা শিরোপা জিতেছে ২০০১ সালে এবং বলিভিয়া কোপা আমেরিকা শিরোপা জিতেছে ১৯৬৩ সালে। দুটি দলই স্বাগতিক দল হিসেবে ল্যাটিন আমেরিকার এই শ্রেষ্ঠত্বের মুকুট পড়ে।

প্যারাগুয়ে, চিলি, পেরু

প্যারাগুয়ে, চিলি এবং পেরু ফুটবল দল
প্যারাগুয়ে, চিলি এবং পেরু ফুটবল দল

সবচেয়ে বেশি কোপা আমেরিকা জয়ী দলের ৩য় স্থানে আছে প্যারাগুয়ে, চিলি এবং পেরু। তারা কোপা আমেরিকা জিতেছে ২ বার করে। দলগুলো কোপা আমেরিকা জিতেছে:

প্যারাগুয়ে: ১৯৫৩, ১৯৬৯ সালে। রানার্সআপ ৬ বার।

চিলি: ২০১৫, ২০১৬ সালে। রানার্সআপ ৪ বার।

পেরু: ১৯৩৯, ১৯৭৫ সালে। রানার্সআপ ১ বার।

ব্রাজিল

ব্রাজিল ফুটবল দল
ব্রাজিল ফুটবল দল

সবচেয়ে বেশি কোপা আমেরিকা জয়ী দলের ২য় স্থানে আছে ব্রাজিল। বিশ্বকাপে সবচেয়ে বেশি শিরোপা জয়ী দলটি মহাদেশীয় শ্রেষ্ঠত্বের এই লড়াইয়ে একটু পিছিয়ে। ব্রাজিল কোপা আমেরিকা জিতেছে ৯ বার। যার সর্বশেষ ২০১৯ সালে। এছাড়া দলটি ১৯১৯, ১৯২২, ১৯৪৯, ১৯৮৯, ১৯৯৭, ১৯৯৯, ২০০৪ এবং ২০০৭ সালে কোপা আমেরিকা জিতেছে।

আর্জেন্টিনা এবং উরুগুয়ে

আর্জেন্টিনা এবং উরুগুয়ে

সবচেয়ে বেশি কোপা আমেরিকা জয়ী দল হল আর্জেন্টিনা এবং উরুগুয়ে। উভয় দলই কোপা আমেরিকা জিতেছে মোট ১৫ বার। যার মধ্যে আর্জেন্টিনা সর্বশেষ ২০২১ সালে এবং উরুগুয়ে সর্বশেষ ২০১১ সালে কোপা আমেরিকা জিতেছে। ২০২১ সালের কোপা আমেরিকা ট্রফি দিয়েই সর্বকালের অন্যতম সেরা খেলোয়াড় মেসি তার আন্তর্জাতিক ক্যারিয়ারের প্রথম শিরোপা পান। আর আর্জেন্টিনা কাটায় দীর্ঘ ২৮ বছরের শিরোপা খরা।

আর্জেন্টিনা: ১৯২১, ১৯২৫, ১৯২৭, ১৯২৯, ১৯৩৭, ১৯৪১, ১৯৪৫, ১৯৪৬, ১৯৪৭, ১৯৫৫, ১৯৫৭, ১৯৫৯ (আর্জেন্টিনা), ১৯৯১, ১৯৯১ এবং ২০২১।

উরুগুয়ে: ১৯১৬, ১৯১৭, ১৯২০, ১৯২৩, ১৯২৪, ১৯২৬, ১৯৩৫, ১৯৪২, ১৯৫৬, ১৯৫৯ (ইকুয়েডর), ১৯৬৭, ১৯৮৩, ১৯৮৭, ১৯৯৫ এবং ২০১১।



error: