টপ ৫: দর্শক সংখ্যার ভিত্তিতে বিশ্বের সবচেয়ে জনপ্রিয় খেলা

বিশ্বের সর্বত্রই নানা প্রকার খেলা হয়ে থাকে। কিছু খেলা হয় শখের বশে, কিছু খেলা হয় পেশা হিসেবে আর কিছু খেলা হয় ফিটনেস ঠিক রাখার জন্য ব্যায়াম হিসেবে। তবে এর মধ্যে কিছু কিছু খেলা দর্শকদের কাছে খুবই জনপ্রিয়। আজকে তেমনি দর্শক সংখ্যার ভিত্তিতে বিশ্বের সবচেয়ে জনপ্রিয় খেলা গুলো নিয়ে আলোচনা করবো। চলুন শুরু করা যাক।

বিশ্বের সবচেয়ে জনপ্রিয় খেলা

৫. ভলিবল

ভলিবল
ভলিবল

বিশ্বের সবচেয়ে জনপ্রিয় খেলার লিস্টে ৫ম স্থানে রয়েছে ভলিবল। ভলিবল খেলার উৎপত্তি হয় যুক্তরাষ্ট্রে। পরে এই খেলার প্রাথমিক বিস্তার দেখা যায় পশ্চিম ইউরোপ ও উত্তর আমেরিকায়। ১৮৯৫ সালে হলিউডের ওয়াই.এম.সি.এ কলেজের শারীরিক শিক্ষা বিভাগের পরিচালক উইলিয়াম জি. মরগ্যান এ খেলা আবিষ্কার করেন। তিনি এই খেলাটি শুরু করেন বাস্কেটবল, টেনিস, হ্যান্ডবল ও বেসবলের বিভিন্ন নিয়ম অনুসরন করে। তবে বর্তমানে এই খেলা তৎকালীন ভলিবলের চাইতে অনেকটাই পরিবর্তিত। খেলাটির বর্তমান অনুসারী সংখ্যা প্রায় ৯০০ মিলিয়ন।

৪. টেনিস

টেনিস
টেনিস

দর্শক সংখ্যার ভিত্তিতে বিশ্বের সবচেয়ে জনপ্রিয় খেলার লিস্টে ৪র্থ স্থানে রয়েছে টেনিস। খেলাটি বিশ্বের অনেক দেশে লন টেনিস নামেও পরিচিত। প্রাচীন গ্রিস, ইতালি, মিশর, পারস্য এবং আরব দেশের এক ধরনের হ্যান্ডবল খেলা থেকে টেনিসের উৎপত্তি। ১৬শ’ শতকে ফ্রান্স ও ইংল্যান্ডসহ বেশ কয়েকটি ইউরোপীয় দেশে খেলাটির অনুষঙ্গ ও সরঞ্জামে আধুনিকতার ছোঁয়া লাগে। ১৮৭৩ সালে আধুনিক লন টেনিসের উদ্ভাবন করেন ইংল্যান্ডের মেজর ওয়াল্টার উইংফিল্ড। বর্তমানে এই খেলার দর্শক সংখ্যা প্রায় ১ বিলিয়ন।

৩. ফিল্ড হকি

ফিল্ড হকি
ফিল্ড হকি

বিশ্বের সবচেয়ে জনপ্রিয় খেলার লিস্টে পরবর্তী স্থানে রয়েছে ফিল্ড হকি। হকি খেলা কখন কীভাবে শুরু হয়েছে এই নিয়ে ঐতিহাসিকরা একমত নন। তবে অনেকেই মনে করেন হকি খেলাও পুরাতন খেলাগুলোর মধ্যে অন্যতম। যতদূর জানা যায় খ্রিষ্টপূর্ব দুই হাজার বছর আগে পারস্য দেশে হকি খেলার মতো এক প্রকার খেলা প্রচলিত ছিল। পরে পারস্য থেকে গ্রীসে ও গ্রীস থেকে রোমে এবং পরে ফ্রান্সের লোকেরা ‘হকেট (মেষ পালকের লাঠি)’ নামে খেলাটি শুরু করেন। পরবর্তীতে ইংরেজি উচ্চারণ অনুযায়ী এ খেলা হকি নামে সারা বিশ্বে ছড়িয়ে পড়ে। খেলাটি ভারত – পাকিস্তানসহ এশিয়ার বেশ কিছু দেশেও এককালে জনপ্রিয় ছিল যা বর্তমানে অনেকটাই নেই। যাইহোক, খেলাটির বর্তমান অনুসারী সংখ্যা প্রায় ২ বিলিয়ন।

২. ক্রিকেট

ক্রিকেট
ক্রিকেট

দর্শক সংখ্যার ভিত্তিতে বিশ্বের ২য় জনপ্রিয় খেলা হল ক্রিকেট। ক্রিকেট খেলার উদ্ভব হয় ইংল্যান্ডে। আর পরবর্তীতে ব্রিটিশ উপনিবেশগুলোসহ অন্যান্য দেশগুলোতে এই খেলা ব্যাপকভাবে প্রভাব বিস্তার লাভ করে চলছে। খেলাটি বিশেষ করে দক্ষিণ এশিয়াতে তুমুল জনপ্রিয়। যার মধ্যে রয়েছে বাংলাদেশ, ভারত, পাকিস্তান, শ্রীলঙ্কা, নেপাল, আফগানিস্তান ইত্যাদি। এছাড়া অস্ট্রেলিয়া, ইংল্যান্ড, দক্ষিণ আফ্রিকা, ওয়েস্ট ইন্ডিজ এবং ইউরোপের অল্প কিছু দেশেও ভালোই জনপ্রিয় এই খেলা। এই সকল দেশসমূহের জনসংখ্যা বেশি হওয়ায় দর্শক জনপ্রিয়তা খুব বেশি। বর্তমানে এই খেলার দর্শক সংখ্যা প্রায় ২.৫ বিলিয়ন।

১. ফুটবল

ফুটবল
ফুটবল

দর্শক সংখ্যার ভিত্তিতে বিশ্বের সবচেয়ে জনপ্রিয় খেলা হল ফুটবল। বিশ্বের প্রায় ৪ বিলিয়ন মানুষ এই খেলাটি দেখে যা বিশ্বের মত জনসংখ্যার অর্ধেকের চেয়েও বেশি। ফুটবল খেলার উৎপত্তি নিয়ে মতভেদ আছে। বেশিরভাগ ঐতিহাসিকের মতে ফুটবল খেলার আবিষ্কারক চীন দেশ হলেও বিভিন্ন তথ্য উপাত্তের ভিত্তিতে দেখা যায় রোমান সভ্যতা এবং গ্রিক সভ্যতায়ও ফুটবল খেলার চল ছিল। তবে আধুনিক ফুটবলের বিকাশ ঘটেছে ইংল্যান্ডে। আর এখান থেকেই এটি বিশ্বজুড়ে ব্যাপক আগ্রহ সৃষ্টি করে এবং বিশ্বের অন্যান্য অংশেও ছড়িয়ে পড়ে। তবে অন্য মহাদেশের তুলনায় ইউরোপ এবং দক্ষিণ আমেরিকাতে খেলাটি খুবই জনপ্রিয়। আর সর্বশেষ রাশিয়া বিশ্বকাপের ফাইনালে মাঠে বসে খেলা দেখেছেন ৭৮,০১১ জন এবং টিভি পর্দায় প্রায় দেখেছে প্রায় ৩.৪ বিলিয়ন (GlobalWebIndex)।

সুত্রWorldatlas



error: