টপ ৫: খেলাধুলার জগতে সবচেয়ে মর্যাদাপূর্ণ ৫ ট্রফি

বিশ্বে কত রকমের খেলা যে আছে, তার কোন হদীস নেই। তবে এই খেলাধুলার জগৎে সকল খেলাই কিন্তু সমান মর্যাদাপূর্ণ নয়। যেমন, ফুটবল খেলার খবর সবাই রাখলেও রোল বলের খবর কয়জন রাখেন! কিন্তু অল্প কিছুদিন আগেই বাংলাদেশে হয়ে গেল রোল বল বিশ্বকাপ ২০১৭! তাই, কিছু খেলা সম্পর্কে আমরা বাংলা ভাষাভাষীদের হয়তো কিছুটা কম ধারণা রয়েছে, তবুও বৈশ্বিক জনপ্রিয়তা এবং মর্যাদার কারনে তারা কিন্তু লিস্টে ঠিকই স্থান করে নিয়েছে। তো চলুন দেখে নেই, খেলাধুলার জগতে সবচেয়ে মর্যাদাপূর্ণ ৫ ট্রফি কি কি।

খেলাধুলার জগতে সবচেয়ে মর্যাদাপূর্ণ ট্রফি

রাইডার কাপ (গলফ)

রাইডার কাপ (গলফ)

রাইডার কাপ (গলফ)

রাইডার কাপ (Ryder Cup) হচ্ছে ইউরোপ ও আমেরিকার গলফ দলগুলোর মধ্যে একটি দ্বিবার্ষিক প্রতিযোগিতা। রাইডার কাপের নামকরণ করা হয় ইংরেজ ব্যবসায়ী স্যামুয়েল রাইডারের নামে, যিনি এই ট্রফিটি দান করেন। প্রতিযোগিতার ভেন্যু প্রতিবারই চেঞ্জ করা হয়, মানে যদি একবার খেলা হয় ইউরোপে তো পরের বার আমেরিকায়। রাইডার কাপের বর্তমান চ্যাম্পিয়ন আমেরিকা এবং তারাই সবচেয়ে সফল। মোট ২৬ বার তারা এই মর্যাদাপূর্ণ রাইডার কাপ জয় করেন।

আরো পড়ুন:  টপ ৫ : সর্বকালের সেরা ৫ উইকেট কিপার-ব্যাটসম্যান

বিশ্বকাপ ক্রিকেট ট্রফি (ক্রিকেট)

ক্রিকেট বিশ্বকাপে সবচেয়ে সফল দল অস্ট্রেলিয়া

ক্রিকেট বিশ্বকাপে সবচেয়ে সফল দল অস্ট্রেলিয়া

বিশ্বজুড়ে দর্শক জনপ্রিয়তার দিক দিয়ে ফুটবলের পরেই ক্রিকেট এর অবস্থান। তবে ফুটবলের মতো সব দেশে ক্রিকেটের প্রচলন না থাকলেও বর্তমান সময়ে অনেক ফুটবল খেলুড়ে দেশ ক্রিকেটের দিকে ঝুঁকছে। আর আমাদের এশিয়ার দেশ গুলো এদিক দিয়ে বেশ এগিয়ে। তবে ইতিহাস এবং দর্শক জনপ্রিয়তা থাকলেও ক্রিকেট খেলা এখনো বিশ্বের গুটি কয়েক দেশে খেলার কারনেই এই বিশ্বকাপ ক্রিকেট ট্রফি (Cricket World Cup) টি মর্যাদার দিক দিয়ে ২য় স্থানে থাকতে পারেনি। বর্তমানে ক্রিকেটের দুইটি ফরমেটে (ওয়ানডে এবং টি-টুয়েন্টি) বিশ্বকাপ অনুষ্ঠিত হলেও মর্যাদার দিক দিয়ে ওয়ানডে বিশ্বকাপই ঢের এগিয়ে। এই ওয়ানডে বিশ্বকাপের সর্বশেষ সংস্করণ দেখা যায় ২০১৫ সালে। যাতে নিউজিল্যান্ডকে হারিয়ে বিশ্ব সেরার মর্যাদা অর্জন করে অস্ট্রেলিয়া। বিশ্বকাপেও এরাই সবচেয়ে সফল দল। সর্বমোট ৫ বার বিশ্ব চ্যাম্পিয়ন হয়েছে তারা, সাথে ২ বার রানার্স-আপ।

উইম্বলডন চ্যাম্পিয়নশীপ ট্রফি (টেনিস)

উইম্বলডন ২০১৮ এর চ্যাম্পিয়ন নোভাক জোকোভিচ এবং অ্যাঞ্জেলিক কারবার

উইম্বলডন ২০১৮ এর চ্যাম্পিয়ন নোভাক জোকোভিচ এবং অ্যাঞ্জেলিক কারবার

উইম্বলডন চ্যাম্পিয়নশীপ (Wimbledon Championship) বিশ্বের সবচেয়ে প্রাচীন টেনিস প্রতিযোগিতা। অনেকের মতেই এটি বিশ্ব টেনিস জগতের সবচেয়ে ধ্রুপদী, মর্যাদাসম্পন্ন ও গুরুত্বপূর্ণ প্রতিযোগিতা। ১৮৭৭ সাল থেকে যুক্তরাজ্যের লন্ডনের উইম্বলডন এলাকায় প্রতিবছর নিয়মিত অনুষ্ঠিত হয়ে আসছে এই প্রতিযোগিতা। তবে মহিলাদের একক শুরু হয় ৭ বছর পর ১৮৮৪ সাল থেকে। ২০১৮ সালে অনুষ্ঠিত উইম্বলডন চ্যাম্পিয়নশীপের পুরুষ এককে চ্যাম্পিয়ন হন নোভাক জোকোভিচ এবং মহিলা এককে চ্যাম্পিয়ন হন অ্যাঞ্জেলিক কারবার

অলিম্পিক গোল্ড মেডেল (অলিম্পিক গেমস)

অলিম্পিক গোল্ড মেডেল গলায় মাইকেল ফেলপস

অলিম্পিক গোল্ড মেডেল গলায় মাইকেল ফেলপস

বাস্তবে, অলিম্পিক গোল্ড মেডেল (Olympic Gold Medel) পুরোটা সোনার তৈরি নয়। বরং, একেবারেই কম সোনা থাকে একটি গোল্ড মেডেলে। সোনার দাম বাড়ার সঙ্গে সঙ্গে সোনার পরিমাণ কমেছে এই পদকে। আর রিও অলিম্পিকে সেই পরিমাণটা মাত্র ১.২ শতাংশ বলে জানা গেছে। তবে যাই হোক, আসলে, অলিম্পিকের সোনার পদকের ‘মূল্য’ বাজারদরে পরিমাপ করা যাবে না। একজন খেলোয়াড় বছরের পর বছর ধরে হাড়ভাঙা পরিশ্রম করেন ওই গোল্ড মেডেলটি গলায় ঝোলানোর জন্য। আর তাছাড়া পদকমঞ্চে দাঁড়িয়ে গলায় পদক নিয়ে নিজ দেশের জাতীয় সংগীতের সুর মূর্ছনার ওই মুহূর্তের সঙ্গে কোনো কিছুরই কি তুলনা চলে? তবে অলিম্পিক গোল্ড মেডেল গলায় ঝোলানোর জাদুমন্ত্র বোধহয় ছিল আমেরিকান সাঁতারু মাইকেল ফেলপস এর কাছে। কেননা তিনি একাই গলায় ঝুলিয়েছেন ২৩ টি অলিম্পিক গোল্ড মেডেল। সাথে আছে ৩ টি সিলভার মেডেল এবং ২ টি ব্রোঞ্জ মেডেল।

আরো পড়ুন:  টপ ৫: সর্বকালের সেরা ৫ ফুটবল মহারথী - সেরা ফুটবলার

ফিফা ফুটবল বিশ্বকাপ ট্রফি (ফুটবল)

২০১৮ ফিফা বিশ্বকাপ চ্যাম্পিয়ন ফ্রান্স

২০১৮ ফিফা বিশ্বকাপ চ্যাম্পিয়ন ফ্রান্স

বিশ্বের সবচেয়ে জনপ্রিয় আর মর্যাদাপূর্ণ ট্রফি কোনটি তা কি বলতে হবে? অবশ্যই বিশ্বকাপ ফুটবল (FIFA Football World Cup)। আর এই ফুটবলে সেরা দের সেরা হওয়া যে সবচেয়ে মর্যাদাপূর্ণ তা তো না বললেই হচ্ছে। ফুটবলের সর্বোচ্চ সংস্থা ফিফা কর্তৃক প্রতি ৪ বছর পর পর অনুষ্ঠিত হয় ফিফা বিশ্বকাপ ফুটবল যার সর্বশেষ সংস্করণ ২০১৮ সালে। এতে ফাইনালে ক্রোয়েশিয়াকে হারিয়ে চ্যাম্পিয়ন হয় ফ্রান্স। তবে বিশ্বকাপ ফুটবলে সবচেয়ে সফল দল ব্রাজিল। এরা বিশ্বের সবচেয়ে জনপ্রিয় আর মর্যাদাপূর্ণ খেলাটিতে ৫ বার চ্যাম্পিয়ন হয়েছে। বর্তমানে বিশ্বকাপ ফুটবলে চ্যাম্পিয়ন দলকে দেওয়া হয় ১৯৭০ সালে ইতালিয় ডিজাইনার সিলভিও গাজ্জানিগার নকশাকৃত ১৮-ক্যারট সোনা দিয়ে তৈরি ৩৬ সেন্টিমিটার উচ্চতাবিশিষ্ট ট্রফি।

আরো আছে: দ্য আশেজ (ক্রিকেট), উয়েফা চ্যাম্পিয়ন্স লিগ (ফুটবল), ভিন্স লম্বার্ডি ট্রফি (আমেরিকান ফুটবল), কার্লেট জগ (গলফ), স্ট্যানলি কাপ (ন্যাশনাল হকি লিগ), ওয়েব এলিস কাপ (রাঘবি), হেভিওয়েট চ্যাম্পিয়নশিপ বেল্ট (বক্সিং)।

data-matched-content-rows-num="2" data-matched-content-columns-num="2"

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *