টপ ৫: সর্বকালের সেরা ৫ ক্রিকেটার

দর্শকসংখ্যার ভিত্তিতে ক্রিকেট বিশ্বের ২য় জনপ্রিয় খেলা। প্রথমদিকে তেমন জনপ্রিয় না হলেও উপমহাদেশে প্রবেশের পর খেলাটি ব্যাপক জনপ্রিয়তা লাভ করে। ক্রিকেটের ইতিহাস শুরু হয়েছিল শত শত বছর আগে, সেই ষোড়শ শতকের শেষদিকে। আর এই শত শত বছরের ইতিহাসে বিশ্ব দেখেছে দারুণ সব ক্রিকেটার। তবে ক্রিকেট খেলায় বোলার-ব্যাটসম্যান থাকলেও সবসময় দিনশেষে ব্যাটসম্যানরাই হয় আলোচনার পাত্র। কেননা খেলার শেষে দেখা হয় কোন দল কত রান করেছে, কে কত রান করেছে। আর তাই সর্বকালের সেরা ক্রিকেটারদের এই লিস্টে ব্যাটসম্যানদের আধিক্য যে থাকবে তা অনুমান করাই যায়। যাই হোক, চলুন দেখে সর্বকালের সেরা ৫ ক্রিকেটার কে কে।

সর্বকালের সেরা ৫ ক্রিকেটার

ইমরান খান

ইমরান খান
ইমরান খান

সর্বকালের সেরা ৫ ক্রিকেটার দের লিস্টে ৫ম স্থানে আছে্ন ইমরান খান (Imran Khan)। তিনি সর্বকালের অন্যতম সফল ক্রিকেট অধিনায়ক ছিলেন। পাকিস্তান ১৯৯২ সালের ক্রিকেট বিশ্বকাপ জয়ী হয় তাঁর নেতৃত্বেই। তিনি ১৯৭১ থেকে ১৯৯৯ সাল পর্যন্ত পাকিস্তানি ক্রিকেট দলের হয়ে খেলেছিলেন এবং এর মধ্যে ১৯৮২ থেকে ১৯৯৯ সাল পর্যন্ত দলের অধিনায়কের দায়িত্ব পালন করেন।

ক্রিকেটার হিসেবে তিনি ইতিহাসের অন্যতম সেরা অল-রাউন্ডার। টেস্টে তিনি ৮৮ ম্যাচে ৩,৮০৭ রান এবং ৩৬২ উইকেট নিয়েছেন। আর ওয়ানডেতে ১৭৫ ম্যাচে ৩৭০৯ রান এবং ১৮২ উইকেট নিয়েছেন। ১৪ ই জুলাই ২০১০, আইসিসি ক্রিকেট হল অফ ফেমে তিনি জায়গা করে নিয়েছেন। তিনি বর্তমানে পাকিস্তানের প্রধানমন্ত্রী।

স্যার ভিভ রিচার্ডস

স্যার ভিভ রিচার্ডস
স্যার ভিভ রিচার্ডস

সর্বকালের সেরা ৫ ক্রিকেটারদের লিস্টে পরবর্তী স্থানে আছেন স্যার ভিভ রিচার্ডস (Sir Viv Richards)। ২০০০ সালে উইজডেন ক্রিকেটার্স আলমান্যাক কর্তৃক নিযুক্ত ১০০ আন্তর্জাতিক ক্রিকেট বিশেষজ্ঞের জরিপে তিনি পাঁচজনের মধ্যে একজন ছিলেন। তার সাথে আরো ছিলো স্যার ডোনাল্ড ব্র্যাডম্যান, স্যার গারফিল্ড সোবারস, স্যার জ্যাক হবস এবং শেন ওয়ার্ন।

তিনি সর্বকালের অন্যতম সেরা ব্যাটসম্যান হিসাবে নিজের জায়গা অর্জন করেছেন, বিশেষত ওডিআই ফরম্যাটে। ওয়েস্ট ইন্ডিজের হয়ে তিনি ওয়ানডেতে ১৮৭ ম্যাচে ৬,৭২১ রান এবং ১১৮ উইকেট নিয়েছেন। আর টেস্টে ১২১ ম্যাচে ৮,৫৪০ রান এবং ৩২ উইকেট নিয়েছেন।

স্যার গ্যারি সোবার্স

স্যার গ্যারি সোবার্স
স্যার গ্যারি সোবার্স

সর্বকালের সেরা ৫ ক্রিকেটার দের লিস্টে ৩য় স্থানে আছেন স্যার গ্যারি সোবার্স (Sir Garfield Sobers)। সর্বজনীনভাবে ক্রিকেটের অন্যতম সেরা অলরাউন্ডার হলেন গ্যারি সোবার্স। মূলত বোলার হিসাবে তাঁর কেরিয়ার শুরু করলেও, শীঘ্রই তিনি ব্যাটিং এ তার পারদর্শিতা দেখিয়েছেন। ২০০৯ সালে তিনি আইসিসি ক্রিকেট হল অফ ফেমে জায়গা করে নিয়েছেন।

সব মিলিয়ে তিনি ওয়েস্ট ইন্ডিজের হয়ে ৯৩ টি টেস্ট খেলেছেন। এতে তিনি ৫৭.৭৮ গড়ে ৮০৩২ রান করেছেন এবং ৩৪.০৩ গড়ে ২৩৫ উইকেট নিয়েছেন। পাঁচ হাজারেরও বেশি টেস্ট রান করা ক্রিকেটারদের তালিকায় সর্বোচ্চ ব্যাটিং গড়ে তিনি ৫ম। আর ৩৮৩ টি প্রথম-শ্রেণীর ম্যাচে, তিনি ২৮,০০০ এরও বেশি রান করেছেন এবং ১,০০০ এরও বেশি উইকেট নিয়েছেন।

শচীন টেন্ডুলকার

শচীন টেন্ডুলকার
শচীন টেন্ডুলকার

সর্বকালের সেরা ৫ ক্রিকেটারদের লিস্টে ২য় স্থানে আছেন শচীন টেন্ডুলকার (Sachin Tendulkar)। তিনি সর্বকালের অন্যতম সেরা ব্যাটসম্যান হিসেবে ক্রিকেটপ্রেমীদের হৃদয়ে জায়গা করে নিয়েছেন। অবসর নেওয়ার আগে প্রায় প্রায় প্রতিটি ব্যাটিং রেকর্ডই ছিল শচীন টেন্ডুলকারের নামে। তিনি ২০১১ সালে ভারতের হয়ে ক্রিকেট বিশ্বকাপও জিতেছেন।

তিনিই ক্রিকেট ইতিহাসের সর্বকালের সর্বোচ্চ রান সংগ্রাহক এবং সবচেয়ে বেশি সেঞ্চুরির মালিক। ওয়ানডে এবং টেস্ট মিলিয়ে তিনি ১০০ টি সেঞ্চুরি করেছেন (ওয়ানডেতে ৪৯ এবং টেস্টে ৫১ টি)। আর রান করেছেন ৩৪,৩৪৭। এরমধ্যে ওয়ানডেতে করেছেন ১৮,৪২৬ রান এবং টেস্টে করেছেন ১৫,৯২১ রান। বোলার হিসেবে তিনি ওয়ানডেতে ১৫৪ উইকেট এবং টেস্টে ৪৬ উইকেট নিয়েছেন। ওয়ানডেতে ১ম ২০০ রানের মাইলফলকও তিনিই পার করেছেন।

স্যার ডন ব্র্যাডম্যান

স্যার ডন ব্র্যাডম্যান
স্যার ডন ব্র্যাডম্যান

আমাদের এই লিস্টে সর্বকালের সেরা ক্রিকেটার হলেন স্যার ডন ব্র্যাডম্যান (Sir Donald Bradman)। তিনি অস্ট্রেলিয়ার অন্যতম সেরা অ্যাথলেট এবং সর্বকালের সেরা টেস্ট ব্যাটসম্যান হিসাবে সর্বজনস্বীকৃত। ব্র্যাডম্যানের ক্যারিয়ারের টেস্ট ব্যাটিং গড় – ৯৯.৯৪ রান – প্রায়শই পরিসংখ্যানগতভাবে সর্বাধিক অর্জন বলে পরিচিত। প্রায় ২০ বছরের খেলোয়াড় জীবনে তিনি সব সময় একইভাবে খেলে গেছেন।

তিনি মাত্র ৫২ টেস্টে ৬,৯৯৬ রান করেছেন। এরমধ্যে ২৯ টি সেঞ্চুরি, ১২টি ডাবল সেঞ্চুরি! ৫ টেস্টের এক সিরিজে সবচেয়ে রানও তার – ৯৭৪ রান। তিনি ২৩৪ টি প্রথম-শ্রেণীর ম্যাচে ৯৫.১৪ গড়ে ২৮,০৬৭ রান এবং ৫২ টেস্ট ম্যাচের ক্যারিয়ারে ৬৯৯৬ রান। ক্রিকেটে নার্ভাস নাইনটিতে কখনো আউট না হলেও ৯২ বছর বয়সে জীবনের সেঞ্চুরি হওয়ার আগেই ব্রাডম্যান মারা যান – ২৫ ফেব্রুয়ারী, ২০০১। ২০০৯ সালে তিনি আইসিসি ক্রিকেট হল অফ ফেমে জায়গা করে নিয়েছেন।

data-matched-content-rows-num="2" data-matched-content-columns-num="2"

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

2 Shares
Share via
Copy link
Powered by Social Snap