টপ ৫: সর্বকালের সেরা পুরুষ স্প্রিন্টার

অলিম্পিক গেমসের অন্যতম কঠিন একটি ইভেন্ট হল স্প্রিন্টিং (স্বল্প দৈর্ঘের দৌড়)। স্প্রিন্টিং এর ইতিহাসে আমরা দুর্দান্ত কিছু স্প্রিন্টারদের দেখেছি যারা দ্রুতগতির দৌড় দেখিয়ে আমাদেরকে বিস্মৃত করেছে। আর এরফলে তারা হয়ে উথেছেন খেলাধুলার কিংবদন্তি। চলুন আজকে এমনই ৫ জন সর্বকালের সেরা পুরুষ স্প্রিন্টার দেখে নেই। এই লিস্ট তৈরি করার সময় দেখা হয়েছে খেলোয়াড়ের পদক, টাইমিং, খেলায় তার প্রভাব, বিশ্ব রেকর্ড ইত্যাদি।

সর্বকালের সেরা পুরুষ স্প্রিন্টার

৫. জোহান ব্লেক

জোহান ব্লেক
জোহান ব্লেক

সর্বকালের সেরা পুরুষ স্প্রিন্টার দের লিস্টে ৫ম স্থানে আছেন জোহান ব্লেক (Yohan Blake)। তিনি একজন জ্যামাইকাইন স্প্রিন্টার। তিনি ১৯৮৯ সালের ২৬ ডিসেম্বর জন্মগ্রহণ করেন। তিনি ১০০ ও ২০০ মিটার ড্যাসে বিশ্বের ২য় দ্রুতগতির মানব।

জোহান ব্লাক ২০১১ সালে সর্বকনিষ্ঠ জ্যামাইকান হিসেবে বিশ্ব চ্যাম্পিয়নশিপে সোনা জিতেছিলেন। এরপর ২০১২ লন্ডন অলিম্পিকে ১০০ মিটার ও ২০০ মিটারে রৌপ্য এবং ৪০০ মিটার ইভেন্টে স্বর্ণপদক জিতে নেন। এর চার বছর পর ২০১৬ রিও অলিম্পিকে জোহান ব্লেক পুনরায় ৪০০ মিটার ইভেন্টে স্বর্ণপদক জিতেছিলেন।

জোহান ব্লেকের ট্রাক রেকর্ড

  • ৬০ মিটার: ৬.৭৫ সেকেন্ড (নিউইয়র্ক ২০০৮)
  • ১০০ মিটার: ৯.৬৯ সেকেন্ড (কিংস্টন ২০১২) – বর্তমানে ২য় সর্বনিম্ন
  • ২০০ মিটার: ১৯.২৬ সেকেন্ড (ব্রুশেলস ২০১১) – বর্তমানে ২য় সর্বনিম্ন
  • x১০০ মিটার: ৩৬.৮৪ সেকেন্ড (লন্ডন ২০১২) – বর্তমান রেকর্ড

৪. মাইকেল জনসন

মাইকেল জনসন
মাইকেল জনসন

লিস্টের পরবর্তী স্থানে আছেন মাইকেল জনসন (Michael Johnson)। তার পুরো নাম মাইকেল ডুয়ান জনসন। তিনি ১৯৬৭ সালের ১৩ ই সেপ্টেম্বর মার্কিন যুক্তরাষ্ট্রে জন্মগ্রহণ করেন।

মাইকেল জনসন অলিম্পিক গেমসে চারটি সোনার মেডেল এবং বিশ্ব চ্যাম্পিয়নশিপে ৮ টি সোনার মেডেল জিতেছেন। উসাইন বোল্টের পর তিনিই সর্বোচ্চ সোনার মেডেলধারী দৌড়বিদ। তিনি ইতিহাসের একমাত্র দৌড়বিদ যিনি একই অলিম্পিকে ১০০ মিটার ও ২০০ মিটার দৌড়ে সোনা জিতেছেন। অ্যাটলেন্টা অলিম্পিকে তিনি এই রেকর্ড গড়েছিলেন।

মাইকেল জনসনের ট্রাক রেকর্ড

  • ১০০ মিটার: ১০.০৯ সেকেন্ড (নক্সভিল ১৯৯৪)
  • ২০০ মিটার: ১৯.৩২ সেকেন্ড (আটালান্টা ১৯৯৬) – বর্তমানে ৩য় সর্বনিম্ন
  • ৪০০ মিটার: ৪৩.১৮ সেকেন্ড (সেভিয়া ১৯৯৬) – বর্তমান রেকর্ড

৩. জেসি ওয়েনস

জেসি ওয়েনস
জেসি ওয়েনস

সর্বকালের সেরা পুরুষ স্প্রিন্টার দের লিস্টে ৩য় স্থানে আছেন জেসি ওয়েনস (Jesse Owens)। তিনি একজন আমেরিকান দৌড়বিদ। ১৯৩৬ সালের বার্লিন অলিম্পিক গেমসে তিনি চারটি স্বর্ণপদক জিতেছিলেন।

পুরনো ট্র্যাক, সঠিক প্রশিক্ষণের সুযোগ না থাকা এবং উন্নত সরঞ্জামের অভাব থাকা সত্ত্বেও তিনি বার্লিন অলিম্পিকে ১০.৩ সেকেন্ডে ১০০ মিটার এবং ২০.৭ সেকেন্ডে ২০০ মিটার ইভেন্ট অতিক্রম করেন যা তৎকালীন সময়ে সবাইকে অবাক করে দেয়।

জেসি ওয়েনসের ট্রাক রেকর্ড

  • ১০০ মিটার: ১০.৩ সেকেন্ড (বার্লিন ১৯৩৬)
  • ২০০ মিটার: ২০.৭ সেকেন্ড (বার্লিন ১৯৩৬)

২. কার্ল লুইস

কার্ল লুইস
কার্ল লুইস

সর্বকালের সেরা পুরুষ স্প্রিন্টার দের লিস্টে ২য় স্থানে আছেন কার্ল লুইস (Carl Lewis)। তিনি ছিলেন আমেরিকার একজন পেশাদার স্প্রিন্টার। তিনি শুধু ১০০, ২০০ ও ৪×১০০ মিটার ইভেন্টের জন্যই বিখ্যাত ছিলেন না, তার অসাধারণ লং জ্যাম্পের জন্যও বিশেষ খ্যাতি অর্জন করেন। তিনি অলিম্পিকে মোট ১০ টি মেডেল জিতেছিলেন যার মধ্যে ৯ টিই ছিল স্বর্ণপদক।

লুইস বিশ্ব চ্যাম্পিয়নশিপে রৌপ্য এবং ব্রোঞ্জের পাশাপাশি আটটি স্বর্ণপদক জিতে নেন। ১৯৭৯ থেকে ১৯৯৬ সাল পর্যন্ত দৌড়ের ট্র্যাকে ছিল তার আধিপত্য। বিভিন্ন ক্রীড়া ফেডারেশন তাকে ”ওয়ার্ল্ড এ্যাথলেট অফ দ্য সেঞ্চুরি”, স্পোর্টসম্যান অফ দ্য সেঞ্চুরি” এবং ‘অলিম্পিয়ান অফ দ্য সেঞ্চুরি’ এ সকল নামে আখ্যায়িত করেছেন। কার্ল লুইসের একটি বাণী তুলে ধরা হলো , “দিনের শেষে আপনি যদি ট্র্যাক ও ফিল্ডের একজন পেশাদার ক্রীড়াবিদ হন, তাহলে আপনি নিজের কোম্পানির সিইও।”

কার্ল লুইসের ট্রাক রেকর্ড

  • ১০০ মিটার: ৯.৮৬ সেকেন্ড (টোকিও ১৯৯১)
  • ২০০ মিটার: ১৯.৭৫ সেকেন্ড (মোবাইল চ্যাম্পিয়নশিপ ১৯৮৩)
  • x১০০ মিটার: ৩৭.৪০ সেকেন্ড (বার্সেলোনা ১৯৯২)

১. উসাইন বোল্ট

উসাইন বোল্ট
উসাইন বোল্ট

নিঃসন্দেহে ইতিহাসের সর্বকালের সেরা স্প্রিন্টার হলেন জ্যামাইকার কিংবদন্তি উসাইন বোল্ট (Usain Bolt)। তিনি বিশ্বের সবচেয়ে দ্রুতগতির মানব হিসেবেও খ্যাত। ১৯৮৬ সালের ২১ আগস্ট তিনি জন্মগ্রহণ করেন।

উসাইন বোল্ট তার ক্যারিয়ারে ১৯ টি গোল্ড মেডেল, একটা ব্রোঞ্জ ও দুইটি সিলভার সহ মোট ২২ টি পদক অর্জন করেন। তিনি, ২০১২ সালে বেইজিং অলিম্পিকে ১০০ মিটার দৌড় শেষ করতে সময় নেন মাত্র ৯.৫৮ সেকেন্ডে। আর তার এই রেকর্ডের মধ্য দিয়ে তিনি হয়ে যান বিশ্বের সর্বকালের সবচেয়ে দ্রুতগতির মানব। এছাড়াও ২০০ মিটার ও ৪০০ মিটার ইভেন্টে বোল্ট যথাক্রমে ১৯.১৯ সেকেন্ডে ও ৪৫.২ সেকেন্ডে দৌড় শেষ করেছেন। উসাইন বোল্ট তার ২২ টি পদকের মধ্যে অলিম্পিক গেমস থেকে ৯ টি স্বর্ণপদক এবং বিশ্ব চ্যাম্পিয়নশিপ হতে ১০ টি স্বর্ণ, ২ টি রৌপ্য ও একটি ব্রোঞ্জ পদক জিতেছিলেন। দৌড়বিদদের মধ্যে তার ঝুলিতেই পদকসংখ্যা বেশ

উসাইন বোল্টের ট্রাক রেকর্ড

  • ১০০ মিটার: ৯.৫৮ সেকেন্ড (বার্লিন ২০০৯) – বর্তমান রেকর্ড
  • ২০০ মিটার: ১৯.১৯ সেকেন্ড (বার্লিন ২০০৯) – বর্তমান রেকর্ড
  • ৪০০ মিটার: ৪৫.২৮ সেকেন্ড (কিংস্টন ২০০৭)
  • x১০০ মিটার: ৩৬.৮৪ সেকেন্ড (লন্ডন ২০১২) – বর্তমান রেকর্ড



error: