টপ ৫: সর্বকালের সেরা বাস্কেটবল খেলোয়াড়

বাস্কেটবল খেলা বিশ্বের অন্যতম জনপ্রিয় খেলা। আমেরিকা, কানাডা বা অস্ট্রেলিয়ার মত উন্নত দেশগুলোতে বাস্কেটবল জনপ্রিয় হলেও আমাদের দেশে এটি ততটা জনপ্রিয় নয়। তবে বিশ্বজুড়ে খেলাটি ফুটবলের মত জনপ্রিয় না হলেও কিছু কিছু বাস্কেটবল খেলোয়াড় বিশ্বজুড়ে দারুণ জনপ্রিয়। যেমন লেব্রন জেমস, কোবি ব্রায়ান্টরা অন্যান্য অনেক খেলার খেলোয়াড়দের থেকে জনপ্রিয়। তবে সর্বকালের সেরা লিস্টে এরা কি থাকবে? চলুন আজকে দেখে নেই সর্বকালের সেরা বাস্কেটবল খেলোয়াড় দের লিস্টে কে কে আছে।

সর্বকালের সেরা বাস্কেটবল খেলোয়াড়

ল্যারি বার্ড

ল্যারি বার্ড
ল্যারি বার্ড

সর্বকালের সেরা বাস্কেটবল খেলোয়াড় দের লিস্টে ৫ম স্থানে আছে ল্যারি বার্ড (Larry Bird)। ৬ ফুট ৯ ইঞ্চি উচ্চতার ল্যারি বার্ড বাস্কেটবল ইতিহাসের তুমুল জনপ্রিয় একজন আমেরিকান বাস্কেটবল খেলোয়াড়। ১৯৭৯ সাল থেকে ১৯৯২ সাল পর্যন্ত ল্যারি বার্ড পুরো ক্যারিয়ার খেলে গেছেন বোস্টন সেলটিক্স (Boston Celtics) দলের হয়ে। ১৯৮০ সালে জিতেছিলেন এনবিএ রুকি অফ দ্যা ইয়ার খেতাব।

দলের হয়ে ন্যাশনাল বাস্কেটবল এসোসিয়েশনে (NBA) তিনবার চ্যাম্পিয়ন হয়েছেন। ১৯৭২ এবং ১৯৭৭ সালের অলিম্পিকে যুক্তরাষ্ট্রকে বাস্কেটবলে স্বর্ণপদক জিতিয়েছিলেন তিনি। ১৯৯২ সালের যুক্তরাস্ট্রের ড্রিম টিম খ্যাত দলের অপরিহার্য সদস্য ছিলেন ল্যারি বার্ড।

করিম আব্দুল-জব্বার

করিম আব্দুল-জব্বার
করিম আব্দুল-জব্বার

সর্বকালের সেরা বাস্কেটবল খেলোয়াড় দের লিস্টে ৪র্থ স্থানে আছে করিম আব্দুল-জব্বার (Kareem Abdul-Jabbar)। এনবিএ ইতিহাসের এযাবতকালের সর্বোচ্চ স্কোরারদের শীর্ষে অবস্থান করছে তার নাম। তিনি বেশি নজরে এসেছিলেন নিজের আবিষ্কৃত স্কাই হুক শটটির প্রচলন করে। ১৯৬৯-১৯৭৫ সাল পর্যন্ত খেলেছেন মিলওয়াকি বাকস (Milwaukee Bucks) দলের হয়ে। আর ১৯৭৫-১৯৮৯ সাল পর্যন্ত খেলেছেন লস এঞ্জেলস ল্যাকারস (Los Angeles Lakers) দলের হয়ে। ক্যারিয়ারে এনবিএ চ্যাম্পিয়নের তকমা লাগিয়েছেন মোট ৬ বার।

এনবিএ (NBA) ইতিহাসের সবচেয়ে দামি খেলোয়াড় হিসেবেও তিনি ৬ বার নির্বাচিত হয়েছিলেন। ১৯৭০ সালে পান এনবিএ রুকি অফ দ্যা ইয়ারের স্বীকৃতি। ১৯৭১ এবং ১৯৭২ সালে জেতেন এনবিএ স্কোরিং চ্যাম্পিয়ন এ্যাওয়ার্ড। ২০১৬ সালে জব্বার বারাক ওবামার কাছ থেকে রাষ্ট্রপতি স্বাধীনতা পুরস্কার গ্রহন করেন।

ম্যাজিক জনসন

ম্যাজিক জনসন
ম্যাজিক জনসন

সর্বকালের সেরা বাস্কেটবল খেলোয়াড় দের লিস্টে ৩য় স্থানে আছে ম্যাজিক জনসন (Magic Johnson)। লস এঞ্জেলস ল্যাকার্স (Los Angeles Lakers) দলের সর্বকালের সেরা কিংবদন্তী ম্যাজিক জনসন তার ক্যারিয়ারে ন্যাশনাল বাস্কেটবল এসোসিয়েশন (NBA) চ্যাম্পিয়ন হয়েছিলেন মোট পাঁচবার। ১৯৮৭, ১৯৮৯ এবং ১৯৯০ সালের এনবিএ’র সর্বোচ্চ দামি খেলোয়াড় ছিলেন ম্যাজিক জনসন।

১৯৭৯ সালে ম্যাজিক জনসন এন সি এ চ্যাম্পিয়ন হওয়ার স্বাদ লাভ করেন। ১৯৯২ সালের বার্সেলোনা অলিম্পিকে যুক্তরাস্ট্রকে সোনা জিতিয়েছিলেন ম্যজিক জনসন। খেলোয়াড়ি জীবনের অবসরের পরে বর্তমানে ম্যাজিক জনসন বাস্কেটবল অপারেশনের সভাপতির দায়িত্ব পালন করছেন।

লেব্রন জেমস

লেব্রন জেমস
লেব্রন জেমস

সর্বকালের সেরা বাস্কেটবল খেলোয়াড় দের লিস্টে ২য় স্থানে আছে লেব্রন জেমস (LeBron James)। ২০০৩ সালে বাস্কেটবল ক্যারিয়ার শুরু করেন তিনি। মায়ামি হিট (Miami Heat) এবং ক্লিভল্যান্ড ক্যাভালাইয়ার্স (Cleveland Cavaliers) দলের হয়ে খেলা লেব্রন জেমস এ পর্যন্ত তিনবার এনবিএ চ্যাম্পিয়ন হয়েছেন। ২০০৪ সালে নির্বাচিত হয়েছিলেন এন বি এ রুকি অফ দ্যা ইয়ার।

২০০২ এবং ২০০৩ সালে হয়েছিলেন মার্কিন যুক্তরাষ্ট্রের “মি. বাস্কেটবল“। ২০০৮ ও ২০১২ সালে যুক্তরাষ্ট্রকে অলিম্পিকে বাস্কেটবলে স্বর্ণপদক জিতিয়েছিলেন লেব্রন জেমস। তিনি মোট ৪ বার এনবিএ’র সবচেয়ে মূল্যবান খেলোয়াড় হয়েছিলেন।

মাইকেল জর্ডান

সর্বকালের সেরা বাস্কেটবল খেলোয়াড় মাইকেল জর্ডান
সর্বকালের সেরা বাস্কেটবল খেলোয়াড় মাইকেল জর্ডান

আমাদের এই লিস্টে সর্বকালের সেরা বাস্কেটবল খেলোয়াড় হলেন মাইকেল জর্ডান (Michael Jordan)। বাস্কেটবল নিয়ে যে কোনো লেখায় মাইকেল জর্ডানের নাম আসাটা যেন অবশ্যসম্ভাবি। শিকাগো বুলস (Chicago Bulls) এবং ওয়াশিংটন উইজার্ডস (Washington Wizards) দলের হয়ে খেলা মাইকেল জর্ডান ৬ বার এনবিএ’র চ্যাম্পিয়নের তকমা গায়ে লাগিয়েছিলেন। ১৯৮৫ সালে জিতেছিলেন এনবিএ’র রুকি অফ দ্য ইয়ার এ্যাওয়ার্ড।

১৯৮৩ এবং ১৯৮৪ সালে মার্কিন যুক্তরাষ্ট্রের সেরা ক্রীড়াবিদ পুরুষ খেলোয়াড় নির্বাচিত হয়েছিলেন। তিনি যুক্তরাষ্ট্রকে দুইবার অলিম্পিক গেমসে স্বর্ণপদকও জিতিয়েছিলেন। এছাড়া ১৯৮৩ সালের প্যান আমেরিকান গেমসেও তিনি যুক্তরাষ্ট্রকে স্বর্ণপদক জেতান। বাস্কেটবল ইতিহাসে আজীবন স্মরণীয় হয়ে থাকবেন মাইকেল জর্ডান।

বাস্কেটবল খেলার উল্লেখযোগ্য আরো কিছু খেলোয়াড়: উইল্ট চেম্বারলাইন (Wilt Chamberlain), অস্কার রবার্টসন (Oscar Robertson), বিল রাসেল (Bill Russell), শাকিল ও’নিল (Shaquille O’Neal), টিম ডনকান (Tim Duncan), কোবি ব্রায়ান্ট (Kobe Bryant) প্রমুখ।

data-matched-content-rows-num="2" data-matched-content-columns-num="2"

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

0 Shares
Share via
Copy link