টপ ৫: রাশিয়া বিশ্বকাপে শিরোপা জয়ের সবচেয়ে ফেবারিট ৫ দল

দরজায় কড়া নাড়ছে রাশিয়ায় অনুষ্ঠিতব্য ২০১৮ সালের বিশ্বকাপ ফুটবল৷ প্রতিবারের মত এবারও সেই বিশ্বকাপ জ্বরে আক্রান্ত বাংলাদেশের ফুটবল ভক্তরা। বাড়ির ছাদে দেখা যাচ্ছে নিজ নিজ সমর্থিত দলের পতাকা। কিন্তু এবারের বিশ্বকাপে ৩২ দলের মধ্যে কারা ১৫ জুলাই রাতে বিশ্বকাপ তুলে ধরবে? কারা বিশ্বকাপের হট ফেবারিট? লিস্টে আছে কি আপনার সমর্থিত দল? এমন সব প্রশ্নের উত্তরে চলুন দেখে নেই জনপ্রিয়তা ও পারফরমেন্সের বিচারে রাশিয়া বিশ্বকাপে ফেবারিটের তালিকায় এগিয়ে থাকা পাঁচটি দলের অবস্থান।

যে ৫ দল জিততে পারে রাশিয়া বিশ্বকাপ

আর্জেন্টিনা

আর্জেন্টিনা ফুটবল দল

আর্জেন্টিনা ফুটবল দল

বরাবরের মত এবারো আর্জেন্টিনা বিশ্বকাপের অন্যতম ফেবারিট। তবে তাদের সাম্প্রতিক ফর্ম কিছুটা চিন্তার বিষয়। আর মেসি ছাড়া দলটি যে একেবারে ছন্নছাড়া তা বিশকাপ বাছাই ও স্পেনের সাথে সর্বশেষ ম্যাচেই দেখা গেছে। যেখানে আর্জেন্টিনা বিশ্বকাপে যেতে বাছাইপর্বের শেষ ম্যাচ পর্যন্ত খেলতে হয়েছে (তাও সেই ম্যাচে মেসির হ্যাট্রিকের সুবাদে) এবং স্পেনের সাথে হেরেছে ৬-০ গোলে (মেসি ছিল না ম্যাচে)। তবুও আর্জেন্টিনা ভক্তরা আশা করছে মেসির অধিনায়কত্বে বিশ্বকাপে ঘুরে দাঁড়াবে তাদের দল। তবে যার জন্য আর্জেন্টিনাকে তাদের সবসময়ের দুর্বলতা ডিফেন্সকে দারুন কিছুই করতে হবে।

আরো পড়ুন:  রাশিয়া ফুটবল বিশ্বকাপ ২০১৮ ফিক্সচার (বাংলাদেশ সময় অনুযায়ী)

বিশ্বকাপের জন্য কোচ সাম্পাওলি একটি শক্তিশালী দলই গঠন করেছে। আক্রমণভাগে কাঙ্ক্ষিত প্রায় সকল খেলোয়াড়রা থাকলেও জায়গা হয়নি ইতালিয়ান সিরিয়ার অন্যতম সেরা খেলোয়াড় মাউরো ইকার্দির। আর আরেকজন, পাওলো দিবালাও একেবারে শেষ মুহূর্তেই যেন দলে অন্তরভুক্ত হয়েছে। দলে আছে সার্জিও আগুয়েরো, গঞ্জালো হিগুয়েন(!), ডি মারিয়া, হাভিয়ার মাচেরানোদের মত পরীক্ষিত খেলোয়াড়েরাও। তবে হাঁটুর চোটে দল থেকে ছিটকে গেছে দলের অন্যতম প্রাণ ভ্রমরা ও পছন্দের গোল কিপার সার্জিও রোমেরো।

আর্জেন্টিনা যে দারুন কিছু করতে পারবে সে ব্যাপারে তাদের আশা দেখাচ্ছে কোপা আমেরিকা এবং বিশ্বকাপের শেষ তিনটি টুর্নামেন্টেরই ফাইনালে খেলা। যদিও আর্জেন্টিনা আইসল্যান্ড, ক্রোয়েশিয়া ও নাইজেরিয়ার সঙ্গে কঠিন এক গ্রুপে পড়েছে। পারবে কি তারা বিশ্বকাপ জিতে ৩২ বছরের অপূর্ণতা ঘোচাতে?

আর্জেন্টিনার বিশ্বকাপ দল

গোলরক্ষক: ফ্রাঙ্কো আরমানি, উইলি কাবায়েরো (৩য় জন এখনো ঘোষণা করা হয়নি)
ডিফেন্ডার: ক্রিস্টিয়ান আনসালদি, মার্কোস রোহো, মার্কোস আকুনা, নিকোলাস ত্যাগলিয়াফিকো, গ্যাব্রিয়েল মারকাদো, নিকোলাস ওটামেন্ডি, হাভিয়ার মাচেরানো, ফেডেরিকো ফ্যাজিও।
মিডফিল্ডার: এভার বানেগা, লুকাস বিলিয়া, এডুয়ার্ডো সালভিও, ক্রিস্টিয়ান প্যাভন, ম্যাক্সিমিলিয়ানো মেজা, অ্যাঙ্গেল ডি মারিয়া, ম্যানুয়েল লানজিনি, জিওভানি লো সেলসো।
ফরোয়ার্ড: লিওনেল মেসি, পাওলো দিবালা, সার্জিও আগুয়েরো, গঞ্জালো হিগুয়েইন।

সেরা খেলোয়াড়: লিওনেল মেসি

কোচ: হোর্হে সাম্পাওলি

ফ্রান্স

ফ্রান্স ফুটবল দল

ফ্রান্স ফুটবল দল

এবারের বিশ্বকাপে ফ্রান্স দল অন্যতম সেরা দল। গত তিন বছরে তারা কোচ দিদিয়ের দেশমের অধীনে খুব ভালো প্রস্তুতি নিয়েছে। দলের প্রায় সকল প্লেয়ারই এই মৌসুমে নিজ নিজ ক্লাবের হয়ে সফল ছিল। যদিও তারা ২০১৬ ইউরোতে রোনালদোর পর্তুগালের কাছে হেরে যায়, তবুও দলে কিছু ম্যাচ উইনার আছে যারা যেকোনো মুহূর্তে দলকে জেতাতে পারবে।

বিশ্বকাপের দল নির্বাচনে কোচ দিদিয়ের দেশমকে খুব পরিশ্রমই করতে হয়েছে। কেননা প্রতিটি পজিশনে একাধিক ভালো খেলোয়াড় যার বিশ্বকাপের অন্য যেকোনো দলেই খেলার ক্ষমতা রাখে। দলের আক্রমণভাগে অভিজ্ঞ গ্রিজমান এবং জিরুর সাথে আছে তরুন ওউসমান ডেম্বেলে এবং কিলিয়ান এমবাপ্পে। আর মাঝমাঠ এবং ডিফেন্সে আছে উমতিতি, ভারান, পগবা, মাতুইদি, কান্তের মত তারকারা। তবে চমক হিসেবে রাশিয়া বিশ্বকাপে ২৩ জনের দলে জায়গা হয়নি আলেসান্দ্রে লাকাজেত, অ্যান্থনি মার্শিয়াল এবং কিংসলে কোমানের। জায়গা হয়নি চোটাক্রান্ত দিমিত্রি পায়েতেরও।

আগামী ১৬ জুন অস্ট্রেলিয়ার বিপক্ষে ম্যাচ দিয়ে বিশ্বকাপ মিশন শুরু করবে ফরাসিরা। ‘সি’ গ্রুপে থাকা ফ্রান্সের অন্য প্রতিপক্ষরা হলো পেরু ও ডেনমার্ক।

ফ্রান্সের বিশ্বকাপ দল

গোলরক্ষক: আল ফোন্সো আরিওলা, হুগো লরিস, স্টিভ মান্দানা।
ডিফেন্ডার: লুকাস হার্নান্দেজ, প্রেস কিমপেম্বে, বেনজামিন পাভার্দ, আদিল রামি, জিবরিল সিদিবে, স্যামুয়েল উমতিতি, রাফায়েল ভারান।
মিডফিল্ডার: এনগোলা কান্তে, মাতুইদি, স্টিভেন এনজনজি, পল পগবা, করেন্টিন টলিসো।
ফরোয়ার্ড: আঁতোয়া গ্রিজমান, ওউসমান ডেম্বেলে, কিলিয়ান এমবাপ্পে, অলিভিয়ে জিরু, ফ্লোরিয়ান থোভান, নাবিল ফেকির।

সেরা খেলোয়াড়: আঁতোয়া গ্রিজমান

কোচ: দিদিয়ের দেশম

স্পেন

স্পেন ফুটবল দল

স্পেন ফুটবল দল

সবাইকে অবাক ২০১০ সালের বিশ্ব চ্যাম্পিয়ন স্পেন ব্রাজিল বিশ্বকাপে গ্রুপ পর্ব থেকেই বাদ পরে যায়। ২০১৬ সালের ইউরোতেও রাউন্ড অব ১৬ এ ইতালির সাথে হেরে বিদায় নেয় তারা। তবে এরপরই তারা ঘুরে দাঁড়িয়েছে। বিশ্বকাপ বাছাইপর্বে ১০ ম্যাচে ২৮ পয়েন্ট নিয়ে বিশ্বকাপে জায়গা করে নেয় স্পেন। আর কিছুদিন আগে মেসিবিহীন আর্জেন্টিনাকে ৬-০ গোলে হারায় তারা।

আরো পড়ুন:  রাশিয়া বিশ্বকাপ ২০১৮: বিশ্বকাপে স্পেন: হবে কি ২০১০ বিশ্বকাপের পুনরাবৃত্তি?

স্পেন দলে মূলত ইসকো, এসেনসিও, লুকাস ভাসকেজদের মত তরুন কিছু খেলোয়াড়ের সংযুক্তিই পাল্টে দিয়েছে দলের চেহারা। সাথে আছে ডিফেন্সে এবং মাঝমাঠে জেরার্ড পিকে, সার্জিও রামোস, জর্ডি আলবা, সার্জিও বুসকেটস, আন্দ্রেস ইনিয়েস্তা, ডেভিড সিলভা, ইসকোদের মত অভিজ্ঞ খেলোয়াড়েরা। আর গোলকিপার হিসেবে আছে বর্তমান সময়ের অন্যতম সেরা গোলকিপার ম্যানচেস্টার ইউনাইটেড এর ডেভিড ডি গিয়া। তবে বিশ্বকাপ বাছাইপর্বে দারুণ খেলা আলভারো মোরাতার সুযোগ হয় নি এই বিশ্বকাপে।

বি গ্রুপে স্পেনের সঙ্গী অন্য তিন দল হল রোনালদোর পর্তুগাল এবং মরক্কো ও ইরান। যেখানে তাদের বিশ্বকাপ মিশন শুরু হবে ১৫ জুন পর্তুগালের সাথে ম্যাচ দিয়ে।

স্পেনের বিশ্বকাপ দল

গোলরক্ষক: ডেভিড ডি গিয়া, কেপা আরিজাবালাগা, পেপে রেইনা
ডিফেন্ডার: দানি কারভাহাল, আলভারো ওদ্রিওজোলা, জেরার্ড পিকে, সার্জিও রামোস, নাচো ফার্নান্দেজ, সিজার আজপিলিকুয়েতা, জর্ডি আলবা, নাচো মনরিয়েল
মিডফিল্ডার: সার্জিও বুসকেটস, সল নিগুয়েজ, থিয়াগো আলকানতারা, আন্দ্রেস ইনিয়েস্তা, কোকে, ডেভিড সিলভা, ইসকো
ফরোয়ার্ড: মার্কো এসেনসিও, লুকাস ভাসকেজ, ডিয়েগো কস্তা, রদ্রিগো মরেনো, ইয়াগো আসপাস।

সেরা খেলোয়াড়: ইসকো

কোচ: হুলেন লোপেতেগুই

আরো পড়ুন:  রাশিয়া ফুটবল বিশ্বকাপ ২০১৮ ফিক্সচার (বাংলাদেশ সময় অনুযায়ী)

জার্মানি

জার্মানি ফুটবল দল

জার্মানি ফুটবল দল

২০১৮ রাশিয়া বিশ্বকাপের হট ফেবারিট জার্মানি। তারা এই আসরের সর্বশেষ চ্যাম্পিয়ন। এবং সাম্প্রতিক সময়ে কনফেডারেশন কাপও জিতেছে দলটি। তাও একেবারে তরুন একটি দল নিয়ে। আর বিশ্বকাপে সেই তরুণদের সাথে যুক্ত হয়েছে টনি ক্রুস, মেসুত ওজিল, থমাস মুলার, ম্যানুয়েল নয়্যার, বোয়াটেং, হামেলসদের মত অভিজ্ঞ কিছু খেলোয়াড়।

আরো পড়ুন:  রাশিয়া বিশ্বকাপ ২০১৮: বিশ্বকাপে জার্মানি: পারবে কি ব্রাজিলকে ছুতে?

সবাই জানে জার্মান দল কোন একক খেলোয়াড় এর উপর নির্ভর করে না। তারা খেলে একটি দল হিসেবে। আর তাই দলে একক নৈপুন্যে জেতাতে পারে এমন খেলোয়াড় না থাকলেও দলের প্রতিটি খেলোয়াড়ই যেন একেকজন তারকা। তবে এবারের বিশ্বকাপ দলে সম্ভাব্য সেরা খেলোয়াড় থাকলেও চার বছর আগে মারাকানার ফাইনালে আর্জেন্টিনার বিপক্ষে অতিরিক্ত সময়ে গোল করে দলকে বিশ্বকাপ শিরোপা এনে দেন মারিও গোটশের জায়গা হয়নি দলে! হ্যাঁ এমনি এক চমক দিয়ে বিশ্বকাপ দল ঘোষণা করেছে জার্মানি।

রাশিয়া বিশ্বকাপে ‘এফ’ গ্রুপে সহজ প্রতিপক্ষই পেয়েছে জার্মানি – মেক্সিকো, সুইডেন ও দক্ষিণ কোরিয়া। ১৭ জুন মেক্সিকোর মুখোমুখি হয়ে বিশ্ব চ্যাম্পিয়নের মুকুট ধরে রাখার মিশন শুরু করবেন লোর শিষ্যরা।

জার্মানির বিশ্বকাপ দল

গোলরক্ষক: ম্যানুয়েল নয়্যার, মার্ক-আন্দ্রে টের স্টেগেন ও কেভিন ট্র্যাপ।
ডিফেন্ডার: জেরোম বোয়াটেং, ম্যাথিয়াস জিন্টার, হোনাস হেক্টর, ম্যাট হামেলস, জশুয়া কিমিখ, মারভিন প্লাতেনহার্ট, আন্তোনিয় রুডিগার, নিকোলাস সুল।
মিডফিল্ডার: জুলিয়ান ব্রান্দ, জুলিয়ান ড্রাক্সলার, লিওন গোর্তেকা, ইকাই গুন্দোগান, সামি খেদিরা, টনি ক্রুস, মেসুত ওজিল, সেবাস্তিয়ান রুদি।
স্ট্রাইকার: মারিও গোমেজ, থমাস মুলার, মার্কো রয়েস ও তিমো ওয়ের্নার।

সেরা খেলোয়াড়: থমাস মুলার

কোচ: জোয়াকিম লো

ব্রাজিল

ব্রাজিল ফুটবল দল

ব্রাজিল ফুটবল দল

ব্রাজিল, বিশ্বকাপের সবচেয়ে সফল দল এবং সাম্প্রতিক ফর্ম বিচারে ২০১৮ বিশ্বকাপ জেতার সবচেয়ে ফেবারিট দল। তারা কনমেবল অঞ্চলে ৪১ পয়েন্ট নিয়ে বাছাইপর্বে প্রথম স্থান করেই প্রথম দল (স্বাগতিক রাশিয়া বাদে) হিসেবে রাশিয়া বিশ্বকাপে জায়গা করে নিয়েছে। তবে শুরুটা এমন ছিল না। ঘরের মাঠে ২০১৪ বিশ্বকাপে ধরাশায়ী হওয়ার পর দুঙ্গার অধীনে খুব ভালো পজিশনে ছিলো না। কিন্তু ২০১৬ সালে তিতে কোচ হওয়ার পরই ভোজবাজির মত পাল্টে যায় দল। একেরপর এক ম্যাচ জিতে ২০১৮ রাশিয়া বিশ্বকাপের হট ফেবারিট দলে পরিণত হয় ব্রাজিল।

অপ্রতিরোধ্য এই ব্রাজিল দলের নেতৃত্বে আছে দলের প্রাণ ভ্রমরা নেইমার। শুধু নেইমারের নেতৃত্বে গড়া আক্রমণভাগ, মাঝমাঠের সেরা খেলোয়াড়দের নিয়ে নয়, ব্রাজিল এবার বিশ্বকাপে হাজির হবে অটুট-অটল রক্ষণ নিয়েও। যেখানে আছে মার্সেলো, থিয়াগো সিলভা, ফিলিপে লুইসদের মত বর্তমান সময়ের সেরা ডিফেন্ডাররা। মাঝমাঠে আছে উইলিয়ান, পাউলিনিহো, কাসেমিরো, কুতিনিহোরা। আর আক্রমন ভাগে? এখানে নেইমারের সাথে থাকবে গ্যাব্রিয়েল জেসুস, রবের্তো ফিরমিনোর মত এবারের প্রিমিয়ার লিগের অন্যতম সেরা স্ট্রাইকাররা।

রাশিয়া বিশ্বকাপে ১৭ তারিখ সুইজারল্যান্ডের বিপক্ষে ম্যাচ দিয়ে যাত্রা শুরু হবে তাদের। ই গ্রুপে তাদের অন্য দুই প্রতিপক্ষ কোস্টারিকা এবং সার্বিয়া। পারবে কি তারা সাম্প্রতিক ফর্ম ধরে রেখে ১৫ জুলাই রাতে বিশ্বকাপ তুলে ধরতে?

ব্রাজিলের বিশ্বকাপ দল

গোলকিপার: আলিসন, এদেরসন, কাসিও।
ডিফেন্ডার: মার্সেলো, দানিলো, থিয়াগো সিলভা, ফিলিপে লুইস, ফাগনার, মার্কুইনহস, মিরান্ডা, পেদ্রো জেরোমেল।
মিডফিল্ডার: উইলিয়ান, ফার্নানদিনহো, পাউলিনিহো, রেনাতো আগুস্তো, কাসেমিরো, ফিলিপে কুতিনিহো, ফ্রেড।
ফরোয়ার্ড: নেইমার, গ্যাব্রিয়েল জেসুস, রবের্তো ফিরমিনো, ডগলাস কস্তা, তাইসন।

সেরা খেলোয়াড়: নেইমার

কোচ: তিতে

কি মনে হয়? ১৫ জুলাই কে হবে বিশ্ব চ্যাম্পিয়ন? ব্রাজিল, জার্মানি, আর্জেন্টিনা, স্পেন, ফ্রান্স নাকি অন্য কোন দল?

data-matched-content-rows-num="2" data-matched-content-columns-num="2"

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *