টপ ৫: রাশিয়া বিশ্বকাপে যে ৫ জন সেরা উদীয়মান খেলোয়াড় হতে পারে

বিশ্বকাপ এসে গেছে। রাশিয়া বিশ্বকাপ ২০১৮ এর জন্য প্রতিটি দলই তাদের ২৩ জনের দল ঘোষণা করে দিয়েছে। কিছু কিছু দলে চমকও দেখা গেছে দল নির্বাচনে, যেমন আর্জেন্টিনার মাউরো ইকার্দি, জার্মানির সানে ইত্যাদি। দলে যেমন রয়েছে অভিজ্ঞ ফুটবলার তেমনি রয়েছে কিছু তরুণ খেলোয়াড় যারা ইতোমধ্যেই বিশ্ব ফুটবলে তাদের প্রতিভা দেখিয়েছে এবং আশা করা যাচ্ছে এবার রাশিয়া বিশ্বকাপেও তারা নিজ দলের হয়ে আশানুরূপ পারফর্মেন্সই দিবে। আর কথা না বাড়িয়ে চলুন দেখে নেই ফিফা রাশিয়া বিশ্বকাপ ২০১৮ তে কোন ৫ জন তরুণ খেলোয়াড় সেরা উদীয়মান খেলোয়াড় হতে পারে।

রাশিয়া বিশ্বকাপের সম্ভাব্য উদীয়মান খেলোয়াড়

রদ্রিগো বেনটানকার

২১ বছর

রদ্রিগো বেনটানকার

রদ্রিগো বেনটানকার

বিশ্বকাপে উরুগুয়ের তরুণ তুর্কি হলেন এই রদ্রিগো বেনটানকার (Rodrigo Bentancur), খেলার ধরণ – অ্যাটাকিং মিডফিল্ডার। ক্লাব পর্যায়ে খেলেন সিরিআর ক্লাব জুভেন্টাস এর হয়ে এবং তার আগে বোকা জুনিয়র্স এর হয়ে আলো ছড়িয়েছেন।

যদিও জুভেন্টাসের হয়ে এই অ্যাটাকিং মিডফিল্ডার এই মৌসুমে মাত্র ২০ ম্যাচ খেলেছেন তবুও এই ২০ ম্যাচেই তিনি দারুন খেলেছেন। মাঠে তিনি সবসময়ই ঠাণ্ডা মেজাজের, সাথে আছে উপস্থিত বুদ্ধি এবং মনোমুগ্ধকর ফুটওয়ার্ক। তাই উরুগুয়ের মাঝমাঠ যে রদ্রিগোর দখলেই থাকবে সে বিষয়ে সন্দেহ নেই।

আরো পড়ুন:  টপ ৫: রাশিয়া বিশ্বকাপে যে ৫ জন সর্বোচ্চ গোল স্কোরার হতে পারে

উসমান ডেম্বেলে

২১ বছর

উসমান ডেম্বেলে

উসমান ডেম্বেলে

রাশিয়া বিশ্বকাপে উসমান ডেম্বেলে (Ousmane Dembele) মাঠ মাতাবেন ফ্রান্স জাতীয় ফুটবল দলের হয়ে। আর ইতোমধ্যেই তিনি ১০৫ মিলিয়ন ইউরোতে বুরুসিয়া ডর্টমুন্ড থেকে বার্সেলোনাতে নাম লিখিয়ে বিশ্ব ফুটবলে তার প্রতিভার জানান দিয়েছেন।

২১ বছর বয়সী এই ফুটবলার দুই পায়েই খেলতে পারেন। সাথে আছে ড্রিবলিং, আচমকা বডি মুভমেন্ট এবং সুপার্ব ফিনিশিং। মাঠে তিনি সবসময় নিজেকে খেলার মধ্যেই রাখতে চান। আর খুব অল্প স্পেস দিয়েও যেভাবে বল নিয়ে কারিকুরি করেন তা দেখার মত। তবে ইনজুরির কারনে বার্সেলোনায় তার প্রথম মৌসুম খুব একটা ভালো যায়নি। কিন্তু তাই বলে এই বিশ্বকাপে যে আলো ছড়াবে না তা কে বলতে পারে?

মার্কাস রাশফোর্ড

২০ বছর

মার্কাস রাশফোর্ড

মার্কাস রাশফোর্ড

মার্কাস রাশফোর্ড (Marcus Rashford) ইংল্যান্ড জাতীয় ফুটবল দলের খেলোয়াড়। তিনি বর্তমানে ক্লাব পর্যায়ে খেলেন ম্যানচেস্টার ইউনাইটেড এর হয়ে। তবে গত মৌসুমে দলকে লিগ জিতাতে না পারলেও মাঠের খেলায় ঠিকই জাত চিনিয়েছেন।

তবে অবাক করা বিষয় হল এখনো পর্যন্ত সব কিছুই প্রথমেই তিনি বাজিমাত করেছেন। তিনি ম্যানচেস্টার ইউনাইটেডের হয়ে খেলে প্রথম প্রিমিয়ার লিগ ম্যাচ, প্রথম চ্যাম্পিয়ন্স লিগ ম্যাচ, প্রথম ইউরোপা লিগ ম্যাচ এবং প্রথম লিগ কাপ ম্যাচেই গোল পেয়েছেন! এমনকি তিনি ইংল্যান্ড অনূর্ধ্ব-২১ দল এবং ইংল্যান্ড জাতীয় দলের হয়েও তার প্রথম ম্যাচেই গোল পেয়েছেন! তাই প্রথম বিশ্বকাপে যে তিনি বাজিমাত করবেন না তা কে বলবে?

আরো পড়ুন:  টপ ৫: রাশিয়া বিশ্বকাপে শিরোপা জয়ের সবচেয়ে ফেবারিট ৫ দল

গাব্রিয়েল জেসুস

২১ বছর

গাব্রিয়েল জেসুস

গাব্রিয়েল জেসুস

বিশ্বকাপে গাব্রিয়েল জেসুস (Gabriel Jesus) খেলবেন ব্রাজিলের হয়ে। আর দলটা যে কতটা তারকায় পরিপূর্ণ তা আর না বললেও চলে। আর এই তারকা সমৃদ্ধ দলটির অন্যতম উজ্জ্বল একটি তারকা হল গাব্রিয়েল জেসুস।

গত মৌসুমে তিনি ১৩ গোল করে ম্যানচেস্টার সিটিকে প্রিমিয়ার লিগ জিততে সাহায্য করেছেন (সর্বমোট ২৪ গোল)। আর ব্রাজিল দলের হয়ে মাত্র ১৬ ম্যাচেই ৯ গোল করে ফেলেছেন। তাই আশা করা যায় ব্রাজিলকে চ্যাম্পিয়ন করতে তিনিই হয়তো হয়ে যেতে পারেন রাশিয়া বিশ্বকাপের সেরা উদীয়মান খেলোয়াড়।

আরো পড়ুন:  টপ ৫: রাশিয়া বিশ্বকাপে গ্রুপ পর্বের যে ম্যাচগুলো অবশ্যই দেখা উচিৎ

কিলিয়ান এমবাপ্পে

১৯ বছর

কিলিয়ান এমবাপ্পে

কিলিয়ান এমবাপ্পে

লিস্টে ফ্রান্স জাতীয় ফুটবল দলের আরেক খেলোয়াড়, নাম – কিলিয়ান এমবাপ্পে (Kylian Mbappe)। আতোয়ান গ্রিজমানের সাথে মাঠে তাকে দেখা যাওয়ার সম্ভাবনাই বেশি। আর তিনি কেমন খেলোয়াড় এবং বিশ্বকাপে কি করতে পারেন তার ধারণা পাওয়া যায় মোনাকো থেকে ১৮০ মিলিয়ন ইউরোতে প্যারিস সেন্ট জার্মেই তে নাম লেখানোর পরই। যা নেইমারের পর ২য় সর্বোচ্চ ট্র্যান্সফার ফী।

প্যারিসে প্রথম মৌসুমেই দলকে লিগ ওয়ান জিতাতে তিনি দারুন ভুমিকা রেখেছেন (১৩ গোল)। তার সম্মোহক ফুটওয়ার্ক ডিফেন্ডারদেরকেও মুগ্ধ করে ফেলে। সাথে আছে তার অসাধারণ বুদ্ধিমত্তা এবং গোল স্কোরিং ক্ষমতা। তাই রাশিয়া বিশ্বকাপে যে তার উপর সবার চোখ থাকবে সে বিষয়ে কোন সন্দেহ নেই।

data-matched-content-rows-num="2" data-matched-content-columns-num="2"

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *