টপ ৫: রাশিয়া বিশ্বকাপে যে ৫ জন সর্বোচ্চ গোল স্কোরার হতে পারে

২০১৮ রাশিয়া বিশ্বকাপের সম্ভাব্য সর্বোচ্চ গোল স্কোরার

২০১৮ রাশিয়া বিশ্বকাপের সম্ভাব্য সর্বোচ্চ গোল স্কোরার

বিশ্বকাপে গোল্ডেন বুট জেতা কোন ফুটবলারের অন্যতম ব্যক্তিগত অর্জন যা দেওয়া হয় টুর্নামেন্টের সর্বোচ্চ গোল স্কোরারকে। বছরের পর বছর ধরে এ তালিকায় বেশ কিছু লিজেন্ডারি ফুটবলারের দেখা পেয়েছি আমরা। যেমন: বাতিস্তুতা, মিরোস্লাভ ক্লোসা, ইউসেবিও, গার্ড মুলার কিংবা রোনাল্ডো (ব্রাজিল)।

এখানে বর্তমান সময়ের এমন ৫ জন ফুটবলারদের নাম নেওয়া হয়েছে যারা রাশিয়া বিশ্বকাপে টপ গোল স্কোরার হতে পারে। এক্ষেত্রে তাদের গোল স্কোরিং দক্ষতা, তাদের খেলার ইতিহাস এবং দলের শক্তিমত্তা বিবেচনায় নেওয়া হয়েছে। তো চলুন দেখে নেই ২০১৮ রাশিয়া বিশ্বকাপের সম্ভাব্য ৫ জন সর্বোচ্চ গোল স্কোরার দের।

২০১৮ রাশিয়া বিশ্বকাপের সম্ভাব্য সর্বোচ্চ গোল স্কোরার

আঁতোয়া গ্রিজমান (ফ্রান্স)

আঁতোয়া গ্রিজমান (ফ্রান্স)

আঁতোয়া গ্রিজমান (ফ্রান্স)

২০১৪ সালে ফ্রান্স খুব ভালো একটি দল ছিল। তবে তারা কোয়ার্টার ফাইনালে জার্মানির কাছে হেরে বাদ পরে যায়। কিন্তু, আসরে সবার নজর কেড়ে নেয় রিয়াল সোসিয়াদাদ এর তরুন খেলোয়াড় আঁতোয়া গ্রিজমান

আর এবার ২০১৮ রাশিয়া বিশ্বকাপে সে দলের প্রাণ ভ্রমরা। আর ফ্রান্স দলও ২০১৮ বিশ্বকাপ জয়ের অন্যতম ফেবারিট দল। গত কয়েক মৌসুমেই অ্যাটলেটিকো মাদ্রিদ এর হয়ে দারুন ফর্মে আছেন তিনি। এমনকি এই মৌসুমে প্রথমে একটু ধীর হলেও সে ২৯ টি গোল করেছে, সাথে ১৩ টি অ্যাসিস্ট। যার মধ্যে ইউরোপা লীগের ফাইনালে করেছেন ২ গোল।

আরো পড়ুন:  রাশিয়া ফুটবল বিশ্বকাপ ২০১৮ ফিক্সচার (বাংলাদেশ সময় অনুযায়ী)

২০১৬ ইউরোতে গ্রিজমান খুব ভালো করেছেন। ফাইনালে অপ্রত্যাশিতভাবে পর্তুগালের সাথে হেরে গেলেও ৬ গোল করে তিনিই হয়েছেন সর্বোচ্চ গোল স্কোরার এবং টুর্নামেন্টের সেরা খেলোয়াড়। তাই তিনি যদি তার ২০১৬ ইউরোর খেলা এই বিশ্বকাপে টেনে আনতে পারেন ফ্রান্স তো শক্তিশালী হবেই, সাথে তিনিও হয়ে যেতে পারেন টুর্নামেন্টের সর্বোচ্চ গোল স্কোরার।

হ্যারি কেন (ইংল্যান্ড)

হ্যারি কেন (ইংল্যান্ড)

হ্যারি কেন (ইংল্যান্ড)

৫০ বছরেরও বেশি হয়েছে ফুটবল খেলার জন্মদাতা ইংল্যান্ড শেষ বার বিশ্বকাপ জিতেছে। এ সময়টাতে তাদের ছিল না কোন শক্তিশালী দল বা একজন গোল মেশিন। তবে অপেক্ষা ফুরিয়েছে। এবার বিশ্বকাপে ইংল্যান্ড পাচ্ছে শক্তিশালী দল সাথে একজন গোল মেশিন, নাম হ্যারি কেন। তিনি বর্তমান ইংল্যান্ড দলের অধিনায়কও।

আরো পড়ুন:  টপ ৫: রাশিয়া বিশ্বকাপে শিরোপা জয়ের সবচেয়ে ফেবারিট ৫ দল

গত চার মৌসুম ধরেই হ্যারি কেন টটেনহাম এর হয়ে গোলের পর গোল করে যাচ্ছে। তিনি গত মৌসুমে ৫০ ম্যাচে ৪৩ টি গোল করেছেন, যার মধ্যে ইংলিশ প্রিমিয়ার লিগে ৩০ টি। তবে ২৪ বছর বয়সী এই ইংলিশ ফুটবলারের এটাই প্রথম বিশ্বকাপ। তাই তার উপর ভালো করার চাপ থাকবে। তবে তাকে সাহায্য করার জন্য পাশে থাকবে রহিম স্টারলিং এবং মার্কোস রাশফোর্ড। আর তাই, তিনি যে ফর্মে আছেন, তাতে সর্বোচ্চ গোল স্কোরার হলে অবাক হবেন না যেন।

থমাস মুলার (জার্মানি)

থমাস মুলার (জার্মানি)

থমাস মুলার (জার্মানি)

থমাস মুলার আর বিশ্বকাপের সাথে কেমন যেন একটা রহস্যপূর্ণ সম্পর্ক রয়েছে। না তাকে খাটো করা হচ্ছে না। বায়ার্ন মিউনিখ এবং জার্মান দলের অন্যতম সেরা খেলোয়াড় হলেও বিশ্বকাপ এলেই কেন যেন তিনি অন্য লেভেলে চলে যান।

২০১০ সালে দক্ষিণ আফ্রিকা বিশ্বকাপে, মাত্র ২০ বছর বয়সেই ৫ গোল করে তিনি ডেভিড ভিয়া, স্নাইডার দের সাথে যৌথভাবে টপ স্কোরার হন। এরপর ২০১৪ ব্রাজিল বিশ্বকাপেও তিনি ৫ গোল করে সিলভার বুট জিতে নেন এবং জার্মানি চ্যাম্পিয়ন হয়।

তবে ইউরো ২০১৬ এর পর থেকেই তার গোল ক্ষুদা যেন কিছুটা কমেছে। তবে নিয়মিত অ্যাসিস্ট করে যাচ্ছেন। গত মৌসুমে তিনি মাত্র ১৬ গোল করেছেন, সাথে ১৬ অ্যাসিস্ট। তাহলে কেন তাকে রাখা হল এই লিস্টে। ঐযে… ইতিহাস! কেননা বিশ্বকাপের থমাস মুলারই যে আসল থমাস মুলার।

আরো পড়ুন:  রাশিয়া বিশ্বকাপ ২০১৮: বিশ্বকাপে জার্মানি: পারবে কি ব্রাজিলকে ছুতে?

নেইমার (ব্রাজিল)

নেইমার (ব্রাজিল)

নেইমার (ব্রাজিল)

নেইমার, ব্রাজিলের সেরা খেলোয়াড়। বর্তমানের সবচেয়ে দামী এবং অন্যতম সেরা খেলোয়াড়। কিন্তু তিনি কি হতে পারবেন বিশ্বকাপের সর্বোচ্চ গোল স্কোরার?

অবশ্যই, কেন নয়? ২০১৮ রাশিয়া বিশ্বকাপের সবচেয়ে ফেবারিট দল ব্রাজিল। দল হিসেবে তারা যেমন শক্তিশালী তেমনি সুসংগঠিত। আর দলের নেতা এবং সেরা খেলোয়াড় হিসেবে তিনিই তো এগিয়ে থাকবেন। সাথে তাকে সাহায্য করার জন্য পাশে থাকবেন মার্সেলো, উইলিয়ান, ফার্নানদিনহো, পাউলিনিহো, ফিলিপে কুতিনিহো, গ্যাব্রিয়েল জেসুস, রবের্তো ফিরমিনোরা।

বার্সেলোনা ছেড়ে এ মৌসুমে প্যারিস সেন্ট জার্মেই তে তিনি ভালই খেলেছিলেন। ২৮ ম্যাচে ২৭ গোল, ১৬ অ্যাসিস্ট। তবে ডান পায়ের ইনজুরিতে মৌসুম শেষ করতে পারেননি। এখনো কিছুটা চিন্তার বিষয় যে তিনি পুরোপুরি ফিট হয়ে বিশ্বকাপে আসতে পারবেন কিনা। আর ফিট হলেও ম্যাচ খেলার অপর্যাপ্ততা তো থাকবেই। তবে সংশয় থাকলেও তিনি যে এই বিশ্বকাপের সর্বোচ্চ গোল স্কোরার হওয়ার যোগ্যতা রাখে সে বিষয়ে কোন দ্বিমত নেই।

লিওনেল মেসি (আর্জেন্টিনা)

লিওনেল মেসি (আর্জেন্টিনা)

লিওনেল মেসি (আর্জেন্টিনা)

গত বিশ্বকাপে এক্সট্রা টাইমের শেষ মুহূর্তে গোল খেয়ে জার্মানির কাছে হারতে হয়েছিল লিওনেল মেসির আর্জেন্টিনাকে। তাই এ বছর যে অন্য সব বিশ্বকাপের তুলানায় তার গোলক্ষুদাটা যে তুলনামূলক বেশ থাকবে তা নির্দ্বিধায় বলা যায়। আর ইউরোপিয়ান ফুটবলের এ মৌসুমেও তিনি ছিলেন দারুন ছন্দে। পুরোপুরি স্ট্রাইকার হিসেবে না খেলেও তিনিই হয়েছেন লা লিগা সহ ইউরোপের বড় বড় সব লিগের মধ্যে টপ স্কোরার। তার মোট ৪৭ গোলের মধ্যে লা লিগায়ই করেছেন ৩৪ গোল।

আরো পড়ুন:  রাশিয়া বিশ্বকাপ ২০১৮: বিশ্বকাপে আর্জেন্টিনা: কাটবে কি শিরোপা খরা?

তবে বিশ্বকাপে মেসি নিজেকে এখনো তার সেরা রুপে মেলে ধরতে পারেনি। ১৪ ম্যাচে ৫ গোল যার মধ্যে গত ব্রাজিল বিশ্বকাপেই ৭ ম্যাচে ৪ গোল। বিশ্বকাপে মেসির গোল স্কোরিং রেকর্ড অত ভালো না হলেও তার বর্তমান ফর্ম বিবেচনায় তিনি এই বিশ্বকাপের সেরা সম্ভাব্য টপ স্কোরার।

আরো আছে: ক্রিস্টিয়ানো রোনালদো (পর্তুগাল), লুইস সুয়ারেজ (উরুগুয়ে), মার্কো এসেনসিও (স্পেন), কিলিয়ান এমবাপ্পে (ফ্রান্স), মারিও গোমেজ (জার্মানি), ও তিমো ওয়ের্নার (জার্মানি)।

আপনার কি মনে হয়? কে হবে ২০১৮ ফিফা বিশ্বকাপের সর্বোচ্চ গোল স্কোরার? উপরের মধ্যেই কোনো ফুটবলার? নাকি অন্য কেউ?

বি.দ্র: এখানে কোন রেঙ্কিং করা হয়নি শুধুমাত্র সম্ভাব্য খেলোয়াড়দের নাম তুলে ধরা হয়েছে।

data-matched-content-rows-num="2" data-matched-content-columns-num="2"

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *