টপ ৫: প্রাকৃতিক উপায়ে মশা তাড়ানোর উপায়

মশা, আকারে ক্ষুদ্র এক যন্ত্রণাদায়ক পতঙ্গের নাম। যন্ত্রণাদায়ক এই পতঙ্গটির যন্ত্রণায় অনেকের রাতের ঘুম হারাম হয়ে যায়। আর শুধু কি রাতের ঘুম, দিনের বেলাতেও এখন মশার যন্ত্রণা থেকে রক্ষা নেই। তাও এতটুকু হলে দুশ্চিন্তা কিছুটা কম হত। কিন্তু যন্ত্রণার পাশাপাশি এরা ডেঙ্গু, চিকুনগুনিয়া, ম্যালেরিয়া, ফাইলেরিয়ার মত বিভিন্ন মারাত্মক রোগও ছড়ায়। যদিও মশা তাড়ানোর জন্য বর্তমানে বাজারে বিভিন্ন ধরনের স্প্রে, লিকুইডেটার, কয়েল, ধুপ ইত্যাদি পাওয়া যায়। তবে এদের কোনটাতেই মশা তাড়ানো সম্ভব হচ্ছে না। বরং এসব রাসায়নিক দ্রব্য বেশী ব্যবহারের ফলে আমাদের স্বাস্থ্য চরম ভাবে ক্ষতিগ্রস্থ হচ্ছে। ফলে মশার যন্ত্রণা থেকে মুক্তি পেতে প্রাকৃতিক উপায়ে মশা তাড়ানোর উপায় বের করাটা খুবই জরুরী হয়ে পড়েছে। তাই চলুন জেনে নেই কার্যকরিভাবে প্রাকৃতিক উপায়ে মশা তাড়ানোর উপায় গুলো সম্পর্কে।

প্রাকৃতিক উপায়ে মশা তাড়ানোর উপায়

কর্পূর (Camphor)

কর্পূর
কর্পূর

প্রাকৃতিক উপায়ে মশা তাড়ানোর একটি কার্যকরী উপায় হল কর্পূর। মশা কর্পূরের তীব্র গন্ধ একেবারেই সহ্য করতে পারে না। ফলে কর্পূর আপনার বাড়ির বা অ্যাপার্টমেন্টের চারপাশে মশা থেকে মুক্তি পেতে সহায়তা করবে। এজন্য আপনি একটি ৫০ গ্রামের কর্পূরের ট্যাবলেট একটি ছোট পানিপূর্ণ বাটিতে রাখুন এবং কর্পূরসহ বাটিটিকে ঘরের কোণে রেখে দিন। অল্প কিছুক্ষনের মধ্যেই মশা আপনার বাড়ির বা অ্যাপার্টমেন্ট থেকে গায়েব হয়ে যাবে। আর দুই দিন পর পানি পরিবর্তন করে নিন [যুগান্তর]।

রসুন (Garlic)

রসুন
রসুন

প্রাকৃতিক উপায়ে মশা তাড়ানোর আরো একটি সহজ এবং কার্যকরী উপায় হল রসুনের ব্যবহার। রসুনের মধ্যে মশা তাড়ানোর বেশ কয়েকটি উপাদান থাকার কারনে এটি মশাকে দূরে রাখতে সাহায্য করে। এজন্য আপনি কয়েক কোয়া রসুন নিয়ে পিষে নিন এবং তারপরে এগুলি পানিতে সিদ্ধ করুন। তারপরে, সেই দ্রবণটি একটি স্প্রে বোতলে নিয়ে ঘরের যেসব স্থানে মশার উপদ্রব বেশি, যেমন ঘরের কোণা, গ্যারেজ, ইনডোর প্লান্টস ইত্যাদির চারপাশে স্প্রে করুন।

কফি গুঁড়া (Coffee grounds)

কফি গুঁড়া
কফি গুঁড়া

মশারা বদ্ধ পানিতে ডিম পারে। আর এক্ষেত্রে কফি গুঁড়াও মশা তাড়ানোর একটি কার্যকরী সমাধান। এজন্য বাগানে, টবে, কিংবা ইনডোর প্লান্টসের টবের বদ্ধ পানিতে অল্প পরিমাণ কফি গুঁড়া ছড়িয়ে দিন। উপরিভাগে অক্সিজেন না থাকার কারণে মশার ডিম এবং লার্ভাগুলি উঠে মারা যাবে।

ল্যাভেন্ডার তেল (Lavender oil)

ল্যাভেন্ডার তেল
ল্যাভেন্ডার তেল

মশারা ল্যাভেন্ডার তেলের গন্ধ সহ্য করতে পারে না। আর তাই প্রাকৃতিক উপায়ে মশা তাড়ানোর জন্য ল্যাভেন্ডার তেল একটি উত্তম মাধ্যম। এজন্য আপনার বাড়ির চারপাশে এবং আশেপাশের অঞ্চলে ল্যাভেন্ডার তেল স্প্রে করুন, এর গন্ধ মশাকে দূরে রাখতে সাহায্য করবে।

পুদিনা (Mint)

পুদিনা
পুদিনা

ল্যাভেন্ডার তেলের মতো পুদিনার গন্ধও মশারাও সহ্য করতে পারে না। তাই মশা তাড়ানোর জন্য পুদিনা বা পুদিনার তেল ব্যবহার করেতে পারেন। এজন্য আপনার বাড়ির চারপাশে এবং আশেপাশের অঞ্চলে পুদিনার তেল বা পুদিনা-পানির মিশ্রণ স্প্রে করুন, এর গন্ধ মশাকে দূরে রাখবে। এছাড়া আপনি বাড়িতে বাগানে বা ঘরের টবে পুদিনা গাছও লাগাতে পারেন। চাইলে পুদিনার তেলও গায়ে মাখতে পারেন।

প্রাকৃতিক উপায়ে মশা তাড়ানোর আরো কিছু উপায়: তুলসি, চা পাতা, লেবু, লবঙ্গ, নিমের তেল, ধুনো ইত্যাদি।

সোর্স: Apartmentguide

data-matched-content-rows-num="2" data-matched-content-columns-num="2"

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

12 Shares
Share via
Copy link