টপ ৫: প্যালিনড্রোম, অ্যানাগ্রাম সহ অদ্ভুত ৫টি শব্দের খেলা

যারা শব্দ নিয়ে বিভিন্ন শব্দের খেলা খেলে থাকেন তবে প্যালিনড্রোম নামটি শুনে থাকবেন। প্যালিনড্রোম মানে হল যে শব্দকে সামনে থেকে বা পিছন থেকে পড়লে শব্দের উচ্চারণ আর অৰ্থের কোন বদল হয় না। যেমন: সরস, লরেল ইত্যাদি। কিন্তু যে শব্দকে পিছন থেকে বানা করলে অন্য একটি শব্দ হয়ে যায়, তাকে কি বলে? কিংবা যে শব্দকে উল্টো দিক থেকে বা সামনের দিক থেকে বা উপর থেকে বা নিচ থেকে একই দেখা যায়? এমনি ৫টি অদ্ভুত রকমের শব্দ ও বাক্যের গঠন নিয়েই আজকের আর্টিকেল। চলুন দেখে নেই।

অদ্ভুত রকমের ৫টি শব্দের খেলা

অ্যাম্বিগ্রাম

Illuminati : ইলুমিনাতি অ্যাম্বিগ্রাম

Illuminati : ইলুমিনাতি অ্যাম্বিগ্রাম

যে শব্দকে উল্টিয়ে উপর থেকে বা নিচ থেকে একই দেখা যায় তাকে বলা হয় অ্যাম্বিগ্রাম (Ambigram)। অন্য ভাষায় বলা যায় যে শব্দ বা বাক্যকে উল্টো দিক থেকে ঘুরিয়ে পড়লে একই রকম দেখা যায়, তা অ্যাম্বিগ্রাম হিসেবে পরিচিত। একে অনেকে ফ্লিপস্ক্রিপ্ট বা ইনভার্সনও বলে থাকে। অ্যাম্বিগ্রাম নামটি জন ল্যাংডন দ্বারা উদ্ভাবিত। আপনারা অনেকে হয়তো ড্যান ব্রাউনের অ্যাঞ্জেলস অ্যান্ড ডেমনস বইটিতে অ্যাম্বিগ্রামের (Illuminati : ইলুমিনাতি) বেশকিছু ব্যবহার দেখেছেন। উদাহরণ: NOON, SWIMS, SIS; 1881, 1961, 91016 বা উপরের চিত্রটি (Illuminati : ইলুমিনাতি) দেখুন।

আরো পড়ুন:  টপ ৫: দ্য দা ভিঞ্চি কোড এর মতো আরো ৫ টি বই

রেবুস

রেবুস (Rebus): ছবিটিতে লেখা আছে, "May I see you home my dear?"

রেবুস (Rebus): ছবিটিতে লেখা আছে, “May I see you home my dear?”

রেবুস (Rebus) হচ্ছে ছবি বা অক্ষর বা প্রতীকের মাধ্যমে বাক্য গঠন। এটা অনেকটা আজকালের ফেসবুক ম্যাসেজিং এও দেখা যায়। ইংরেজিতে রেবুস এর ব্যবহার দেখা যায় ১৬০৫ সাল থেকে, উইলিয়াম কামদেন এর লেখায়। বর্তমানে বিভিন্ন অটোগ্রাফ বই বা লাইসেন্স প্লেটে এই ধরনের লেখা দেখা যায়। নিচে রেবুস লেখার কয়েকটা উদাহরণ দেওয়া হল:

YYUR; YYUB. ICUR YY4me
-> Too wise you are; too wise you be. I see you are too wise for me.

NE1410S
-> Anyone for tennis?

4 A _ I 8 0
-> For a long period I ate next to nothing.

অ্যানাগ্রাম

অ্যানাগ্রাম

অ্যানাগ্রাম

একটি শব্দ বা বাক্যের বর্ণগুলোকে নতুনভাবে সাজালে বা পুনর্বিন্যাস করলে অন্য শব্দ বা বাক্য পাওয়া যেতে পারে; আর এই পুনর্বিন্যাসের মাধ্যমে প্রাপ্ত নতুন শব্দ বা বাক্যটিকে মূল শব্দ বা বাক্যটির অ্যানাগ্রাম (Anagram) বলে। এখানে পুনর্বিন্যাসের সময় একটি বর্ণ কেবলমাত্র একবারই ব্যবহার করা যাবে এবং কোন বর্ণ বাদ দেওয়া যাবেনা। অক্ষর পুনঃসজ্জার এই খেলাটি সর্বপ্রথম শুরু হয়েছিল প্রাচীন গ্রিস ও রোমে, গ্রিক ও লাতিন ভাষায়। তবে সপ্তদশ শতাব্দীর দিকে ইংরেজি ও অন্যান্য ভাষায় ছড়িয়ে পড়ে অ্যানাগ্রাম তৈরির কৌশল। আপনারা ড্যান ব্রাউনের দ্য দা ভিঞ্চি কোড বইটি পড়লে অ্যানাগ্রাম সম্পর্কে অনেকটা ধারণা পেয়ে যাবেন। উদাহরণ: Doctor Who <-> Torchwood, Dormitory <-> Dirty Room, Evangelist <-> Evil’s Agent, President Clinton of the USA <-> To copulate he finds interns ইত্যাদি।

আরো পড়ুন:  টপ ৫: জনপ্রিয় কথাসাহিত্যিক হুমায়ূন আহমেদের সেরা ৫ বই

প্যালিনড্রোম

প্যালিনড্রোম

প্যালিনড্রোম

যে সব শব্দ বা বাক্য উলটোভাবে পড়লে ও একই উচ্চারন হয় তাদের প্যালিনড্রোম (Palindrome) বলে। মূলত গ্ৰীক শব্দ প্যালিনড্ৰোমাস (অৰ্থ: Running back again) থেকে ইংরাজী প্যালিনড্ৰোম শব্দটি এসেছে। বাংলা ভাষায় একে দ্বিমুখী শব্দ বা সংখ্যা বলা যায়। এধরণের দ্বিমুখী শব্দ বা বাক্য সাজাতে যারা দক্ষ তাঁদেরকে বলা হয় ‘পেলিনড্ৰোমিস্ট’।

ইংরেজি প্যালিনড্রোম: MADAM, REFER, NOON, LEVEL, 11, 101, 10201, Able was I ere I saw Elba, A lad named E. Mandala, Anne, I vote more cars race Rome to Vienna ইত্যাদি।

বাংলা প্যালিনড্রোম: নবজীবন, সরস, রমাকান্ত কামার, জলজ, মার কথা থাক রমা, লরেল, নয়ন, খামোখা, নীধুরাঁম রাঁধুনী, ১১, ১০১, ১০২০১ ইত্যাদি। আরো আছে আপনাদের জন্য একটি বাংলা প্যালিনড্রোম কবিতা! হ্যাঁ, ঠিকই শুনেছে। একটি পুরো প্যালিনড্রোম কবিতা। চলুন দেখে নেই শরৎচন্দ্র পন্ডিতের সৃষ্ট সেই অমর প্যালিনড্রোম:

রাধা নাচে অচেনা ধারা
রাজন্যগণ তরঙ্গরত, নগণ্য জরা
কীলক-সঙ্গ নয়নঙ্গ সকল কী?
কীর্তন মঞ্চ ‘পরে পঞ্চম নর্তকী

কবিতাটিতে প্রতিটা লাইন এক একটা প্যালিনড্রোম!

সেমোর্ডনিলাপ

সেমোর্ডনিলাপ

সেমোর্ডনিলাপ

যে শব্দকে উল্টো দিক থেকে পড়লে অন্য একটি শব্দ হয়ে যায় তাকে সেমোর্ডনিলাপ (Semordnilap) বলা হয় (Semordnilap কে উল্টে পড়লে কি হয় একবার পরে দেখুন)। সেমোর্ডনিলাপ শব্দটি উদ্ভাবন করেন মার্টিন গার্ডনার। এটি ব্যাক্রোনিমস (backronyms), হেটারোপ্যালিনড্রোম, সেমি-প্যালিনড্রোম, হাফ-প্যালিনড্রোম, রিভার্সগ্রাম ইত্যাদি নামেও পরিচিত। উদাহরণ: Stressed <-> desserts, diaper <-> repaid, deliver no evil <-> Live on reviled ইত্যাদি।

আরো আছে: অ্যান্টিগ্রাম (Antigram), টওটোনিম (Tautonym), লিপোগ্রাম (Lipogram), আইসোগ্রাম (Isogram), প্যানগ্রাম (Pangram) ইত্যাদি।

data-matched-content-rows-num="2" data-matched-content-columns-num="2"

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *