গিনেজ ওয়ার্ল্ড রেকর্ড: বিশ্বের সবচেয়ে খাটো নারী (জীবিত)

বিশ্বের সবচেয়ে খাটো নারী জ্যোতি কিসাঞ্জি আমগে (জীবিত)
বিশ্বের সবচেয়ে খাটো নারী জ্যোতি কিসাঞ্জি আমগে (জীবিত)

রেকর্ডের অধিকারী: জ্যোতি কিসাঞ্জি আমগে

জীবিত আছে এমন নারীদের মধ্যে বিশ্বের সবচেয়ে খাটো নারী হলেন জ্যোতি কিসাঞ্জি আমগে (Jyoti Kisanji Amge)। জ্যোতির উচ্চতা ৬২.৮ সেন্টিমিটার (২ ফুট ০.৭ ইঞ্চি)। তিনি জন্মগ্রহন করেন ১৬ই ডিসেম্বর, ১৯৯৩ সালে – ভারতের নাগপুরে। আর ২০১১ সালের ১৬ই ডিসেম্বর, যখন তার বয়স ১৮ বছর পূর্ণ হয় (১৮ বছর না হলে কেও এই রেকর্ডের জন্য উপযুক্ত নয়) তখন, নাগপুরের Wockhardt Superspeciality Hospital এ তার উচ্চতা গিনেজ ওয়ার্ল্ড রেকর্ড কর্তৃক অফিশিয়ালি পরিমাপ করা হয়। সেদিনই অর্থাৎ তার জন্মদিনেই তাকে বিশ্বের সবচেয়ে খাটো নারীর স্বীকৃতি হিসেবে সনদ তুলে দেওয়া হয়।

এ সময় জ্যোতি বলেন, “জন্মদিনে এটিই তার কাছে সবচেয়ে উত্তম উপহার”। জ্যোতির শারীরিক উচ্চতা এত কম হলেও তিনি স্বাভাবিক জীবনযাপন করছেন। জ্যোতির আগে এই রেকর্ডের অধিকারী ছিলেন ব্রিগেট্টি জর্ডান। তবে বিশ্বের খাটো নারী খেতাবে ভূষিত হওয়ার আগে তিনি ছিলেন বিশ্বের সবচেয়ে খাটো টিনেজার (নারী)।

এই গিনেজ রেকর্ড প্রসঙ্গে জ্যোতি বলেন, “এই রেকর্ডের অধিকারী হতে পেরে নিজের কাছে নিজেকে এখন আরো ভালো লাগে। এই রেকর্ডের কারনেই আমি নিজেকে জনপ্রিয়, স্পেশাল এবং ইম্পরট্যান্ট অনুভব করি”। সম্প্রতি তিনি স্কুলের সমাপনী পরীক্ষা শেষ করেছেন এবং বলিউডে অভিনয়ের আগ্রহ প্রকাশ করেন।

সুত্র: Guinness World Records (রেকর্ড পরিবর্তন হতে পারে। তবে এটি পোস্টটি লেখার সময়কার সর্বশেষ সংস্করণ)



error: