গিনেজ ওয়ার্ল্ড রেকর্ড: সর্বকালের সবচেয়ে খাটো পুরুষ

চন্দ্র বাহাদুর দাঙ্গি

চন্দ্র বাহাদুর দাঙ্গি

রেকর্ডের অধিকারী: চন্দ্র বাহাদুর দাঙ্গি

বিশ্বের সর্বকালের সবচেয়ে খাটো পুরুষ হলেন চন্দ্র বাহাদুর দাঙ্গি (Chandra Bahadur Dangi)। বাহাদুরের উচ্চতা মাত্র ৫৪.৬ সেন্টিমিটার (২১.৫ ইঞ্চি)। তিনি জন্মগ্রহন করেন ৩০ নভেম্বর, ১৯৩৯ সালে – নেপালে (উইকিপেডিয়া)।

২০১২ সালের ফেব্রুয়ারী মাসে গিনেজ ওয়ার্ল্ড রেকর্ড যায় নেপালের রাজধানী কাঠমুন্ডুতে। কেননা সেখানে বসবাসকারী ৭২ বছর বয়সী একজন দাবি করেছেন যে, তিনি তৎকালীন সবচেয়ে খাটো পুরুষের অধিকারী জুনরি বালাউইং এর চেয়ে প্রায় ৫ সেন্টিমিটার খাটো এবং তিনিই বিশ্বের সবচেয়ে খাটো পুরুষ। এজন্য ২০১২ সালের ২৬ ফেব্রুয়ারী কাঠমুন্ডুতে অবস্থিত সিআইডব্লিউইসি ক্লিনিক ট্রাভেল মেডিসিন সেন্টারে তার উচ্চতা গিনেজ ওয়ার্ল্ড রেকর্ড কর্তৃক অফিশিয়ালি পরিমাপ করা হয়। তার উচ্চতা মাপার জন্য ২৪ ঘণ্টার মধ্যে ৬ বার উচ্চতা মেপে তার গড় ধরা হয় যা মাত্র ৫৪.৬ সেন্টিমিটার বা ২১.৫ ইঞ্চি। আর এই উচ্চতা তাকে শুধুমাত্র তখনকার সবচেয়ে খাটো পুরুষ এর রেকর্ডের অধিকারীই করেনি; করেছে তাকে সর্বকালের সবচেয়ে খাটো পুরুষ। উচ্চতা পরিমাপের সময় চন্দ্র বাহাদুর দাঙ্গির ওজন ছিল ১৪.৫ কেজি বা ৩১ পাউন্ড।

আরো পড়ুন:  গিনেজ ওয়ার্ল্ড রেকর্ড: বিশ্বের সবচেয়ে খাটো পুরুষ (জীবিত)

তবে জীবিত আছেন এমন পুরুষদের মাঝে বাহাদুর সবচেয়ে খাটো পুরুষ নয়। কেননা তিনি ২০১৫ সালের ৩ সেপ্টেম্বর মৃত্যুবরণ করেন। আর এ খেতাব তার নিজ দেশেরই আরেকজনের দখলে।

সুত্র: Guinness World Records (রেকর্ড পরিবর্তন হতে পারে। তবে এটি পোস্টটি লেখার সময়কার সর্বশেষ সংস্করণ)

data-matched-content-rows-num="2" data-matched-content-columns-num="2"

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *