গিনেজ ওয়ার্ল্ড রেকর্ড: বিশ্বের সবচেয়ে লম্বা পুরুষ (জীবিত)

সবচেয়ে লম্বা পুরুষ (জীবিত)

সবচেয়ে লম্বা পুরুষ (জীবিত)

রেকর্ডের অধিকারী: সুলতান কোসেন

জীবিত মানুষদের মধ্যে বিশ্বের সবচেয়ে লম্বা পুরুষ হলেন সুলতান কোসেন (Sultan Kösen)। তিনি বাস করেন তুরস্কে। কোসেনের জন্ম তারিখ ১৯৮২ সালের ১০ই ডিসেম্বর। অবিশ্বাস্য হলেও সত্যি যে তিনি ৮ ফুট ২.৮ ইঞ্চি বা ২৫১ সেন্টিমিটার লম্বা। আর বিগত ২০ বছরের মধ্যে তিনিই ৮ ফুটের একমাত্র ব্যাক্তি। আবশ্য গিনেজ ওয়ার্ল্ড রেকর্ড অনুযায়ী, এ পর্যন্ত আট ফুটের উপর মাত্র ১০ জন মানুষ এর সন্ধান পেয়েছে তারা।

সুলতান কোসেন

সুলতান কোসেন

২০১১ সালের ০৮ই ফেব্রুয়ারী তুরস্কের আংকারাতে তার এই রেকর্ড পরিমাপ করা হয় এবং তুলে দেওয়া হয় গিনেজ ওয়ার্ল্ড রেকর্ডের স্বীকৃতিস্বরূপ সনদপত্র। এক্ষেত্রে তিনি পরাজিত করেন চীনের ৭ ফুট ৮.৯৫ ইঞ্চির শি শুনকে। রেকর্ড করা সম্পর্কে কোসেন বলেন, “আমি কখনো কল্পনাও করিনি আমার নাম একদিন এই বইয়ে থাকবে। আমি সত্যিই অবাক হয়েছি”। সুলতান কোসেন পেশায় কৃষক। তার অন্য চার ভাই-বোন এবং বাবা-মা স্বাভাবিক হলেও তিনিই এতো লম্বা। আর তার এই অস্বাভাবিক লম্বা হওয়ার কারন হল একটি রোগ যার নাম “পিটুইটারি জাইগানটিজম (Pituitary Gigantism)“।

আরো পড়ুন:  গিনেজ ওয়ার্ল্ড রেকর্ড: সর্বকালের সবচেয়ে খাটো পুরুষ

সুলতান কোসেন যে শুধুমাত্র বর্তমানে পৃথিবীর সবচেয়ে লম্বা মানুষ তাই নয়, একই সাথে তিনি পৃথিবীর সবচেয়ে লম্বা প্রসারিত হাত এরও মালিক। এবং পূর্বে সবচেয়ে লম্বা প্রসারিত পা এরও মালিক ছিলেন।

সুত্র: Guinness World Records (রেকর্ড পরিবর্তন হতে পারে। তবে এটি পোস্টটি লেখার সময়কার সর্বশেষ সংস্করণ)

data-matched-content-rows-num="2" data-matched-content-columns-num="2"

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *