গিনেজ ওয়ার্ল্ড রেকর্ড: সর্বকালের সবচেয়ে লম্বা মানুষ (পুরুষ)

সর্বকালের সবচেয়ে লম্বা মানুষ (পুরুষ)

সর্বকালের সবচেয়ে লম্বা মানুষ (পুরুষ)

রেকর্ডের অধিকারী: রবার্ট ওয়াডলো

লম্বা মানুষের প্রতি সকলেরই একটু বাড়তি আকর্ষণ থাকে। একজন সুস্থ পূর্ণ বয়স্ক মানুষের স্বাভাবিক উচ্চতা ৪ ফুট ৭ ইঞ্চি থেকে ৬ ফুট ৩ ইঞ্চি পর্যন্ত হয়ে থাকে। তবে স্বাভাবিকের তুলনায় অনেক বেশি, ৮ ফুট ১১.১ ইঞ্চি বা ২.৭২ মিটার উচ্চতা নিয়ে পৃথিবীর সবচেয়ে লম্বা মানুষ হিসাবে গিনেজ ওয়ার্ল্ড রেকর্ডে নাম লিখিয়েছেন যুক্তরাষ্ট্রের রবার্ট পারসিং ওয়াডলো (Robert Pershing Wadlow)। তার এই উচ্চতার জন্য তিনি ‘Alton Giant‘ বা ‘Giant of Illinois‘ নামেও পরিচিত।

রবার্ট ওয়াডলো

রবার্ট ওয়াডলো

১৯১৮ সালের ২২শে ফেব্রুয়ারি আমেরিকার এলটন শহরে হার্ল্ড ওয়াডলো ও এডি জন্সনের সংসারে জ্যেষ্ঠ পুত্র রবার্ট ওয়াডলো জন্মগ্রহণ করেন। জন্মের সময় তার ওজন ছিল ৩.৯ কেজি! ওয়াডলোর আরো ৪ ছোট ভাই-বোন ছিল। তবে ছোট ওয়াডলোর বেড়ে ওঠা সকলের নজর কাড়ে যখন তার বৃদ্ধি অন্যদের তুলনায় অনেক বেশি হতে শুরু করে। প্রথম জন্মবার্ষিকীতেই তার ওজন হয়ে যায় ২০.৪ কেজি ও উচ্চতা ৩ ফুট ৩.৫ ইঞ্চি! ওয়াডলোর বাবার উচ্চতা ছিল ৫ ফুট ১১ ইঞ্চি, যা রবার্ট ওয়াডলো মাত্র ৮ বছর বয়সেই অতিক্রম করেন। আর মাত্র ১৩ বছরেই তার উচ্চতা দাঁড়ায় ৭ ফুট ৪ ইঞ্চিতে।

আরো পড়ুন:  গিনেজ ওয়ার্ল্ড রেকর্ড: সর্বকালের সবচেয়ে খাটো পুরুষ

তবে বিশ্বের সবচেয়ে লম্বা মানুষের খেতাবধারী ওয়াডলো বেঁচে ছিলেন মাত্র ২২ বছর। পিটুইটারি গ্রন্থি থেকে নিঃসৃত গ্রোথ হরমোনের অস্বাভাবিক বৃদ্ধির কারণে জন্মের পর থেকেই প্রতিনিয়ত তার শারীরিক বৃদ্ধি ঘটে। ২২ বছর বয়সে তার উচ্চতা ৮ ফুট ১১.১ ইঞ্চি এবং ওজন ২২০ কেজি হয়ে গিয়েছিল।

সুত্র: Guinness World Records (রেকর্ড পরিবর্তন হতে পারে। তবে এটি পোস্টটি লেখার সময়কার সর্বশেষ সংস্করণ)

data-matched-content-rows-num="2" data-matched-content-columns-num="2"

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *