টপ ৫: জনপ্রিয় প্রযুক্তি কোম্পানী এবং তাদের প্রতিষ্ঠাতা

আমাদের অনেকেরই মনে, গুগলের এর প্রতিষ্ঠাতা কে, ফেসবুকের প্রতিষ্ঠাতা কে ইত্যাদি নিয়ে প্রশ্ন আসে। কিংবা কোন টেকনোলজি কোম্পানি টি সবচেয়ে বড় বা জনপ্রিয়। আর আমরাও তার উত্তর খুঁজে বেড়াই। আর তাই এই পোস্টে থাকছে টপ ৫: জনপ্রিয় প্রযুক্তি কোম্পানী এবং তাদের প্রতিষ্ঠাতা দের সম্পর্কে তথ্য।

জনপ্রিয় প্রযুক্তি কোম্পানী এবং তাদের প্রতিষ্ঠাতা

স্যামসাং এর প্রতিষ্ঠাতা

স্যামসাং এর প্রতিষ্ঠাতা লি বিয়ং চল
স্যামসাং এর প্রতিষ্ঠাতা লি বিয়ং চল

বর্তমানে এই কোম্পানি টি পরিচিত তাদের জনপ্রিয় স্মার্ট ফোন ও স্মার্ট টিভি গুলোর জন্য। তবে তারা কিন্তু বহু আগে থেকেই তাদের ব্যাবসা চালিয়ে যাচ্ছে। ১৯৩৮ সালে ‘লি বিয়ং চল (Lee Byung Chul) প্রতিষ্ঠা করেন বিখ্যাত স্যামসাং কোম্পানি।

মাইক্রোসফট কর্পোরেশন বা মাইক্রোসফটের প্রতিষ্ঠাতা

মাইক্রোসফটের প্রতিষ্ঠাতা বিল গেটস ও পল অ্যালেন
মাইক্রোসফটের প্রতিষ্ঠাতা বিল গেটস ও পল অ্যালেন

আমাদের সবারই খুবই পরিচিত মাইক্রোসফট কোম্পানি টি। তারা তাদের মাইক্রোসফট উইন্ডোজ অপারেটিং সিস্টেম এর জন্যই মূলত বিখ্যাত হয়ে আছে। মাইক্রোসফট এর প্রতিষ্ঠাতা দের মধ্যে আমরা একজন কে সবাই চিনি, যিনি হলেন বিল গেটস (Bill Gates)। তবে মাইক্রোসফট কোম্পানির সহপ্রতিষ্ঠাতা হিসেবে আরেক জনও রয়েছেন যার নাম পল অ্যালেন (Paul Allen)। তারা দুই জন ১৯৭৫ সালে মাইক্রোসফট প্রতিষ্ঠা করেন।

ফেসবুকের প্রতিষ্ঠাতা

ফেসবুকের প্রতিষ্ঠাতা মার্ক জাকারবার্গ
ফেসবুকের প্রতিষ্ঠাতা মার্ক জাকারবার্গ

এটা হয়তো আমরা অনেকেই জানি, তবে যাদের জানা নেই তাদের জন্য বলছি- ফেসবুকের প্রতিষ্ঠাতা হলেন মার্ক জাকারবার্গ (Mark Zuckerberg)। তিনি ২০০৪ সালে হার্ভার্ড বিশ্ববিদ্যালয় এ পড়ার সময় ফেসবুক চালু করেন।

অ্যাপল ইনকর্পোরেটেড বা অ্যাপলের প্রতিষ্ঠাতা

অ্যাপলের প্রতিষ্ঠাতা স্টিভ জবস, রোনাল্ড ওয়েইন ও স্টিভ উজনিয়াক
অ্যাপলের প্রতিষ্ঠাতা স্টিভ জবস, রোনাল্ড ওয়েইন ও স্টিভ উজনিয়াক

বিখ্যাত এই কোম্পানি কে কেই বা না চেনে? জনপ্রিয় আইফোন (iPhone) থেকে শুরু করে আইপ্যাড, ম্যাকবুক এর মত গ্যাজেট দিয়ে জয় করে নিয়েছে বহু মানুষের হৃদয়। এই অ্যাপল কোম্পানীর প্রতিষ্ঠাতা হলেন স্টিভ জবস (Steve Jobs), রোনাল্ড ওয়েইন (Ronald Wayne) ও স্টিভ উজনিয়াক (Steve Wozniak)। ১৯৭৬ সালে এই কোম্পানি টি চালু হয়।

অ্যালফাবেট ইনকর্পোরেটেড বা গুগলের প্রতিষ্ঠাতা

গুগলের প্রতিষ্ঠাতা ল্যারি পেইজ ও সের্গেই ব্রিন
গুগলের প্রতিষ্ঠাতা ল্যারি পেইজ ও সের্গেই ব্রিন

গুগল নামে সবাই এই বিখ্যাত কোম্পানি টিকে চিনলেও বর্তমানে এর প্যারেন্ট কোম্পানি হল অ্যালফাবেট (Alphabet)। ২০১৫ সালে কোম্পানির সুবিধার্থে তারা তাদের নাম পাল্টায়। যাই হোক গুগল এর প্রতিষ্ঠাতা দুই জন, যারা হলেন ল্যারি পেইজ (Larry Page) ও সের্গেই ব্রিন (Sergey Brin)। তারা ১৯৯৮ সালে গুগল প্রতিষ্ঠা করেন।

data-matched-content-rows-num="2" data-matched-content-columns-num="2"

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

8 Shares
Share via
Copy link
Powered by Social Snap