টপ ৫: বিশ্বের সবচেয়ে বড় দেশ

পৃথিবীতে ১৯৪ দেশেরও অধিক দেশ রয়েছে। আছে ছোট বড় অনেক দেশ। সোভিয়েত ইউনিয়ন এর মত আরো অনেক বড় বড় দেশে ভেঙ্গে ছোট হয়েছে। আবার জার্মানির মত অনেক দেশ একাধিক দেশ থেকে এক দেশে পরিনত হয়েছে। আর পৃথিবীর সবচেয়ে বড় দশটি দেশ মিলেই ভূপৃষ্ঠের প্রায় ৪৯% অংশ দখল করছে। আর এই সবচেয়ে বড় ১০ টি দেশ থেকে পাঁচটি দেশ নিয়ে আমাদের আয়োজন টপ ৫: পৃথিবীর সবচেয়ে বড় দেশ:

টপ ৫: পৃথিবীর সবচেয়ে বড় দেশ

৫. ব্রাজিল: ব্রাজিল, দক্ষিন আমেরিকা মহাদেশের সবচেয়ে বড় দেশ। এর আয়তন প্রায় ৮.৫১ মিলিয়ন বর্গ কি.মি.। এর বর্ডার দশটি দেশের সাথে সংযুক্ত। বিশ্বের সবচেয়ে বড় রেইনফরেস্ট আমাজন বনের সবচেয়ে বড় অংশ এই ব্রাজিলেই। আর ব্রাজিলের পূর্বদিকের অংশে রয়েছে বৃহদাকার উপকূলীয় বনাঞ্চল যার দৈর্ঘ্য প্রায় ৮০০০ কি.মি.। আর এমন সব বৃহৎ বন ও সমুদ্রতট ই ব্রাজিলের বৃহদায়তন হওয়ার অন্যতম কারন।

আরো পড়ুন:  টপ ৫: বিশ্বের সবচেয়ে ছোট দেশ

৪. আমেরিকা: বিশ্বের ৩য় বৃহত্তম দেশ হলো আমেরিকা বা যুক্তরাষ্ট্র। এর আয়তন প্রায় ৯.৫২৫ মিলিয়ন বর্গ কি.মি.। আমেরিকার বর্ডার মেক্সিকো ও কানাডার সাথে সংযুক্ত আছে। এর ভৌগলিক অবস্থা ও জীববৈচিত্র খুবই বিচিত্র। দেশটির পশ্চিমে আছে রকি মাউন্টেইন। রকি পর্বতমালা এবং মিসিসিপি নদীর মাঝে আছে বিশাল সমভূমি যা কানাডা থেকে মেক্সিকো পর্যন্ত বিস্তৃত। আর এই সমভূমিই আমেরিকার অন্যতম উর্বর জমি। এছাড়া আছে গ্রান্ড ক্যানিয়ন ও অন্যান্য বড় বড় অঞ্চল।

৩. চীন: চীন, এশিয়া মহাদেশের একটি দেশ। এর আয়তন প্রায় ৯.৬ মিলিয়ন বর্গ কি.মি.। চীনের বর্ডার ১৪ টি দেশের সাথে সংযুক্ত যার মধ্যে পূর্বে আফগানিস্তান, উত্তরে রাশিয়া এবং দক্ষিনে ভিয়েতনাম। চীনের ভৌগলিক অবসবথা খুবই বৈচিত্র্যময়। যেমন: উত্তরে আছে খুবই শীতল অঞ্চল আর মাঝে রয়েছে পৃথিবীর ৪র্থ বৃহৎ মরুভূমি, গোবি মরুভূমি এবং দক্ষিনের অঞ্চলেও প্রায়ই গ্রীষ্মকালীন গরম দেখা যায়। চীনের জনসংখ্যা প্রায় ১.৩৫ বিলিয়ন। আর মজার ব্যাপার হলো, চীনে যতজন ডাক্তার আছেন তার সমসংখ্যক জনসংখ্যাও কাতারে নেই।

২. কানাডা: সবচেয়ে বড় দেশসমূহের ২য় স্থানে আছে কানাডা। এর আয়তন প্রায় ৯.৯৮৪ মিলিয়ন বর্গ কি.মি.। যার ২০২,০৮০ কি.মি. সমুদ্রতট। উত্তর মেরু ও আমেরিকার মাঝামাঝি অবস্থিত এই দেশটির হিমায়িত তুন্দ্রা সুমেরুবৃত্ত পর্যন্ত বিস্তৃত এবং পশ্চিমে অবস্থিত রকি পর্বতমালা উত্তর থেকে দক্ষিণ দিকে বিস্তৃত। আছে বিস্তীর্ণ সমভূমি যা শষ্য উৎপাদনের উপযোগী। কানাডার জনসংখ্যা ৩৫ মিলিয়ন হলেও প্রতি বর্গ কিলোমিটারে জনসংখ্যা ঘনত্ব মাত্র ৪ জন। যার মানে কানাডায় বসবাসকারীদের মাথাপিছু জমির পরিমাণ প্রায় ৬১ একর!!!

১. রাশিয়া: বিশ্বের সবচেয়ে বড় দেশ রাশিয়া। এর আয়তন প্রায় ১৭.১ মিলিয়ন বর্গ কি.মি.। চীনের মত রাশিয়ার বর্ডারও ১৪ টি দেশের সাথে সংযুক্ত। চীনের মত গ্রীষ্মপ্রধান দেশ না হলেও রাশিয়ার দক্ষিণাংশ অনেকটা আর্দ্র। আর পৃথিবীর সর্ববৃহৎ স্থলজ বায়োম, তাইগা, পূর্ব কানাডা থেকে কানাডার উত্তরাঞ্চলের প্রায় পুরোটাই দখল করছে। রাশিয়ার তেল খনিগুলো অবস্থিত এর বরফজমাট বনাঞ্চল এবং তুন্দার নিচে। যদিও খরচ এবং কঠিন হওয়ায় রাশিয়ার বেশিরভাগ তেলখনি এখনো সংরক্ষিতই আছে।

পোস্টটি পড়ার জন্য ধন্যবাদ। পোস্টটি আপনাদের ভালো লাগলে কমেন্ট এবং শেয়ার করতে কার্পণ্য করবেন না। আপনাদের কমেন্ট এবং শেয়ার আমাদেরকে আরো বেশি লিখতে অনুপ্রেরণা যোগায়?।

data-matched-content-rows-num="2" data-matched-content-columns-num="2"

2 Responses

  1. মোঃ সোহানুর রহমান says:

    পোষ্টটি আমার খুবই ভালো লেগেছে।কিন্তু ১০ টি বড় দেশকে নিয়ে প্রতিবেদন টি তৈরি করলে ভালো হতো।এতে করে জ্ঞানের পরিধি আরো বৃস্তৃতি হতো।কিন্তু তবুও ধন্যবাদ জানায় সুন্দর পোষ্ট টি করার জন্য।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *