টপ ৫: সবচেয়ে জনপ্রিয় অ্যান্ড্রয়েড মাল্টিপ্লেয়ার গেমস ২০১৭

আচ্ছা, সকল অ্যান্ড্রয়েড ব্যবহারকারীদের একটা প্রশ্ন করি। প্রশ্নটা হলো, “অ্যান্ড্রয়েড মোবাইলে সময় কাটানোর সবচেয়ে ভালো উপায় কোনটি?”। মনে হয় প্রায় সবার উত্তরই মোবাইলে গেমস খেলা। আর হবে না কেন? অ্যান্ড্রয়েডে আছে অনেক হাই রেজুলেশনের গ্রাফিক্স এবং দারুন মিউজিক সম্পন্ন অনেক অ্যাডিক্টিভ গেমস। তাই প্রায় সকল অ্যান্ড্রয়েড মোবাইল ব্যবহারকারীর মোবাইলে কমপক্ষে একটা হলেও গেম থাকে। অনেকে তো অ্যান্ড্রয়েড মোবাইলই কিনে গেমস খেলার জন্য। আর গেমগুলো যদি অন্যের সাথে খেলা যায় তবে তো কথাই নেই। এই ধরনের গেমগুলোকে মাল্টিপ্লেয়ার গেম বলে। তো চলুন জনপ্রিয়তা, গ্রাফিক্স এবং রেটিং এর ভিত্তিতে দেখে নেই সবচেয়ে জনপ্রিয় অ্যান্ড্রয়েড মাল্টিপ্লেয়ার গেমস গুলো সম্পর্কে:

সবচেয়ে জনপ্রিয় অ্যান্ড্রয়েড মাল্টিপ্লেয়ার গেমস

তিন পাত্তি গোল্ড

৫) Teen Patti Gold: বর্তমান সময়ে তিন পাত্তি গোল্ড গেমটিকে রেখে আসলে সেরা মাল্টিপ্লেয়ার গেম এর লিস্ট করা সম্ভব না। অবসরে ভালোই সময় কাটে এই অনলাইন মাল্টিপ্লেয়ার কার্ড গেমসটি খেলে। গেমটি অনলাইনে খেলতে হয়। আর আপনি আপনার ফ্রেন্ডস কিংবা রেন্ডম প্লেয়ার দের সাথে খেলতে পারবেন।

এই গেমটি সাধারন তিন পাত্তি খেলার মতোই। তবে এতে আরো কিছু ভেরিয়েশন যোগ করা হয়েছে। যেমন: Play 3rd Card, Muflis, AK47, Hukam ইত্যাদি। তাছাড়া আপনি তিন পাত্তি গোল্ড গেমটি খেলার সময় অন্যান্য প্লেয়ারদের সাথেও চ্যাট করতে পারবেন।

সিএসআর রেসিং

৪) CSR Racing: রেসিং প্রেমিদের জন্য আরেকটি দারুন জনপ্রিয় গেম। শুরুতে গেমটি আইওএস এ উন্মুক্ত হলেও, এর জনপ্রিয়তার প্রেক্ষিতে নির্মাতারা অ্যান্ডয়েডের জন্যেও নিয়ে আসেন সিএসআর রেসিং গেমটি। গেমটিতে গাড়ি চালানো খুবই এক্সট্রিম পর্যায়ের। ড্রাগ রেসিং টাইপ।

গেমটিতে আপনাকে গাড়ির স্টিয়ারিং নিয়ে কম ভাবলেও চলবে। প্রধান কাজ হবে সঠিক সময়ে গীয়ার বদলানো। এ কারনেই গেমটিতে আলাদা মজা পাওয়া যায়। সিএসআর রেসিং গেমটিতে মাকলার্ন, ফেরারি, বুগাট্টি, অ্যাস্টন মার্টিন সহ আরো ৪০ প্রকার লাইসেন্সড গাড়ি আছে। মাল্টি প্লেয়ার মোডে খেললে আরো অনেক গাড়ি আনলক করা যায়।

মডার্ন কমবেট ৫

৩) Modern Combat 5: Blackout: মডার্ন কমবেট এর সবচেয়ে নতুন সংস্করণ। এটি একটি শুটিং গেম। চমৎকার গ্রাফিক্সের সাথে এতে আছে আগের যেকোন Modern Combat এর তুলনায় বেশি অস্ত্র এবং একটি উন্নত মাল্টিপ্লেয়ার মোড। তাই এটি FPS গেম প্রেমীদের কাছে খুবই জনপ্রিয়। অনলাইনে মাল্টিপ্রেয়ার খেলার পাশাপাশি এতে আছে লীডারবোর্ড আর র্যাংকিং সিস্টেম যা Modern Combat 5: Blackout গেমটিকে আরো আকর্ষনীয় করে তুলেছে।

এর কন্ট্রোল সিস্টেমও আগের থেকে উন্নত। সিঙ্গেল মাল্টিপ্লেয়ারের পাশাপাশি Modern Combat 5: Blackout এ আপনি টিম গঠন করে মাল্টিপ্লেয়ার মোডে খেলতে পারবেন।

ক্লাস অফ ক্লানস

২) Clash of Clans: অ্যান্ড্রয়েড এর জন্য সেরা পাচটি মাল্টিপ্লেয়ার গেমের লিস্ট ক্লাস অফ ক্লানস ছাড়া কল্পনাও করা যায় না। অন্যান্য দেশের মতো বাংলাদেশেও এর খুব জনপ্রিয়তা। এমন অ্যান্ড্রয়েড ইউজার মনে হয় কমই আছে যে কখনো ক্লাস অফ ক্লানস এর নাম শুনে নাই। এটি একটি স্ট্র্যাটেজি গেম। গেমটি আপনাকে অনলাইনে খেলতে হবে। তাই খেলার সময় ইন্টারনেট কানেকশন লাগবে।

গেমটিতে আপনাকে একটা বাড়ি বা টাউন হল এবং ১ টা গ্রাম দেওয়া হবে। আর আপনাকে এটা থেকেই আপগ্রেডের মাধ্যমে গ্রাম তৈরি, ট্রুপস ট্রেইন করে অ্যাটাক আবার মর্টার, ক্যানন, টাওয়ার ইত্যাদি আপগ্রেড করে আপনার গ্রামকে রক্ষা করতে হবে। এছাড়া আছে এক্সাইটিং ক্লান ওয়ার। এখানে এক ক্লানের সাথে আরেক ক্লানের যুদ্ধ করতে হয়। লুট করার পাশাপাশি এতে আছে লুট বোনাস এবং অ্যাচিভমেন্ট। তাই আপপনি যদি বৈশ্বিক কোন মাল্টিপ্লেয়ার গেম খেলতে চান তবে আপনাকে Clash of Clans এর স্বাদ নিতেই হবে।

অ্যাসফল্ট ৮: এয়ারবোর্ন

১) Asphalt 8: Airborne: অ্যান্ডয়েডের সেরা ৫ মাল্টিপ্লেয়ার গেম করতে গেলে প্রথমেই আসে Asphalt 8: Airborne এর নাম। এটি একটি কার রেসিং গেম। এটির সারসংক্ষেপ অনেকটা অন্যান্য রেসিং গেম এর মতোই। তবে আপনি এতে অনলাইনে আপনার বন্ধুদের সাথে বা র্যান্ডম প্লেয়ারের সাথেও মাল্টিপ্লেয়ার মোডে খেলতে পারবেন। এতে আপনি সর্বোচ্চ ৮ জনের সাথে একবারে রেসিং করতে পারবেন।

আবার ঘোস্ট চ্যালেন্জেস এ কোন রেসিং ট্রাকে করা আপনার বন্ধুর বেস্ট টাইমিংকে চ্যালেন্জ জানাতে পারবেন। তাই লোকাল মাল্টিপ্রেয়ারের জন্য এটি সেরা। তবে বৈশ্বিক মাল্টিপ্লেয়ার ও খেলতে পারবেন। গেমটিতে Ferrari, Aston Martin, Bughatti, Lamborgini, BMW, Pagani, Maclarn ইত্যাদি মডেলের গাড়ি নিয়ে খেলতে পারবেন।

এই গেমগুলো ছাড়াও অ্যান্ডয়েডের জন্য আরো অনেক জনপ্রিয় মাল্টিপ্লেয়ার গেম আছে। যেমন: Boom Beach, Ice Age Village, Sim City, Word With Friends, Dominations ইত্যাদি। উপরে উল্লেখিত মাল্টিপ্লেয়ার গেমগুলো পছন্দ না হলে এই গুলো ট্রাই করতে পারেন।

2 Responses

  1. Habibur says:

    Clash of clan

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *