টপ ৫: সবচেয়ে বেশি আয় করা ভারতীয় মুভি (বলিউড ও অন্যান্য)

 

ভারত বিশ্বের অন্যতম বড় ফিল্ম প্রোডাকশন সেন্টার এবং অন্যতম বাজার। ভারতের মুভি ইন্ডাস্ট্রিগুলো মধ্যে অন্যতম হলো বলিউড, টলিউড, কলিউড, পলিউড, ললিউড ইত্যাদি। যার মধ্যে বিশ্বব্যাপী সবচেয়ে পরিচিত ও বড় ইন্ডাস্ট্রি হলো বলিউড। নাচ, গান, রোমান্স, অ্যাকশন ইত্যাদিতে ভরপুর হয় এই ভারতীয় মুভিগুলো। ভারতের সর্বপ্রথম মুভি হলো “রাজা হরিশচন্দ্র”; নির্মানকাল ১৯১৩ সাল। সাদা-কালো এই মুভিটির নির্মাতা হলেন দাদাসাহেব ফালকে যিনি ভারতীয় চলচিত্রের জনক হিসেবে পরিচিত। সময়ের পরিক্রমায় ভারতী এই চলচিত্রের বাজার হয়ে উঠে খুবই বড়।

তবে ১৯৬০ সালের পর থেকেই ভারতীয় মুভি বাণিজ্যিকভাবে সফল হতে শুরু করে; মুঘল-ই-আজম মুভির ম্ধ্যমে যার সুত্রপাত। ১৯৭৫ সালে বের হওয়া মুভি “শোলে”, মুঘল-ই-আজমের তিন গুন আয় করে। এরপর হাম আপকে হে কৌন(১৯৯৪), দিলওয়ালে দুলহানিয়া লে যায়েঙ্গে(১৯৯৫), গাদার: এক প্রেম কথা(২০০১) ইত্যাদি মুভিগুলোর পর রাতারাতি ভারতীয় মুভি ব্যবসাসফল হয়ে উঠে। বর্তমানে মুভির বাজার আরো অনেক বড় হয়েছে। ভারত থেকে এ বাজার এখন পুরো বিশ্বই বিস্তৃত হয়েছে। আর সম্প্রতি তেলুগু ভাষার মহাকাব্যিক মুভি সিরিজ “বাহুবলী” ভারতীয় মুভিকে নিয়ে গেছে এক নতুন উচ্চতায় তো চলুন দেখে নেই, বিশ্বব্যাপী এখনো পর্যন্ত সবচেয়ে বেশি আয়কারী টপ ৫ ভারতীয় মুভি সম্পর্কে:

টপ ৫: সবচেয়ে বেশি আয় করা ভারতীয় মুভি

বজরাঙ্গি_ভাইজান

বজরাঙ্গি ভাইজান

৫) বজরাঙ্গি ভাইজান: বজরঙ্গি ভাইজান ২০১৫ সালে মুক্তিপ্রাপ্ত একটি ভারতীয় ড্রামা মুভি; যেটি পরিচালনা করেছেন কবির খান। মুভিতে চিত্রনাট্যে করেছেন ভি. বিজয়েন্দ্র প্রসাদ এবং প্রযোজনা করছেন সালমান খান ও রকলিন ভেঙ্কটেশ। প্রধান প্রধান চরিত্রে অভিনয় করেছেন সালমান খান, হারশালি মালহোত্রা, কারিনা কাপুর, নওয়াজুদ্দীন সিদ্দিকী প্রমুখ।

বজরঙ্গি ভাইজান চলচ্চিত্রটি এখনও পর্যন্ত সালমান খানের অভিনয় জীবনের সবচেয়ে ব্যবসাসফল চলচ্চিত্র হিসেবে মর্যাদা পেয়েছে। এটি ভারতে এবং বিশ্বব্যাপী বক্স অফিসে রেকর্ড ভেঙে নতুন রেকর্ড সৃষ্টি করেছে। এটি ঘরোয়াভাবে হিন্দি চলচ্চিত্রের ইতিহাসে দ্রুততম ভারতীয় রুপি ১ বিলিয়ন আয় করেছে। ছবিটির মানবিক আবেদন সারা ভারতে সবার মন জয় করতে সক্ষম হয়। তাছাড়া এই ছবিটি পাকিস্তানেও ব্যাপক জনপ্রিয় হয়। মুভিটি বিশ্বব্যাপী প্রায় ৬২৬ কোটি রূপি ($৯৭ মিলিয়ন মার্কিন ডলার) আয় করে।

আরো পড়ুন:  টপ ৫: বিশ্বের সবচেয়ে বেশি আয় করা হলিউড মুভি
বাহুবলি_দ্য_বিগিনিং

বাহুবলি: দ্য বিগিনিং

৪) বাহুবলি: দ্য বিগিনিং: বাহুবলী: দ্য বিগিনিং ২০১৫ সালের একটি তেলুগু ভাষার ভারতীয় মহাকাব্যিক মুভির ১ম অংশ। দুই অংশের এই মুভিটির কাহিনী রচনা ও পরিচালনা করেছেন এস. এস. রাজামৌলি এবং প্রযোজনা করেছেন শবু ইয়ারলাগাড্ডা ও প্রসাদ দেবিনেনি। মুভিটি একই সাথে তেলুগু এবং তমিল ভাষায় নির্মিত হয়েছে, সেইসাথে ডাবিংকৃতভাবে মুক্তি পেয়েছে হিন্দি ও মালায়ালম ভাষায়। বাহুবলীতে প্রধান প্রধান চরিত্রগুলোতে অভিনয় করছেস প্রভাস, রানা দাগ্গুবাটি, তামান্না ভাটিয়া, অনুশকা শেট্টির, রামাইয়া কৃষ্ণন, সত্যরাজ, আদিভি সেশ, তানিকেল্লা ভরণী, সুদীপ প্রমুখ। মুভিটি বিশ্বব্যাপী প্রায় ৬৫০ কোটি রূপি ($১০০ মিলিন মার্কিন ডলার) আয় করে।

পিকে

পিকে

৩) পিকে: পিকে ২০১৪ সালে মুক্তিপ্রাপ্ত ভারতীয় কমেডি-ড্রামা মুভি। মুভিটির পরিচালক রাজকুমার হিরানী। আর এই মুভিটির কাহিনী লিখেছেন রাজকুমার হিরানী এবং অভিজিৎ জোশী। ২০১৪ সালের ১৯ ডিসেম্বর মুক্তিপ্রাপ্ত এই মুভিটিতে পিকে নাম ভূমিকায় অভিনয় করেছেন আমির খান এবং অন্যান্য চরিত্রে আছেন অনুশকা শর্মা, সঞ্জয় দত্ত, বোমান ঈরানী ও সুশান্ত সিংহ রাজপুত প্রমুখ। এতে পিকে নামের এক মানব-আকৃতির এলিয়েনের (আমির খান) গল্প বলা হয়েছে, যে এক তরুণী টিভি সাংবাদিকের (আনুশকা শর্মা) সঙ্গে বন্ধুত্ব করে এবং ধর্মান্ধতা ও কুসংস্কার নিয়ে প্রশ্ন তোলে। নির্মাতা হিরানীর মতে মুভিতে তিনি আমিরের পিকে চরিত্রটি আব্রাহাম কব্বর নামে এক যুক্তিবাদীর বাস্তব জীবনী থেকে অনুপ্রাণিত হয়ে সাজিয়েছেন। মুভিটি বিশ্বব্যাপী প্রায় ১০৩১ কোটি রূপি আয় করেছে (প্রায় $১৬০ মিলিয়ন মার্কিন ডলার)।

বাহুবলি_দ্য_কনক্লুশন

বাহুবলি: দ্য কনক্লুশন

২) বাহুবলি: দ্য কনক্লুশন: বাহুবলী ২: দ্য কনক্লুশন ২০১৭ সালে প্রকাশিত তেলুগু ভাষার ভারতীয় মহাকাব্যিক মুভি। দুই খণ্ডে সিরিজের এই মুভিটির কাহিনী রচনা ও পরিচালনা করেছেন এস. এস. রাজামৌলি এবং প্রযোজনা করেছেন শবু ইয়ারলাগাড্ডা ও প্রসাদ দেবিনেনি। চলচ্চিত্রটি একই সাথে তেলুগু এবং তামিল ভাষায় নির্মিত হয়, সেইসাথে ডাবিংকৃতভাবে মুক্তি পায় হিন্দি ও মালায়ালাম ভাষায়। বাহুবলী ২: দ্য কনক্লুশনে প্রধান প্রধা চরিত্রে অভিনয় করেছেন প্রভাস, রানা দাগ্গুবাটি, তামান্না, অনুশকা শেট্টি, রামাইয়া কৃষ্ণন, সত্যরাজ, আদিভি সেশ, তানিকেল্লা ভরণী, সুদীপ প্রমুখ। এটি বাহুবলী: দ্য বিগিনিং চলচ্চিত্রটির দ্বিতীয় পর্ব। মুভিটি এখনো পর্যন্ত বিশ্বব্যাপী প্রায় ১৭২৫ কোটি রূপি ($২৭০ মিলিয়ন মার্কিন ডলার) আয় করে (৩১ আগস্ট, ২০১৭ পর্যন্ত)।

দঙ্গল

দঙ্গল

১) দঙ্গল: দঙ্গল (বাংলা: কুস্তি প্রতিযোগিতা) হচ্ছে ২০১৬ সালের ২৩ ডিসেম্বর মুক্তিপ্রাপ্ত ভারতীয় পরিচালক নিতেষ তিওয়ারী পরিচালিত হিন্দী ভাষার আত্মজৈবনিক ক্রীড়াকেন্দ্রিক চলচ্চিত্র। আমির খান এই চলচ্চিত্রে মহাবীর শিং ফোগাত চরিত্রে অভিনয় করেছেন যিনি তার দুই মেয়ে গীতা এবং ববিতা কুমারীকে কুস্তি শিক্ষা দেন। গীতা ২০১০ সালের কমনওয়েলথ গেমসে এবং ববিতা রৌপ্য পদক অর্জন করেন। ছবিতে প্রধান প্রধান চরিত্রগুলোতে অভিনয় করেছেন আমির খান, সাক্ষী তানোয়ার, ফাতিমা সানা শেখ, জারা ওয়াসিম, সানিয়া মালহোত্রা, সুহানি ভাটনগর প্রমুখ। মুভিটি এখনো পর্যন্ত বিশ্বব্যাপী প্রায় ১৯৭৯ কোটি রূপি ($৩১০ মিলিয়ন মার্কিন ডলার) আয় করেছে (৩১ আগস্ট, ২০১৭ পর্যন্ত)।

পোস্টটি পড়ার জন্য ধন্যবাদ। পোস্টটি আপনাদের ভালো লাগলে কমেন্ট এবং শেয়ার করতে কার্পণ্য করবেন না। আপনাদের কমেন্ট এবং শেয়ার আমাদেরকে আরো বেশি লিখতে অনুপ্রেরণা যোগায়?।

data-matched-content-rows-num="2" data-matched-content-columns-num="2"

2 Responses

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *