টপ ৫: স্বর্ণ মজুদে শীর্ষ ৫ দেশ

বিশ্বের অন্যতম দামি উপাদান হল স্বর্ণ। অপরিবর্তনীয় বৈশিষ্ট্য, চকচকে বর্ণ, বিনিময়ের সহজ মাধ্যম, কাঠামোর স্থায়ীত্বের কারণে এটি অতি মূল্যবান ধাতু হিসেবে চিহ্নিত হয়ে আসছে সেই প্রাচীনকাল থেকেই। এমনকি স্বর্ণের মজুদের ওপর নির্ভর করেই একেক দেশের মূদ্রার মূল্য নির্ধারণ করা হয়। আর অর্থনৈতিক ক্ষেত্রে সরাসরি সম্পর্ক থাকায় উন্নত এবং বড় অর্থনীতির দেশগুলোতেই রিজার্ভ স্বর্ণের পরিমান বেশি। যাই হোক, চলুন আর কথা না বাড়িয়ে দেখে নেই স্বর্ণ মজুদে শীর্ষ ৫টি দেশগুলো সম্পর্কে:

স্বর্ণ মজুদে শীর্ষ ৫ দেশ

৫. রাশিয়া

রাশিয়া
রাশিয়া

লিস্টের ৫ম স্থানে রয়েছে রাশিয়া। সাম্প্রতিক সময়ে বিশ্বের সবচেয়ে বড় স্বর্ণের ক্রেতা হলো রাশিয়ান সেন্ট্রাল ব্যাংক। এদের স্বর্ণ ক্রয় করা উল্লেখযোগ্য হারে বেড়েছে। কেবল ২০১৭ এবং ২০১৮ সালেই প্রায় ৫০০ টন স্বর্ণ ক্রয় করে রাশিয়ানরা। আর এর ফলে চীনকে টপকে পঞ্চম স্থানে চলে আসে তারা। দেশটির মজুদকৃত মোট স্বর্ণের পরিমাণ প্রায় ২,১৯০.১ টন। বিশ্লেষকরা বলছেন, ডলারের ওপর রাশিয়ার নির্ভরতা ভাঙতেই স্বর্ণ মজুদের দিকে ঝুঁকছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। [Bloomberg]

৪. ফ্রান্স

ফ্রান্স
ফ্রান্স

লিস্টের ৪র্থ স্থানে রয়েছে ফ্রান্স। তবে ২০০৪ থেকে ২০০৯, এই ছয় বছরে তারা প্রায় ৫৭১ টন স্বর্ণ বিক্রি করেছে। কিন্তু এই বিপুল পরিমাণ স্বর্ণ বিক্রির পরও স্বর্ণ মজুদে চতুর্থ স্থান ধরে রেখেছে তারা। বর্তমানে ইউরোপীয় দেশটির স্বর্ণ মজুদের পরিমাণ মোট ২,৪৩৬ টন।

৩. ইটালি

ইটালি
ইটালি

লিস্টের ৩য় স্থানে রয়েছে ইটালি। বহু বছর ধরে একই পরিমাণ স্বর্ণের মজুদ বজায় রেখেছে ইটালি। বর্তমানে তাদের প্রায় ২,৪৫১.৮ টন স্বর্ণের মজুদ রয়েছে। ডলারের দর উত্থান-পতনের বিপরীতে নিজেদের অবস্থান ঠিক রাখার স্বার্থেই মজুদকৃত স্বর্ণ ধরে রাখাবে, এমনটিই বলেন দেশটির সাবেক গভর্নর এবং বর্তমান ইউরোপীয়ান সেন্ট্রাল ব্যাংক প্রধান মারিও দ্রাঘি

২. জার্মানি

জার্মানি
জার্মানি

ইউরোপীয় দেশ হিসাবে সবচেয়ে বেশি স্বর্ণের মজুদ আছে জার্মানিতে। আর এরফলে স্বর্ণ মজুদে শীর্ষ দেশগুলোর মধ্যে এদের অবস্থান ২য়। দেশটির মোট স্বর্ণের মজুদ প্রায় ৩,৩৬৯.৭ টন। অনেক বছর ধরেই জার্মানি তাদের এই রিজার্ভ স্বর্ণের পরিমান ধরে রেখেছে।

১. আমেরিকা

আমেরিকা
আমেরিকা

স্বর্ণ মজুদের ক্ষেত্রে অনেক বছর ধরেই শীর্ষ স্থান ধরে রেখেছে আমেরিকা। তালিকার পূর্ববর্তী তিন দেশের মজুদকৃত মোট স্বর্ণের পরিমাণ আমেরিকার মজুদকৃত স্বর্ণের পরিমাণের প্রায় সমান। ডলারের দর ঠিক রাখার জন্য ফেডারেল রিজার্ভ অন্যান্য দেশের মত স্বর্ণ ক্রয় – বিক্রয় করে না। বর্তমানে দেশটির মোট ৮,১৩৩.৫ টন স্বর্ণের মজুদ রয়েছে।

স্বর্ণ মজুদে বাংলাদেশ এবং ভারতের অবস্থান

স্বর্ণ মজুদে বাংলাদেশ এবং ভারতের অবস্থান
স্বর্ণ মজুদে বাংলাদেশ এবং ভারতের অবস্থান

স্বর্ণ মজুদে শীর্ষ দেশগুলোর মধ্যে ৬৮তম অবস্থানে আছে বাংলাদেশ। বাংলাদেশের মজুদকৃত মোট স্বর্ণের পরিমাণ প্রায় ১৪ টন। আর এই লিস্টে পার্শ্ববর্তী দেশ ভারতে অবস্থান ৯ম এবং তাদের মজুদকৃত মোট স্বর্ণের পরিমাণ প্রায় ৬১৮.২ টন।

data-matched-content-rows-num="2" data-matched-content-columns-num="2"

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

0 Shares
Share via
Copy link
Powered by Social Snap