টপ ৫: তেলাপোকা তাড়ানোর প্রাকৃতিক উপায়

ঘরে তেলাপোকার উপদ্রব খু্বই বিরক্তিকর। এরা কেবল বিরক্তিকরই নয়, নানারকম রোগের জীবাণুও বহন করে বেড়ায়। আর তাছাড়া তেলাপোকা থাকেও নোংরা পরিবেশে। বিরক্তিকর এই তেলাপোকা দূর করার জন্য বাজারে নানা রকম ঔষধ ও স্প্রে পাওয়া যায়। কিন্তু প্রায়শই দেখা যায় এসব স্প্রে বা ঔষধ কাজ করছে না। আবার অনেকের ঘরে বাচ্চা ছেলেমেয়ে থাকার কারনে এসব স্প্রে বা ঔষধ কিনতেও চান না। তাই খুজে বেড়ান তেলাপোকা তাড়ানোর প্রাকৃতিক বা ঘরোয়া উপায়। আর আপনিও যদি তেমন কেউই হয়ে থাকেন তবে আপনার জন্য সুখবর রয়েছে। কেননা আজকের এই আর্টিকেলে দেখবো কিভাবে প্রাকৃতিক উপায়ে তেলাপোকা দমন করতে পারবেন। তো চলুন দেরী না করে জেনে নেই তেলাপোকা তাড়ানোর প্রাকৃতিক উপায় গুলো কি কি।

তেলাপোকা তাড়ানোর প্রাকৃতিক উপায়

তেজপাতা

তেজপাতা
তেজপাতা

ইঁদুরের মত তেলাপোকা তাড়ানোর প্রাকৃতিক উপায়গুলোর মধ্যে সবচেয়ে কার্যকরী মাধ্যম হল তেজপাতা। যেসব স্থানে তেজপাতা থাকে সেখানে তেলাপোকা প্রবেশ করতে পারে না। কারন তেলাপোকা তেজপাতার গন্ধ সহ্য করতে পারে না।

এজন্য আপনাকে কয়েকটা তেজপাতা গুঁড়া করে নিতে হবে। এরপর যেসকল স্থানে তেলাপোকা আসতে পারে সেখানে তেজপাতার গুঁড়া রেখে দিন। এই তেজপাতা গুড়া তেলপোকা মারবে না কিন্তু তেলপোকাকে ঘর থেকে দূরে রাখবে। আর মানুষের জন্যও এটি ক্ষতিকর নয়।

লেবুর রস বা লেবুর খোসা

লেবু
লেবু

তেলাপোকা তাড়ানোর প্রাকৃতিক উপায় গুলোর মধ্যে আরেকটি কার্যকরী উপায় হল লেবুর খোসা বা লেবুর রস [মাছি তাড়াতেও সাহায্য করবে]। এটি শুধুমাত্র তেলাপোকা দমন করার জন্যই নয়, পিঁপড়া এবং অন্যান্য পোকামাকড় দমনেও উপকারী। এজন্য একটি বোতলে বা বাটিতে লেবুর রস নিন, চাইলে লেবুর খোসাও ব্লেন্ডারে গ্রাইন্ড করে মিশিয়ে নিতে পারেন। এরপর যেসব স্থানে তেলাপোকার উপদ্রব রয়েছে সেখানে স্প্রে করে দিন।

তেলাপোকা তাড়ানো ছাড়াও লেবুর রস প্রায়শই ঘরবাড়ি পরিস্কার করতে ব্যবহৃত হয়। আর এটি একটি শক্তিশালী এজেন্ট যা গ্রীজ এবং দাগ কাটাতে সক্ষম।

গোল মরিচের তেল

গোল মরিচের তেল
গোল মরিচের তেল

বর্তমানে এসেনশিয়াল অয়েল পাওয়া যেমন সহজ তেমনি এর গুনের কথা শেষ হবার নয়। গোল মরিচের তেলও একটি এসেনশিয়াল অয়েল এবং এটি প্রাকৃতিকভাবে তেলাপোকা তাড়াতে দারুন কার্যকরী [ইঁদুর দমনেও সাহায্য করবে]। এজন্য একটি বোতলে লবনাক্ত পানি এবং গোল মরিচের তেল মিশিয়ে নিন। এরপর এটি সাড়া বাড়িতে কিংবা যেসব জায়গায় তেলাপোকা বেশি আসে সেসব স্থানে স্প্রে করে দিন। অল্প কিছুদিনের মধ্যেই আপনি তেলাপোকা তাড়ানোর ব্যাপারে লক্ষণীয় পরিবর্তন দেখবেন।

বেকিং সোডা এবং চিনি

বেকিং সোডা এবং চিনি
বেকিং সোডা এবং চিনি

তেলাপোকা তাড়ানোর প্রাকৃতিক উপায়গুলোর মধ্যে একটি সহজ তবে কার্যকর পদ্ধতি হল বেকিং সোডা এবং চিনির মিশ্রণ। এই মিশ্রণ কার্যকরভাবে তেলাপোকা মারতে সক্ষম এবং ফলস্বরূপ আপনি খুব দ্রুতই তেলাপোকার হ্রাস লক্ষ্য করবেন। এজন্য প্রথমেই আপনাকে তেলাপোকাগুলি কোথায় লুকিয়ে রয়েছে তা জানতে হবে। এরপর তৈরি করতে হবে এই বেকিং সোডা এবং চিনির মিশ্রণ। মিশ্রণ তৈরি করতে আপনার যা যা লাগবে:

  • বেকিং সোডা
  • চিনি
  • বোল বা বাটি

মিশ্রণ তৈরি করার জন্য সমপরিমাণে বেকিং সোডা এবং চিনি মিশিয়ে নিন। এবার যেসব ঘরে তেলাপোকা আনা গোনা আছে সেখানে ছিটিয়ে দিন। তেলাপোকা এই মিশ্রণ খাওয়ার পরে নিশ্চিতভাবে মারা যাবে। তবে ভাল ফল পাবার জন্য মাঝে মাঝেই এই মিশ্রণ ছিটিয়ে দিন।

নিম পাতা

নিম পাতা
নিম পাতা

তেলাপোকা তাড়ানোর প্রাকৃতিক, সহজ এবং নিরাপদ একটি মাধ্যম হল নিম পাতা। এজন্য নিম পাতা ব্লেন্ডারে গ্রাইন্ড করে ছাঁকনি দিয়ে ছেঁকে নিন। এরপর তরল অংশটুকু অল্প পরিমাণ পানির সাথে মিশিয়ে মিশ্রণটুকু যেসব স্থানে তেলাপোকার আনা গোনা আছে সেখানে ছিটিয়ে দিন। এটি তেলপোকা তাড়ানোর ক্ষেত্রে যেমন কার্যকরী তেমনি মানুষের জন্যও ক্ষতিকর নয়।

এছাড়া বোরিক এসিড, ফ্যাব্রিক সফ্টনার, পেট্রোলিয়াম জেলি, শসা ইত্যাদিও তেলাপোকা তাড়ানোর ক্ষেত্রে কার্যকরী হিসেবে ধরা হয়।

আরো মনে রাখুন: তেলাপোকা থেকে পুরোপুরি মুক্তির পেতে তেলাপোকা থেকে মুক্তির পরেও ঘর-বাড়ি পরিস্কার পরিচ্ছন্ন রাখুন। কেননা প্রতিকারের চেয়ে প্রতিরোধ উত্তম।



error: