টপ ৫: ভিটামিন সি সমৃদ্ধ খাবার

ভিটামিন সি আমাদের শরীরের জন্য খুবই গুরুত্বপূর্ণ একটি উপাদান। এটি একটি শক্তিশালী অ্যান্টিঅক্সিড্যান্ট হওয়ার পাশাপাশি রোগ প্রতিরোধ ক্ষমতাতে ইতিবাচক প্রভাব ফেলার জন্য সুপরিচিত, বিশেষ করে চোখের লেন্স, কোষের ভেতরকার নিউক্লিয়াস, ত্বক, দাঁত ও হাড়ের কোলাজেনকে সুরক্ষা দেয় ভিটামিন সি। তবে এই ভিটামিন শরীরে সঞ্চিত থাকে না আর তাই একে সব সময় যোগান দিতে হয়। একজন পূর্ণ বয়স্ক মানুষের ভিটামিন সি-এর দৈনিক চাহিদা হলো ৯০ মিলিগ্রাম, তবে পূর্বে এ মান ছিল ৬০ মিলিগ্রাম (২০১৭ সালের মে মাসে এই পরিবর্তন করা হয়) [সোর্স: উইকিপেডিয়া]। এই ৯০ মিলিগ্রাম ভিটামিন সি আমরা আমাদের প্রতিদিনের খাবার থেকেই পেতে পারি। তাই চলুন জেনে নিই ভিটামিন সি সমৃদ্ধ খাবার গুলো সম্পর্কে যেগুলো সহজেই পাওয়া যায়:

ভিটামিন সি সমৃদ্ধ খাবার

আমলকী

আমলকী
আমলকী

আমলকী ভেষজ গুণে অনন্য একটি ফল। এর ফল ও পাতা দুটিই ওষুধরূপে ব্যবহার করা হয়। আমাদের চেনা পরিচিত ফলগুলোর মধ্যে এটি ভিটামিন সি এর সবচেয়ে বড় উৎস। প্রতি ১০০ গ্রাম কাঁচা আমলকীতে ৪৪৫ মিলিগ্রাম পরিমাণ ভিটামিন সি রয়েছে। যা একজন পূর্ণবয়স্ক মানুষের দৈনিক ভিটামিন সি চাহিদার প্রায় ৫০০% [সোর্স]। বিভিন্ন অসুখ সারানো ছাড়াও আমলকী রোগ-প্রতিরোধ ক্ষমতা গড়ে তুলতেও দারুণ সাহায্য করে।

কাঁচা মরিচ

কাঁচা মরিচ
কাঁচা মরিচ

আমরা প্রতিদিনই বিভিন্নভাবে কাঁচা মরিচ খেয়ে থাকি। গরম ভাতের সঙ্গে কিংবা তরকারি রান্নার সময়, ভর্তায়, ভাঁজিতে, ইত্যাদিতে। কাঁচা মরিচ ঝাল এসব খাবারের স্বাদ বাড়ায়। তবে চিকিৎসকদের মতে, কেবল স্বাদ বাড়াতেই নয়; কাঁচা মরিচের রয়েছে বেশ কিছু স্বাস্থ্যকর দিকও। আর এটি প্রতিদিনের ভিটামিন সি এরও একটি ভালো উৎস। প্রতি ১০০ গ্রাম কাঁচা মরিচে ১৪৪ মিলিগ্রাম পরিমাণ ভিটামিন সি রয়েছে। যা একজন পূর্ণবয়স্ক মানুষের দৈনিক ভিটামিন সি চাহিদার প্রায় ১৭৩% [সোর্স]।

পেয়ারা

পেয়ারা
পেয়ারা

পেয়ারা স্বাদ ও পুষ্টিগুণে পরিপূর্ণ একটি ফল। এছাড়া দেশী ফলগুলোর মধ্যে পেয়ারা বেশ পরিচিত এবং জনপ্রিয়। রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি, ক্যান্সারের ঝুঁকি হ্রাস, ডায়াবেটিস নিয়ন্ত্রণ, রক্তচাপ নিয়ন্ত্রণসহ নানা রকম রোগের সাথে যুদ্ধ করার শক্তি প্রদান করে এই পেয়ারা। তাই স্বাস্থ্য সুরক্ষার জন্য প্রতিদিনের খাদ্যতালিকায় পেয়ারা রাখা যেতে পারে।

পেয়ারাতে রয়েছে প্রচুর পরিমাণ ভিটামিন সি। প্রতি ১০০ গ্রাম কাঁচা পেয়ারাতে ২২৮.৩ মিলিগ্রাম পরিমাণ ভিটামিন সি রয়েছে। যা একজন পূর্ণবয়স্ক মানুষের দৈনিক ভিটামিন সি চাহিদার প্রায় ২৭৫% [সোর্স]।

পাতা কপি বা ক্যাল

পাতা কপি বা ক্যাল
পাতা কপি বা ক্যাল

পাতা কপি বা পাতা বাঁধাকপি বা ক্যাল হলো বাঁধাকপির একটি জাত। এই কপি চাষ করা হয় খাবারযোগ্য পাতার জন্য। এই গাছে সবুজ বা বেগুনি রঙের পাতা থাকে এবং মাঝের পাতাগুলি মাথা তৈরি করে না (যেমন বাঁধাকপির মাথা থাকে)।

প্রতি ১০০ গ্রাম কাঁচা পাতা কপি বা ক্যাল এ ১২০ মিলিগ্রাম পরিমাণ ভিটামিন সি রয়েছে। যা একজন পূর্ণবয়স্ক মানুষের দৈনিক ভিটামিন সি চাহিদার ১৪৫% [সোর্স]।

ব্রোকলি

ব্রোকলি
ব্রোকলি

ব্রোকলি একটি শীতকালীন সবজি। ব্রোকলি বা সবুজ এই ফুলকপি কিছু দিন আগেও বাংলাদেশের লোকের কাছে অপরিচিত ও অপ্রচলিত সবজি ছিল। কিন্তু বর্তমানে এটি সবার কাছে সমাদৃত এবং ফলনের দিক দিয়েও লাভজনক হওয়ায় দিন দিন জনপ্রিয় হয়ে উঠছে।

কপি গোত্রের অন্যান্য সবজির মধ্যে ব্রোকলিই সবচেয়ে বেশি পুষ্টি সমৃদ্ধ। আর এতে ভিটামিন সি এর পরিমাণও পর্যাপ্ত রয়েছে। প্রতি ১০০ গ্রাম কাঁচা ব্রোকলি তে প্রায় ৯০ মিলিগ্রাম পরিমাণ ভিটামিন সি রয়েছে। যা একজন পূর্ণবয়স্ক মানুষের ভিটামিন সি এর দৈনিক চাহিদা মিটাবে [সোর্স]।

আরো যেসব খাবারে ভিটামিন সি বেশি পরিমাণে যায় (প্রতি ১০০ গ্রামে): ক্যাকাডু বরই (১০০০-৫৩০০ মিলিগ্রাম), কেমু কেমু (২৮০০ মিলিগ্রাম), ব্ল্যাককারেন্ট (২০০ মিলিগ্রাম), কিউয়ি ফল (৯০ মিলিগ্রাম), ক্যাপসিকাম (৮০ মিলিগ্রাম), পেঁপে (৬০ মিলিগ্রাম), স্ট্রবেরী (৬০ মিলিগ্রাম), কমলা (৫৩ মিলিগ্রাম), লেবু (৫৩ মিলিগ্রাম) ইত্যাদি।

data-matched-content-rows-num="2" data-matched-content-columns-num="2"

1 Response

  1. March 25, 2020

    […] আরো পড়ুন: ভিটামিন সি সমৃদ্ধ খাবার […]

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

15 Shares
Share via
Copy link