টপ ৫: বিশ্বের সবচেয়ে সুন্দর ৫টি মসজিদ

মুসলিমদের পবিত্র ঘর বলা হয় মসজিদ কে। বিশ্ব জুড়ে ছড়িয়ে আসে দৃষ্টিনন্দন অসংখ্য মসজিদ। আল্লাহর ঘর বলে পরিচিত মসজিদকে বিশ্বের বিভিন্ন এলাকায় তৈরি করেছে বিভিন্ন আকর্ষণীয় রূপে। আমরা আজকে এমনি বিশ্বের সবচেয়ে সুন্দর ৫টি মসজিদ সম্পর্কে জানব।

বিশ্বের সবচেয়ে সুন্দর ৫টি মসজিদ

মসজিদ আল-হারাম

মসজিদ আল-হারাম
মসজিদ আল-হারাম

বিশ্বের সবচেয়ে সুন্দর ৫টি মসজিদ এর শুরুতেই রাখছি পবিত্র মসজিদ আল-হারাম। মক্কা ইসলাম ধর্মের পবিত্র নগরী হিসেবে স্বীকৃত। আর আল হারাম মসজিদ পবিত্র কাবা শরিফ কে ঘিরে এই মক্কা নগরীতেই অবস্থিত। এই মসজিদে মুসল্লিরা নামাজের সময় কাবার দিকে মুখ করে দাঁড়ায়। হজ্জ ও উমরার জন্যও মসজিদুল হারামে মুসল্লিদের যেতে হয়। মসজিদ সার্বক্ষণিক খোলা থাকে। হজ্জের সময় এখানে উপস্থিত হওয়া মানুষের জমায়েত পৃথিবীর বৃহত্তম মানব সমাবেশের অন্যতম। যা মক্কা নগরীতে এক বিরল সৈন্দর্য সৃষ্টি করে। এছাড়াও জমজম কুয়া আল হারামের মধ্যে অবস্থিত। যা দর্শনে প্রতি বছর লক্ষ লক্ষ মুসল্লি ভিড় করে। আল হারাম মসজিদ মুসলিম ইতিহাসে যেমন পবিত্র ও ঐতিহাসিক তেমনি এর সৌন্দর্যও অনন্য।

সুলতান আহমেদ মসজিদ

সুলতান আহমেদ মসজিদ
সুলতান আহমেদ মসজিদ

বিশ্বের সবচেয়ে সুন্দর ৫টি মসজিদ এর পরবর্তী স্থানে রাখছি সুলতান আহমেদ মসজিদ। ঐতিহাসিক এই মসজিদটি তুরস্কের রাজধানী ইস্তাম্বুলে অবস্থিত। “সমুদ্রের জল রাশি যেন এই মজসিদটিকে সাজিয়েছে” এখানে ডুকলে এমনটাই মনে হয় দর্শনার্থীদের। মসজিদটির ভিতর নীল রঙের টাইলস দিয়ে সাজানো হয়েছে। বাইরে থেকে এই নীল রঙের ঝিলিক দেখে অনেকেই এই মসজিদ কে “ব্লু মস্ক” বা “নীল মসজিদ” বলে থাকে। ১৬০৯ থেকে ১৯১৬ সালের মধ্যে ওসমানীয় সাম্রাজ্যের সুলতান আহমেদ বখতি এই মসজিদ নির্মাণ করেন।মসজিদ কমপ্লেক্সে একটি মাদ্রাসা, একটি পান্থনিবাস এবং প্রতিষ্ঠাতার সমাধি অবস্থিত। ইস্তাম্বুলে ভ্রমণরত মুসলিদের অন্যতম পছন্দের স্থান এই ব্লু মস্ক!

জামে মসজিদ

জামে মসজিদ
জামে মসজিদ

বিশ্বের সবচেয়ে সুন্দর ৫টি মসজিদ এর পরবর্তী স্থানে রাখছি ভারতের দিল্লির জামে মসজিদ। এই মসজিদটি বিশ্বজুড়ে নান্দনিক সৌন্দর্যমণ্ডিত মসজিদগুলোর মধ্যে একটি। মসজিদের ফাটলে এবং তার সিঁড়ি ও গম্বুজের ওপরে শত শত পায়রার বসতি স্থাপন করার দৃশ্য দর্শনার্থীদের প্রথমেই আকৃষ্ট করে। দিনে মসজিদের সমৃদ্ধ স্থাপত্য নকশা অধ্যয়নের জন্য খোলা থাকে। মসজিদের প্রাঙ্গণের তিন দিক থেকে উন্মুক্ত দ্বার রয়েছে। পূর্বদিকের দ্বারের ছাদটির ওপর মৌচাকের মতো খোদাই করা খিলান নির্মিত। বেশ কিছু ছোট সুদৃশ্য গম্বুজ দ্বারা সুসজ্জিত করা। এটি ভারতের অন্যতম বৃহতম মসজিদ। স্থানীয়রা একে জামে মসজিদ বলে চিনে।

শেখ জায়েদ গ্রান্ড মসজিদ

শেখ জায়েদ গ্রান্ড মসজিদ এর সৌন্দর্য
শেখ জায়েদ গ্রান্ড মসজিদ এর সৌন্দর্য

বিশ্বের সবচেয়ে সুন্দর ৫টি মসজিদ এর পরবর্তী স্থানে রাখছি শেখ জায়েদ গ্রান্ড মসজিদ। অপরূপ সৌন্দর্যের এই মসজিদটি সংযুক্ত আরব আমিরাতে অবস্থিত। মসজিদটি সংযুক্ত আরব আমিরাতের সর্ববৃহৎ এবং পৃথিবীর অন্যতম বৃহত্তম এবং সুন্দর মসজিদ। ১০৭ মিটার উঁচু চার মিনার বিশিষ্ট মসজিদটি আমিরাতের জনক শেখ জায়েদ বিন আল নাহিয়ানের নাম অনুসারে নামকরণ করা হয়। মসজিদটির ভেতরে বাইরে চোখ ধাঁধানো মোজাইকে গড়া কারুকাজ দেখতে যেমন সুন্দর তেমনি সুন্দর এ মসজিদের অত্যাধুনিক ফিটিংসের শৌচাগার ও ওজুখানাগুলো। মসজিদের চতুর্দিকে যেমন রয়েছে মনোরম পরিবেশের সবুজের সমারোহে ঘেরা গাড়ির পার্কিং, তেমনি মসজিদের চতুরদিকের বেজমেন্টেও সুদৃশ্য ও সুবিন্যস্ত আধুনিক গাড়ি পার্কিং ব্যবস্থা।

গ্র্যান্ড জামে মসজিদ

গ্র্যান্ড জামে মসজিদ
গ্র্যান্ড জামে মসজিদ

বিশ্বের সবচেয়ে সুন্দর ৫টি মসজিদ এর সর্বশেষ স্থানে রাখছি গ্রান্ড জামে মসজিদ। এটি পাকিস্তানের লাহোরের বরিহা শহরে অবস্থিত বিশ্বের অন্যতম বৃহত্তম মসজিদ। এই মসজিদে ৭০ হাজারের বেশি মুসল্লি একসঙ্গে নামাজ আদায় করতে পারেন। দৃষ্টিনন্দন এই মসজিদটি পাকিস্তানের তৃতীয় ও বিশ্বের সপ্তম বড় মসজিদ। মসজিদের ভিতরে ২৫ হাজার ও মসজিদ প্রাঙ্গণে আরও ৫০ হাজার মুসল্লি জমায়েত হতে পারেন। বিশাল এই মসজিদ তৈরিতে খরচ হয়েছে ৩৯ মিলিয়ন মার্কিন ডলার। এর রয়েছে চারটি মিনার।পুরো মসজিদে ব্যবহৃত হয়েছে ৪০ লাখ মুলতানি টাইলস। তুর্কি থেকে আনা হয়েছে চমৎকার কার্পেট; ইরান থেকে ৫০টি ঝাড়বাতি।

আরো কিছু সুন্দর মসজিদ: গ্রেট মস্ক অব সামারা, দিয়ানেট সেন্টার মস্ক, উমাইয়া মসজিদ, মসজিদ-ই জামেহ, লা মেজকিতা ইত্যাদি।

এই মসজিদগুলো যে শুধু দেখতেই সুন্দর তা-ই নয়, বরং বহু পুরানো ইতিহাস ও স্থাপত্যশিল্পের সাক্ষী হিসেবেও সমৃদ্ধ। এখানে এরকম কয়েকটি মাত্র মসজিদের সংক্ষিপ্ত পরিচিতি উল্লেখ করা হলেও সারা বিশ্বেই এরকম আরও অনেক দৃষ্টিনন্দন মসজিদ রয়েছে।

লেখক: Imon Barman

data-matched-content-rows-num="2" data-matched-content-columns-num="2"

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

27 Shares
Share via
Copy link