টপ ৫: প্রাকৃতিক উপায়ে সাপ তাড়ানোর উপায়

বাংলাদেশে প্রায় ৯৪ প্রজাতির সাপ আছে। তবে এসব সাপের মধ্যে বেশিরভাগ প্রজাতিই বিষাক্ত নয়। এদের মধ্যে ২৬টি প্রজাতির সাপ মারাত্মক বিষাক্ত। সাপের উপদ্রব বেশি হয় বর্ষাকালে, বিশেষ করে গ্রামগঞ্জে। কারন এই সময় বৃষ্টি হওয়ার ফলে সাপের গর্ত পানিতে ডুবে যায়। আর সাপ তখন শুকনো জায়গার খোঁজে মানুষের বাড়িতে আসে। বাজারে সাপ তাড়ানোর বিষ পাওয়া গেলেও তা বাড়ির ছোট ছেলে-মেয়ে এবং গৃহপালিত পশুদের জন্য ক্ষতির কারন হতে পারে। তাই অনেকেই প্রাকৃতিক উপায়ে সাপ তাড়ানোর উপায় খুঁজেন। চলুন আজকের এই আর্টিকেলে দেখে নেই প্রাকৃতিক উপায়ে সাপ তাড়ানোর উপায় গুলো সম্পর্কে।

প্রাকৃতিক উপায়ে সাপ তাড়ানোর উপায়

সাপের খাবার তাড়ানোর ব্যবস্থা করুন

কুকুর
কুকুর

সাপের খাবার মুলত ইঁদুর, ব্যাঙ, ডিম, মুরগীর বাচ্চা ইত্যাদি। তাই বাড়িতে ইঁদুর, ব্যাঙ বা অন্য কোন খাদ্যের উপদ্রব থাকলে সাপ বেশি আসে। তাই প্রাকৃতিক উপায়ে ইঁদুর দমন বা ব্যাঙ তাড়ানোর চেষ্টা করুন। চেষ্টা করুন মেরে না ফেলে তাড়িয়ে দিতে। এতে পরিবেশের ভারসাম্যও রক্ষা পাবে। এছাড়া সাপ বা সাপের খাবার তাড়ানোর জন্য বাড়িতে পোষা কুকুর বা বিড়াল পালন করতে পারেন।

ন্যাপথালিন

বাণিজ্যিক সাপ তাড়ানোর বহু ব্যবহৃত একটি উপাদান হল ন্যাপথালিন। ন্যাপথালিনের তীব্র গন্ধ সাপ সহ্য করতে পারে না। তাই পালিয়ে যায়। বাড়ি থেকে সাপ তাড়ানোর জন্য শিশুদের নাগালের বাইরে বা কোন উঁচু স্থানে ন্যাপথালিন রেখে দিন। সাপ তাড়ানো ছাড়াও ন্যাপথালিন জীবাণু নাশক ও কীটনাশক হিসেবেও ব্যবহৃত হয়। [বাড়িতে শিশু বা ছোট ছেলে-মেয়ে থাকলে অবশ্যই বাড়তি সতর্কতা অবলম্বন করুন]।

সালফার বা গন্ধক

বাড়ি থেকে সাপ তাড়ানোর একটি কার্যকরী উপাদান হল সালফার বা গন্ধক। সালফারের গুঁড়া সাপের ত্বকে জ্বালার সৃষ্টি করে। তাই সাপ চলাচল করে বা সাপ থাকতে পারে এমন স্থানে অল্প পরিমাণ সালফারের গুঁড়া ছিটিয়ে দিতে পারেন। [বাড়িতে শিশু বা ছোট ছেলে-মেয়ে থাকলে অবশ্যই বাড়তি সতর্কতা অবলম্বন করুন]।

রসুন

রসুন
রসুন

অন্যান্য অনেক প্রাণীর মতো [মশা], সাপও রসুনের গন্ধ সহ্য করতে পারে না। তাই বাড়ি থেকে সাপ তাড়ানোর একটি প্রাকৃতিক এবং কার্যকরী উপাদান হল রসুন। এজন্য কয়েক কোয়া রসুন পেস্ট করে নিয়ে এতে যেকোন একটি তেল যোগ করুন এবং ছেঁকে নিন। এছাড়া কয়েকটি রসুন কুঁচি করে কেটে যেকোন তেল যোগ করে একটি বোতলে কয়েক সপ্তাহের জন্য রেখে দিন। পরে সেই মিশ্রন একটি স্প্রে বোতলে নিয়ে সাপ চলাচল করে বা সাপ থাকতে পারে এমন স্থানে স্প্রে করুন।

বাড়ির চারপাশ পরিষ্কার রাখুন

বাড়ি থেকে সাপ তাড়ানোর জন্য বাড়ির চারপাশ পরিষ্কার রাখুন। আশপাশের আবর্জনা নিয়মিত পরিষ্কার করুন। বাড়ির বাগানেও আগাছা জমতে দিবেন না। এতে মশা ও মাছির উপদ্রব থেকেও রক্ষা পাওয়া যাবে। এরপর বর্ষা মৌসুমে বাড়ির চারপাশে বিভিন্ন স্থানে কাচের বোতলে কার্বলিক অ্যাসিড রেখে দিন। সাপ থাকলে তা কার্বলিক অ্যাসিডের গন্ধে পালিয়ে যাবে। [বাড়িতে শিশু বা ছোট ছেলে-মেয়ে থাকলে অবশ্যই বাড়তি সতর্কতা অবলম্বন করুন]।

সূত্র: The Spruce, DIY Natural, প্রথমআলো এবং Northwest Exterminating



error: