টপ ৫: অ্যান্ড্রয়েডের সেরা ফাইল ম্যানেজার

অ্যান্ড্রয়েডের অন্যতম একটি সুবিধা হলো এর যেকোন ফাইল ব্রাউজ করতে পারা। আর যদি মোবাইল রুট করা থাকে তবে তো কথাই নেই। যেকোন ফাইল আপনি ব্রাউজ ও এডিট করতে পারবেন। তবে মোবাইলে যে ডিফল্ট ফাইল ম্যানেজার দেওয়া থাকে তাতে তেমন ভালো ফীচার থাকে না। এমনকি অনেক মোবাইলের ডিফল্ট ফাইল ম্যানেজারে ZIP /RUR ফাইল তৈরি করা ও UnZIP /UnRAR ওপেন করাও যায় না। থাকে না কোন এফটিপি ম্যানেজার কিংবা বিভিন্ন কানেকটিভিটি সেটিং। তাই আপনি যদি ফাইল এক্সপ্লোর করার অনন্য এক্সপিরিয়েন্স নিতে চান তবে ব্যবহার করতে পারেন কিছু ভালো মানের ফাইল ম্যানেজার। তো চলুন নিচের থেকে অ্যান্ড্রয়েডের জন্য শীর্ষ ৫টি ফাইল ম্যানেজার (File Manager) সম্পর্কে জেনে নেই।

অ্যান্ড্রয়েডের সেরা ৫ ফাইল ম্যানেজার

File Explorer

File Explorer

৫. File Explorer: এখনো যদি আপনার জন্য পারফেক্ট কোন ফাইল ম্যানেজার না পেয়ে থাকেন তবে দেখতে পারেন এই File Explorer ম্যানেজারটি। এটি দেখতে সাধারন দেখালেও এরও আছে অনেক শক্তিশালী ও অসাধারন সব ফীচার। প্লে স্টোরে এর ফ্রী  এবং প্রিমিয়াম উভয় ভার্শনই পাওয়া যায়। ব্যবহার করতে করতেই এর গভীরতা বুঝতে পারবেন। ইন্সটল বা ডাউনলোড করতে এখানে ক্লিক করুন।

Solid Explorer

Solid Explorer

৪. Solid Explorer: এই ফাইল ম্যানেজার টির চমৎকার ইন্টারফেজ আপনাকে আকৃষ্ট করবেই। প্ল স্টোরে এর ট্রায়াল এবং প্রিমিয়াম উভয় ভার্শনই পাওয়া যায়। এটিও অনেক অসাধারন ফীচার সমৃদ্ধ। এর একটি ভালো সুবিধা হলো এর মাধ্যমে ক্রোমকাস্টে সহজেই মিডিয়া স্ট্রীম (Streem) করতে পারবেন। তাই Chromecast প্রেমিদের কাছে এটি খুবই জনপ্রিয়। এছাড়াও অন্যান্য ফাইল ম্যানেজারের সাথে তুলনা করলে এটি মোটামুটি ভালোই বলা যায়। ইন্সটল বা ডাউনলোড করতে এখানে ক্লিক করুন।

আরো পড়ুন:  টপ ৫: ২০১৭ সালের সেরা ফ্রি অ্যান্ড্রয়েড গেমস
Total Commander

Total Commander

৩. Total Commander: ফাইল ম্যানেজারটির নামের মতই এটি আপনাকে আপনার অ্যান্ড্রয়েড মোবাইলের সকল কমান্ড হাতের মুঠোয় এনে দেবে। সকল ধরনের ফাইল ব্রাউজ করতে পারবেন। এর সবচেয়ে বড় সুবিধা হলো এর সার্চ সিস্টেম আর গ্রুপ সিলেক্টিং। এর মাধ্যমে ফাইল সার্চ করার পাশাপাশি টেক্সট ও সার্চ করতে পারবেন। প্লে স্টোর থেকে এর প্লাগইন ব্যবহার করে এর আরো ফাংশন বাড়াতে পারবেন। ES File Explorer এর মতো এখানে LAN access, FTP client, WebDev ইত্যিদি ম্যানেজ করতে পারবেন। ইন্সটল বা ডাউনলোড করতে এখানে ক্লিক করুন।

X-plore File Manager

X-plore File Manager

২. X-Plore File Manager: আপনি যদি সহজ ও ইউজার ফ্রেন্ডলি ইন্টারফেজের কথা চিন্তা করেন তবে X-Plore File Manager আপনার জন্য সবচেয়ে ভালো হবে। এটি খুব ইউজার ফ্রেন্ডলি হওয়ায় সহজেই বিভিন্ন ফাংশন সম্পর্কে অবগত হতে পারবেন। যদিও প্রথম দিকে sliding /swiping interface টার সাথে মানিয়ে নিতে একটু সমস্যা হতে পারে। তবুও অল্প কিছুক্ষণ ব্যবহার করলেই আপনি এর ফীচার সম্পর্কর জানতে পারবেন। ইন্সটল বা ডাউনলোড করতে এখানে ক্লিক করুন।

ES File Explorer

ES File Explorer

১. ES File Explorer: আপনি যদি ফাইল ম্যানেজারের সর্বোচ্চটুকু ব্যবহার করতে চান তবে আপনার অ্যান্ড্রয়েডের জন্য সবচেয়ে ভালো হবে ES File Explorer. এর মাধ্যমে অ্যান্ডয়েডের যেকোন ফাইল সহজেই ব্রাউজ করতে পারবেন। এই ফাইল ম্যানেজারটি খুবই ইউজার ফ্রেন্ডলি। এতে আছে রিচ কোয়ালিটি সম্পন্ন ফাংশন। এর মাধ্যমে কাট, পেস্ট, ডিলিট, LAN access, FTP client সহ আরো বিভিন্ন কানেকটিভিটি বা নেটওয়ার্ক ইত্যাদি সেটিং করতে পারবেন। ব্যক্তিগতভাবে আমিও এই ফাইল ম্যানেজারটা ব্যবহার করি। এটি বিভিন্ন ফাংশন ও ফীচারে কারনে প্লে স্টোরে এবং এখানে নাম্বার ওয়ান ফাইল ম্যানেজার হিসেবে স্থান পেয়েছে। ইন্সটল বা ডাউনলোড করতে এখানে ক্লিক করুন।

উপরে লিস্ট করা প্রতেকটা ফাইল ম্যানেজার প্লে স্টোর রেটিং, ইউজার রিভিও এবং আমার ব্যক্তিগত অভিজ্ঞতার আলোকে করা হয়েছে। এগুলো ছাড়াও আরো আছে File Manager by Cheetah Mobile, Astro File Manager, Amaze File Manager, File Commander ইত্যাদি। এগুলোতেও আছে অনেক শক্তিশালী ফীচার ও ফাংশন। আর যদি আমার মতামত জানতে চান তবে আমি বলবো ES File Explorer ব্যবহার করার কথা। এর রিচ ফীচার আপনাকে বিস্মিত ও আকৃষ্ট করবেই।

data-matched-content-rows-num="2" data-matched-content-columns-num="2"

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *