টপ ৫: সেরা ফ্রি অ্যান্ড্রয়েড মাল্টিপ্লেয়ার গেমস ২০২০

গত কয়েক বছরে অ্যান্ড্রয়েড মাল্টিপ্লেয়ার গেমিং অনেক এগিয়েছে। আর অ্যান্ড্রয়েড মোবাইলে সময় কাটানোর জন্য এই মাল্টিপ্লেয়ার গেমসের থেকে আর ভাল কি আছে। প্লেস্টোরে খুঁজলে আপনি হাজারো ফ্রি অ্যান্ড্রয়েড মাল্টিপ্লেয়ার গেমস পাবেন। তবে সেসব হাজারো ফ্রি অ্যান্ড্রয়েড মাল্টিপ্লেয়ার গেমসগুলো থেকে সেরা গেমগুলো খুজে বের করাও সহজ নয়। তাই আপনার জন্য আজকের এই আর্টিকেলে লিপিবদ্ধ করা হয়েছে ২০২০ সালের সেরা ফ্রি অ্যান্ড্রয়েড মাল্টিপ্লেয়ার গেমস গুলো। তো চলুন দেখে নেই ২০২০ সালের সেরা ফ্রি অ্যান্ড্রয়েড মাল্টিপ্লেয়ার গেমস গুলো কি কি।

সেরা ফ্রি অ্যান্ড্রয়েড মাল্টিপ্লেয়ার গেমস ২০২০

পাবজি মোবাইল

পাবজি মোবাইল
পাবজি মোবাইল

বর্তমান সময়ের অন্যতম সেরা ফ্রি অ্যান্ড্রয়েড মাল্টিপ্লেয়ার গেমস হল PUBG Mobile (পাবজি মোবাইল)। বন্ধুদের নিয়ে একসঙ্গে মাল্টিপ্লেয়ার মুডে খেলা যায় বলে পাবজি যেমন দারুণ মজা তেমনি অবসরেও সময় কাটানোর জন্যে অত্যন্ত অ্যাডিক্টিভ একটি মাল্টিপ্লেয়ার গেম।

২০১৭ সালে পিসি ভার্শন বের করার পর থেকেই পাবজি গেম দারুন জনপ্রিয়তা পায়। যদিও মোবাইল ভার্সনটি পিসি ভার্সন থেকে কিছুটা অন্যরকম তবুও আপনাকে এবং আপনার বন্ধুদের ব্যাস্ত রাখার জন্য যথেষ্ট। মোবাইলে পাবজি গেমটি খেলতে অ্যান্ড্রয়েড ৪.৩ বা তার চেয়ে আপডেট ভার্সন লাগবে।

ফোর্টনাইট ব্যাটল রয়্যাল

ফোর্টনাইট ব্যাটল রয়্যাল
ফোর্টনাইট ব্যাটল রয়্যাল

বর্তমান সময়ের সবচেয়ে জনপ্রিয় এবং অন্যতম সেরা ফ্রি অ্যান্ড্রয়েড মাল্টিপ্লেয়ার গেমস হল Fortnite Battle Royale (ফোর্টনাইট ব্যাটল রয়্যাল)। শুধু মাল্টিপ্লেয়ার মোডেই খেলা যাবে ফোর্টনাইট ব্যাটল রয়্যাল গেমটি, নেই কোনও কাহিনী বা সিঙ্গেল প্লেয়ার মোড। আর খেলার লক্ষ্য একটিই, দলবদ্ধভাবে বা একাই একটি ম্যাচের শেষ পর্যন্ত টিকে থাকতে হবে।

একসঙ্গে ১০০ জন পর্যন্ত গেইমার একটি ম্যাচে অংশ নিতে পারবেন। গেমের লবিতে ম্যাচ শুরুর আগে সবাইকে একটি দ্বীপে একত্র করা হবে। এরপর পর্যায়ক্রমে ফোর্টনাইটের মূল দ্বীপে উড়ন্ত বাসে করে সবাইকে নিয়ে যাওয়া হবে। একে অপরকে দমন করে টিকে থাকার জন্য ফোর্টনাইট দ্বীপে থাকা বাড়িঘর ও অপরিচিত জায়গা থেকে অস্ত্রশস্ত্র খুঁজে নিতে হবে। এভাবেই ম্যাচ এগোবে আর কমবে গেমার। এভাবে করে শেষ পর্যন্ত যে দল বা যে প্রতিযোগী টিকে থাকবে সেই ম্যাচের বিজয়ী।

কল অব ডিউটি মোবাইল

কল অব ডিউটি মোবাইল
কল অব ডিউটি মোবাইল

২০২০ সালের অন্যতম জনপ্রিয় ফ্রি অ্যান্ড্রয়েড মাল্টিপ্লেয়ার গেমস হল Call of Duty Mobile (কল অব ডিউটি মোবাইল)। এটি একটি যুদ্ধভিত্তিক ফার্স্ট পার্সন শুটার গেম। গেমটি এর স্টোরি এর জন্য এটা বেশ জনপ্রিয়। এর পিসি ভার্সন ২০০৩ সালে বের হলেও, ২০১৯ সালের ১ই অক্টোবর মোবাইলে রিলিজ হয়। আর বের হওয়ার পর থেকেই এটি অ্যান্ড্রয়েড গেমারদের মাতিয়ে রেখেছে। গেমটি খেলতে অ্যান্ড্রয়েড ৪.৩ বা তার চেয়ে আপডেট ভার্সন লাগবে।

অ্যাসফাল্ট ৯: লিজেন্ডস

অ্যাসফাল্ট ৯: লিজেন্ডস
অ্যাসফাল্ট ৯: লিজেন্ডস

অ্যাসফাল্ট ফ্রাঞ্চাইজিতে সর্বশেষ যুক্ত হয়েছে Asphalt 9: Legends (অ্যাসফাল্ট ৯: লিজেন্ডস)। আশাকরি আপনি জানেন এটি একটি আর্কেড রেসিং গেম। উন্নত ভিজুয়াল, নতুন কন্ট্রোল, একাধিক কাস্টমাইজেশন অপশন সহ এই অ্যাসফাল্ট ৯: লিজেন্ডস আগের গেমগুলো থেকে আরো ভালো। নতুন এই গেমে রয়েছে আপডেটেড মাল্টিপ্লেয়ার ইন্টারফেস।

এই গেমে বিশ্বের সেরা ৫০টি গাড়ি ব্যবহার করা হয়েছে। গেমের কয়েন দিয়ে গাড়িগুলি আপডেট করা যাবে। ফেরারি, ল্যাম্বরগিনি, ডব্লিউ মোটরস এবং পোরশের মত জনপ্রিয় গাড়ি প্রস্তুতকারী সংস্থার একাধিক গাড়ি এই গেমে ব্যবহার হয়েছে। গেমটি খেলতে অ্যান্ড্রয়েড ৪.৩ বা তার চেয়ে আপডেট ভার্সন লাগবে।

ব্রাউল স্টার্স

ব্রাউল স্টার্স
ব্রাউল স্টার্স

২০২০ সালের আরো একটি জনপ্রিয় ফ্রি অ্যান্ড্রয়েড মাল্টিপ্লেয়ার গেমস হল Brawl Stars (ব্রাউল স্টার্স)। গেমটির নির্মাতা প্রতিষ্ঠান হল সুপারসেল (হ্যাঁ, এই একই প্রতিষ্ঠানই তৈরি করেছে ক্ল্যাস অব ক্লানস এবং ক্ল্যাস রয়েল)। গেমটি খেলতে অ্যান্ড্রয়েড ৪.৩ বা তার চেয়ে আপডেট ভার্সন লাগবে।

ব্রাউল স্টার্স একটি দলভিত্তিক টপডাউন শুটার গেম। তবে চাইলে গেমটি একাও খেলতে পারবেন। আবার পরিচিত বা বন্ধুদের সাথে যুক্ত হয়েও খেলতে পারবেন। গেমটিতে বাক্স লুট করার জন্য কোনো সময় বেঁধে দেওয়া থাকে না। মেকানিকস তৈরির জন্যও কোনো সময় বেঁধে দেওয়া হয় না। শুধু মানচিত্র পরিবর্তন হওয়ার আগেই আপনাকে সেই ম্যাচ থেকে জমাতে হবে কয়েন আর রত্ন।

ফ্রি অ্যান্ড্রয়েড মাল্টিপ্লেয়ার গেমস এর লিস্টে আরো আছে

ক্ল্যাস অব ক্লানস

ক্ল্যাস অব ক্লানস
ক্ল্যাস অব ক্লানস

অল্প কিছুদিন আগেও মোবাইলে সবচেয়ে জনপ্রিয় মাল্টিপ্লেয়ার গেমস ছিল Clash of Clans (ক্ল্যাস অব ক্লানস)। তবে বর্তমানে সে জনপ্রিয়তায় ভাঁটা পরলেও সময় কাটানোর জন্য গেমটি দারুন। এছাড়া নতুন নতুন আপডেটে গেমটি নিয়ে আসে চ্যালেঞ্জিং বিভিন্ন প্রতিযোগিতা বা ইভেন্ট। তাই সময় কাঁটাতে গেমটি খেলতে পারেন আরো একবার।

data-matched-content-rows-num="2" data-matched-content-columns-num="2"

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

21 Shares
Share via
Copy link