টপ ৫: সেরা ৫ অ‍্যান্ড্রয়েড ইমুলেটর – কম্পিউটারেই চালান স্মার্টফোন

অ্যান্ড্রয়েড অ্যাপ টেস্ট করা, বড় স্ক্রীনে গেম খেলাসহ আরো বিভিন্ন কারনেই কম্পিউটারে অ্যান্ড্রয়েড অ্যাপস রান করানোর প্রয়োজন হতে পারে। এক্ষেত্রে কম্পিউটারে অ্যান্ড্রয়েড অ্যাপস রান করানোর জন্য আপনাকে ব্যবহার করতে হবে অ‍্যান্ড্রয়েড ইমুলেটর। এসব ইমুলেটর ব্যবহার করা যেমন সহজ তেমন বেশিরভাগ ইমুলেটরই একদম ফ্রী। আজকে আমরা অ‍্যান্ড্রয়েডের সেরা ইমুলেটরগুলো সম্পর্কে জানবো। তবে তার আগে চলুন জেনে নেই অ‍্যান্ড্রয়েড ইমুলেটর কি? এবং পরে দেখবো সেরা ৫ অ‍্যান্ড্রয়েড ইমুলেটর গুলো কি কি।

অ‍্যান্ড্রয়েড ইমুলেটর কি?

ইমুলেটর হল একটি হার্ডওয়্যার ডিভাইস বা সফ্টওয়্যার প্রোগ্রাম যা একটি অপারেটিং সিস্টেমকে অন্য একটি অপারেটিং সিস্টেমের ফাংশনগুলি অনুকরণ করতে সক্ষম করে। যার মানে, ইমুলেটর একটি জিনিসকে আরেকটি জিনিসের অনুরূপ করে তুলতে সাহায্য করে।

এই প্ররিপ্রেক্ষিতে বললে অ‍্যান্ড্রয়েড ইমুলেটর (Android Emulator) হল এমন একটি অ্যান্ড্রয়েড ভার্চুয়াল ডিভাইস (এভিডি) যা অন্য কোন অপারেটিং সিস্টেমকে অ্যান্ড্রয়েডের ফাংশনগুলি অনুকরণ করতে সক্ষম করে। যারফলে আপনি কম্পিউটারে বা পিসিতে অ‍্যান্ড্রয়েড অ্যাপগুলো ব্যবহার করতে পারেন।

সেরা ৫ অ‍্যান্ড্রয়েড ইমুলেটর

ব্লুস্ট্যাকস (BlueStacks)

ব্লুস্ট্যাকস (BlueStacks) - সেরা অ‍্যান্ড্রয়েড ইমুলেটর
ব্লুস্ট্যাকস (BlueStacks) – সেরা অ‍্যান্ড্রয়েড ইমুলেটর

সেরা ৫ অ‍্যান্ড্রয়েড ইমুলেটর এর লিস্টে প্রথম স্থানে রয়েছে ব্লুস্ট্যাকস (BlueStacks)। ব্যবহারকারীদের মধ্যে এটিই সবচেয়ে জনপ্রিয় এবং পরিচিত অ‍্যান্ড্রয়েড ইমুলেটর। ইমুলেটরটি সেট আপ করা খুব সহজ। এটি গেমিংয়ের জন্য ভালো এবং অন্যান্য অ‍্যান্ড্রয়েড অ্যাপগুলোও খুব স্মুথভাবে ব্যবহার করা যায়। গুগল প্লে স্টোর ছাড়াও ব্লুস্ট্যাকসের নিজস্ব অ্যাপ স্টোর থেকেও আপনি নিজের পছন্দ অনু্যায়ী বিভিন্ন অপ্টিমাইজড অ্যাপস ডাউনলোড করতে পারবেন।

এটি কীবোর্ড ম্যাপিং সাপোর্ট করে, তবে গেসচারের বেলায় ততোটা ভালো নয়। যার ফলে অনেকসময় কিছু গেম কন্ট্রোল করা কঠিন হয়ে পড়ে। তবে ওভার-অল পারফর্মেন্সের ক্ষেত্রে এটি সকল অ‍্যান্ড্রয়েড ইমুলেটরের মধ্যে নাম্বার ওয়ান। ব্লুস্ট্যাকস ইমুলেটর বর্তমানে গুগল এর অ‍্যান্ড্রয়েড ৭.১.২ (নুগ্যাট) ভিত্তিক।

Price: ফ্রী/ প্রিমিয়াম ($২৪)

কেন অ‍্যান্ড্রয়েড ইমুলেটর হিসেবে ব্লুস্ট্যাকস ব্যবহার করবেন?

  • সেট আপ করা সহজ
  • মাল্টিপল অ্যাকাউন্ট সাপোর্ট করে
  • অপ্টিমাইজড অ্যাপস ডাউনলোডের সুবিধা
  • সেরা অলরাউন্ডার অ্যান্ড্রয়েড ইমুলেটর

নক্স প্লেয়ার (Nox Player)

নক্স প্লেয়ার (Nox Player) অ‍্যান্ড্রয়েড ইমুলেটর
নক্স প্লেয়ার (Nox Player) অ‍্যান্ড্রয়েড ইমুলেটর

কম্পিউটারের জন্য অন্যতম অ‍্যান্ড্রয়েড ইমুলেটর হল নক্স প্লেয়ার (Nox Player)। এই ইমুলেটরটি ব্যবহার করে আপনি অ্যান্ড্রয়েডের সকল গেমস এবং অ্যাপস আপনার কম্পিউটারে রান করতে পারবেন। কম্পিউটারে অ্যান্ড্রয়েড গেমস খেলার জন্যও ইমুলেটরটি ভালো। পাবজি বা জাস্টিস লিগের মতো গেমগুলো এতে স্বাচ্ছন্দ্যেই খেলা যাবে।

নক্স প্লেয়ার কীবোর্ড ম্যাপিং সাপোর্ট করে। ফলে গেম কন্ট্রোল করা সহজ হবে। ইমুলেটরটি বর্তমানে গুগল এর অ‍্যান্ড্রয়েড ৭ (নুগ্যাট) ভিত্তিক।

Price: ফ্রী

কেন অ‍্যান্ড্রয়েড ইমুলেটর হিসেবে নক্স প্লেয়ার ব্যবহার করবেন?

  • কীবোর্ড ম্যাপিং সাপোর্ট করে
  • মাল্টিপল উইন্ডোজ সাপোর্ট করে
  • রুট করা সহজ
  • অসাধারণ ইউজার ইন্টারফেজ

মিমু প্লে (MEmu Play)

মিমু প্লে (MEmu Play) অ‍্যান্ড্রয়েড ইমুলেটর
মিমু প্লে (MEmu Play) অ‍্যান্ড্রয়েড ইমুলেটর

লিস্টের অন্যান্য অ‍্যান্ড্রয়েড ইমুলেটরের তুলনায় মিমু প্লে (MEmu Play) একটি নতুন ইমুলেটর। ২০১৫ সালে বের হওয়া এই ইমুলেটরটির ফোকাসও অ‍্যান্ড্রয়েড গেমিং। আর পার্ফরমেন্স বিচারে, এটি নক্স এবং ব্লুস্ট্যাকসের মতোই।

এই ইমুলেটরটির অন্যতম গুরুত্বপূর্ণ একটি ফিচার হলো, এটি এএমডি এবং এনভিডিয়া উভয় চিপসেটকেই সমর্থন করে। অ‍্যান্ড্রয়েড ভার্শনের মধ্যে জেলি বিন, কিট ক্যাট এবং ললিপপের মতো বিভিন্ন অ‍্যান্ড্রয়েড সংস্করণগুলোকে সাপোর্ট করে। তবে মিমু ইমুলেটরে হাই-পারফরম্যান্স গেমিংয়ের জন্য সমর্থিত গ্রাফিক্সের কর্মক্ষমতা তুলনামূলকভাবে কম। ইমুলেটরটি বর্তমানে গুগল এর অ‍্যান্ড্রয়েড ৫ (ললিপপ) ভিত্তিক।

Price: ফ্রী

কেন অ‍্যান্ড্রয়েড ইমুলেটর হিসেবে মিমু প্লে ব্যবহার করবেন?

  • কীবোর্ড ম্যাপিং সমর্থন করে
  • গুগল ম্যাপে ভার্চুয়াল লোকেশন সেট করতে পারবেন
  • এএমডি এবং এনভিডিয়া উভয় চিপসেটই সমর্থন করে

গেমলুপ (GameLoop)

 গেমলুপ (GameLoop) অ‍্যান্ড্রয়েড ইমুলেটর
গেমলুপ (GameLoop) অ‍্যান্ড্রয়েড ইমুলেটর

বর্তমানে অ‍্যান্ড্রয়েড গেমিংয়ের জন্য সবচেয়ে সেরা অ‍্যান্ড্রয়েড ইমুলেটর হল গেমলুপ (GameLoop)। পূর্বে এটি পরিচিত ছিল টেনসেন্ট গেমিং বাডি নামে। কল অব ডিউটি বের হওয়ার আগে এটি পাবজি এবং টেনসেন্ট কোম্পানির বেশকিছু গেম সাপোর্ট করত। এটি কল অব ডিউটির অফিসিয়াল পার্টনার। তবে বর্তমানে অনেক গেমই সাপোর্ট করে। ইমুলেটরটি গেমিংয়ের জন্য ডেডিকেটেড হওয়ায় অন্যান্য অ্যাপের সাপোর্টের ক্ষেত্রে কিছুটা পিছিয়ে আছে।

Price: ফ্রী

কেন অ‍্যান্ড্রয়েড ইমুলেটর হিসেবে গেমলুপ ব্যবহার করবেন?

  • দুর্দান্ত কীবোর্ড এবং মাউস ইন্টিগ্রেশন
  • কল অফ ডিউটির ​​অফিসিয়াল পার্টনার
  • অসাধারণ পারফর্মেন্স

কেওপ্লেয়ার (KOPlayer)

কেওপ্লেয়ার (KOPlayer) অ‍্যান্ড্রয়েড ইমুলেটর
কেওপ্লেয়ার (KOPlayer) অ‍্যান্ড্রয়েড ইমুলেটর

সেরা ৫ অ‍্যান্ড্রয়েড ইমুলেটর এর লিস্টে পঞ্চম স্থানে রয়েছে কেওপ্লেয়ার (KOPlayer)। একে অ‍্যান্ড্রয়েড গেমিং এর উপর ফোকাস করে তৈরি করা হয়েছে। তবে এতে লাইটওয়েট অ্যাপগুলো ল্যাগ-ফ্রি খেলা গেলেও হেভি অ্যাপগুলো খেলার জন্য অত ভাল নয়। ইমুলেটরটি ইনস্টল এবং নেভিগেট করা একদম সহজ। কীবোর্ড ম্যাপিং এবং গেমপ্যাড ইমুলেশন সাপোর্ট করে।

ইমুলেটরটির একটি নেতিবাচক দিক হলো এর স্ক্রীনে কখনও কখনও নীল রংয়ের আভা দেখা যায় এবং আনইনস্টল করতে গিয়ে ব্যবহারকারীগণ মাঝে মাঝে সমস্যায় পড়েন। এই দু-একটি সমস্যা ছাড়া ইমুলেটরটি ব্যবহারের জন্য ঠিকই আছে।

Price: ফ্রী

কেন অ‍্যান্ড্রয়েড ইমুলেটর হিসেবে কেওপ্লেয়ার ব্যবহার করবেন?

  • সহজ ইউজার ইন্টারফেজ
  • কীবোর্ড ম্যাপিং সমর্থন করে
  • ইনস্টল এবং নেভিগেট করা সহজ

আরো কিছু অ‍্যান্ড্রয়েড ইমুলেটর: অ‍্যান্ড্রয়েড স্টুডিও (Android Studio), আর্চন (Archon), রিমিক্স ওএস প্লেয়ার (Remix OS Player), জেনিমোশন (GenyMotion), অ্যান্ডি (Andy) ইত্যাদি।

data-matched-content-rows-num="2" data-matched-content-columns-num="2"

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

12 Shares
Share via
Copy link