টপ ৫: আইবিএম সম্পর্কে জানা অজানা তথ্য

তথ্য প্রযুক্তির ক্ষেত্রে বিশ্বের অন্যতম বিখ্যাত কোম্পানি হল আইবিএম (IBM)। ১০০ বছরেরও বেশি সময় ধরে কোম্পানিটি তার উদ্ভাবনী ক্ষমতা দিয়ে তথ্য প্রযুক্তি তথা বিশ্বের উন্নতিতে দারুন ভূমিকা পালন করে চলেছে। ২০১৮ সাল পর্যন্ত ২৫ বছর ধরে আইবিএম’ই যুক্তরাষ্ট্রের সবচেয়ে বেশি বাণিজ্যিক প্যাটেন্টের অধিকারী। চলুন আজকে উদ্ভাবনের শীর্ষে থাকা এই আইবিএম সম্পর্কে জানা অজানা তথ্য নেই।

আইবিএম সম্পর্কে জানা অজানা তথ্য

আইবিএমের নামকরণ

আইবিএমের নামকরণ
আইবিএমের নামকরণ

আইবিএম সবসময় “আইবিএম” হিসাবে পরিচিত ছিল না। ১৯১১ সালের ১৬ই জুন চার্লস রেনলেট ফ্লিন্ট এবং টমাস জে ওয়াটসন সিনিয়র এই কোম্পানিটি প্রতিষ্ঠা করেন। সেই সময়, এমন কিছু সংখ্যক উদ্ভাবক ছিল যারা প্রযুক্তিগতভাবে উন্নত ডিভাইস আবিষ্কার করেছিলেন। তবে তারা সবাই ছিল পৃথক কোম্পানিতে।

চার্লস রেনলেট ফ্লিন্ট এমনই ৪ টি কোম্পানিকে একীভূত করে একটি নতুন কোম্পানি তৈরি করেন এবং নাম দেন ‘কম্পিউটিং-ট্যাবুলেটিং-রেকর্ডিং কোম্পানি’। আর ১৯১৫ সালে টমাস জে ওয়াটসন প্রেসিডেন্ট পদে পদোন্নতির মুহুর্ত থেকেই তিনি কোম্পানিতে প্রচুর পরিবর্তন ও উন্নতি নিয়ে এসেছিলেন। এওং তারই ধারাবাহিকতায় পরে ১৯২৪ সালে, কোম্পানির নাম পরিবর্তন করে রাখা হয় ‘International Business Machines (আন্তর্জাতিক ব্যবসায়িক মেশিন)‘ যা সংক্ষেপে আমরা “IBM (আইবিএম)” জানি।

আইবিএমের প্রথম স্মার্টফোন

আইবিএমের প্রথম স্মার্টফোন
আইবিএমের প্রথম স্মার্টফোন

বর্তমানে সবার হাতেহাতেই স্মার্টফোন দেখা যায়। তবে, বিশ্বের প্রথম স্মার্টফোনটি আজকের মতো কিছুই ছিল না। আর এই আইবিএম’ই হল বিশ্বের প্রথম কোম্পানি যা বিশ্বের প্রথম স্মার্টফোনটি উদ্ভাবিত এবং বিকাশ করে। ডিভাইসটির নাম দেওয়া হয়েছিল ‘আইবিএম সাইমন পার্সোনাল কমিউনিকেশন’ (IBM Simon Personal Communicator)

২৩শে নভেম্বর ১৯৯২ সালে ডিভাইসটি পুনরায় বের করা হয়েছিল। তবে এবার আইবিএম ডিজাইন করলেও ম্যানুফ্যাকচার করে মিতসুবিশি ইলেক্ট্রনিক (Mitsubishi Electric)। ডিভাইসটি প্রায় ৫০ হাজার ইউনিট বিক্রি হয়েছিল। এটিতে একটি টাচস্ক্রিন, ক্যালকুলেটর অ্যাপ, ইমেল করার ক্ষমতাসহ আরো কিছু বিল্ট-ইন অ্যাপ ছিল। ডিভাইসটিতে র‌্যাম ছিল ২ এমবি এবং ইন্টারনাল স্টোরেজও ছিল ২ এমবি।

আইবিএম ওয়াটসন

আইবিএম ওয়াটসন
আইবিএম ওয়াটসন

আইবিএমের অন্যতম গুরুত্বপূর্ণ আবিষ্কার হল আইবিএম ওয়াটসন (IBM Watson) যা উদ্ভাবন করে ডীপকিউএ (DeepQA)। না দেখেই বুঝা যায়, আইবিএমের সহ-প্রতিষ্ঠাতা ও প্রথম সিইও, শিল্পপতি টমাস জে ওয়াটসনের নাম অনুসারে “ওয়াটসন” নামকরণ করা হয়েছিল।। আইবিএম ওয়াটসন একটি কৃত্রিমভাবে বুদ্ধিমান কম্পিউটার সিস্টেম যা প্রাকৃতিক ভাষায় (Natural language) জিজ্ঞেস করা প্রশ্নের উত্তর দিতে সক্ষম।

২০১১ সালে আইবিএম ওয়াটসন একটি আমেরিকান কুইজ শোতে অংশ নিয়েছিল এবং এই খেলায় সর্বকালের সেরা চ্যাম্পিয়নদের ২ জনকে পরাজিত করেছিল। যা এটি কৃত্রিম বুদ্ধিমত্তার একটি গুরুত্বপূর্ণ মাইলফলক উপস্থাপন করে। ২০১৩ সালে ফুসফুস ক্যান্সার চিকিৎসায় এগিয়ে আসে। এছাড়াও আরো বিভিন্ন চিকিৎসা সেবা, চ্যাটবট, কোড বিল্ডিং, টিচার অ্যাসিস্ট্যান্ট, ওয়েদার ফোরকাস্টিং, গেমিং, ব্যাংকিং, ফ্যাশন, ট্যাক্স প্রিপারেশন, বিজ্ঞাপন সহ বিভিন্ন ক্ষেত্রে উল্লেখযোগ্য ভূমিকা রেখে চলেছে।

আইবিএমের কোয়ান্টাম কম্পিউটার

আইবিএমের কোয়ান্টাম কম্পিউটার
আইবিএমের কোয়ান্টাম কম্পিউটার

বিশেষজ্ঞদের মতে, কোয়ান্টাম কম্পিউটার তৈরির ক্ষেত্রে অন্যদের চেয়ে কিছুটা এগিয়েই আছে গুগল। তবে পিছিয়ে নেই আইবিএম। বর্তমানে আইবিএম কিউ এক্সপেরিএন্স (IBM Q Experience) নামের একটি অনলাইন প্ল্যাটফর্ম দিয়ে ক্লাউড এর মাধ্যমে আইবিএম তার ব্যবহারকারীদের আইবিএমের প্রোটোটাইপ কোয়ান্টাম কম্পিউটার ব্যবহার করার সুযোগ দেয়। এই আইবিএম কিউ এক্সপেরিএন্স এ বর্তমানে ৩টি প্রসেসর আছে – যার মধ্যে ২টি ৫-কিউবিট প্রসেসর এবং ১টি ১৬-কিউবিট প্রসেসর।

আইবিএমের উল্লেখযোগ্য কিছু উদ্ভাবন

আইবিএম ৩৬২৪ (এটিএম)
আইবিএম ৩৬২৪ (এটিএম)

বিশ্ব এখন যে অবস্থানে রয়েছে তাতে এর মূল চালিকাশক্তিই বলা যায় নতুন উদ্ভাবন। আর সেই উদ্ভাবনের বেশিরভাগই প্রযুক্তি কেন্দ্রিক। আইবিএম এই উদ্ভাবনী দিক দিয়ে উপরের দিকেই থাকবে এবং মানুষের কাজকর্মে এবং জীবনযাপনে ব্যাপক পরিবর্তন এনেছে। কেবলমাত্র ২০১৮ সালেই আইবিএম ৯ হাজার ১০০টি উদ্ভাবন নিয়ে পেটেন্ট করেছে [সোর্স] এবং ২৫ বছর ধরে তারাই যুক্তরাষ্ট্রের সবচেয়ে বেশি বাণিজ্যিক প্যাটেন্টের অধিকারী [সোর্স]।

চলুন এখন আইবিএমের উল্লেখযোগ্য কিছু উদ্ভাবন দেখে নেই:

  • অটোমেটেড টেলার মেশিন (এটিএম)
  • পিসি
  • ফ্লপি ডিস্ক
  • হার্ড ডিস্ক ড্রাইভ
  • ম্যাগনেটিক স্ট্রিপ কার্ড
  • রিলেশনাল ডাটাবেজ
  • এসকিউএল প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ
  • ইউপিসি বারকোড
  • ডায়নামিক র‍্যানডম এক্সেস মেমরি (ডির‍্যাম)
  • ক্রিপ্টো অ্যাংকর
  • আইবিএম ওয়াটসন
data-matched-content-rows-num="2" data-matched-content-columns-num="2"

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

4 Shares
Share via
Copy link