টপ ৫: ইউটিউবের জন্য সবচেয়ে ভাল মাইক্রোফোন

ভাল ইউটিউব ভিডিওর সবচেয়ে গুরুত্বপূর্ণ একটি বৈশিষ্ট্য হল ভাল সাউন্ড কোয়ালিটি। আর ভাল সাউন্ড পাওয়ার জন্য দরকার একটি ভাল মাইক্রোফোন। বাজারে বিভিন্ন ধরনের মাইক্রোফোন পাওয়া যায়, তবে ভাল পারফর্মেন্সের জন্য আপনাকে আপনার কাজের ধরন অনুযায়ী ভাল একটি মাইক্রোফোন বেঁছে নিতে হবে। যেমন আপনি যদি স্ক্রিন রেকর্ডিং বা ভয়েসওভার করেন তবে আপনার জন্য ভাল হবে ইউএসবি বা এক্সএলআর স্টুডিও মাইক্রোফোন এবং লাভালিয়ার মাইক্রোফোন ভাল হবে যদি আপনি মাইক্রোফোনটি পোশাকের সাথে ক্লিপ করে ব্যবহার করতে চান। আবার শটগান মাইক্রোফোনগুলো ভ্লগিং এবং সাক্ষাৎকার নেওার জন্য দুর্দান্ত। আর এত সব বৈচিত্র্য থাকার কারনে অনেকেই সিদ্ধান্ত নিতে পারেন না কোন মাইক্রোফোনটি কিনবেন। তাই আপনাকে সাহায্য করতেই ইউটিউবের জন্য সবচেয়ে ভাল মাইক্রোফোন এর এই লিস্ট।

ইউটিউবের জন্য সবচেয়ে ভাল মাইক্রোফোন

ব্লু ইয়েটি (Blue Yeti)

ইউটিউবের জন্য সবচেয়ে ভাল স্টুডিও মাইক্রোফোন

ব্লু ইয়েটি (Blue Yeti)
ব্লু ইয়েটি (Blue Yeti)

ইউটিউবের জন্য সবচেয়ে ভাল মাইক্রোফোন হল ব্লু ইয়েটি (Blue Yeti)। ইউটিউবারদের কাছে সবচেয়ে জনপ্রিয় এই মাইক্রোফোনটি। এর সাউন্ড কোয়ালিটি দুর্দান্ত এবং বেশকিছু ভালো ফিচার রয়েছে। মাইক্রোফোনটিতে ৩টি কনডেনসার মাইক ক্যাপসুল রয়েছে, যারফলে আপনি ৪টি বিভিন্ন পিকআপ প্যাটার্ন বেছে নিতে পারবেন।

বেশিরভাগ লোকই ভয়েসওভার করার জন্য কার্ডিওড প্যাটার্ন ব্যবহার করে, আবার এটি একটি কনফারেন্স বা সাক্ষাৎকার করার মাইক্রোফোনে পরিণত করেও ব্যবহার করা যায়। এতে একটি মিউট বাটন (যা খুব দরকারী!), গেইন কন্ট্রোল, হেডফোন জ্যাক (ভলিউম ডায়াল সহ) এবং একটি স্ট্যান্ডও অন্তর্ভুক্ত আছে।

রোড এনটি – ইউএসবি (Rode NT-USB)

রোড এনটি - ইউএসবি (Rode NT-USB)
রোড এনটি – ইউএসবি (Rode NT-USB)

ইউটিউবের জন্য অন্যতম ভাল আরেকটি মাইক্রোফোন হল রোড এনটি – ইউএসবি (Rode NT-USB)। এটি একটি স্টুডিও কার্ডিওয়েড কনডেনসার মাইক্রোফোন, যা ইউএসবি এর মাধ্যমে খুব সহজেই ব্যবহার করা যায়। এর সাথে থাকা ট্রাইপড খুব কাজের তবে আরো ভালো পারফর্মেন্সের জন্য এক্সট্রা শক মাউন্ট ব্যবহার করতে পারবেন। মাইক্রোফোনটির সাথে ভলিউম কন্ট্রোলসহ একটি হেডফোন জ্যাক এবং একটি পপ-ফিল্টারও রয়েছে।

অডিও-টেকনিকা এটি২০৩৫ (Audio-Technica AT2035)

অডিও-টেকনিকা এটি২০৩৫ (Audio-Technica AT2035)
অডিও-টেকনিকা এটি২০৩৫ (Audio-Technica AT2035)

ইউটিউবের জন্য সাউন্ড রেকর্ড করতে আরেকটি ভাল মাইক্রোফোন হল অডিও-টেকনিকা এটি২০৩৫ (Audio-Technica AT2035)। এটিও একটি কনডেনসার মাইক্রোফোন। কিন্তু এটি একটি এক্সএলআর (XLR) মাইক্রোফোন, মানে এই মাইক্রোফোনটি কম্পিউটারে ব্যবহার করার জন্য একটি ইউএসবি ইন্টারফেস প্রয়োজন হবে। তবে এই এক্সট্রা একটি পার্ট ক্রয় করাটা একেবারে পুষিয়ে দিবে এর অডিও কোয়ালিটি।

রোড স্মার্টলাভ+ (Rode SmartLav+)

ইউটিউবের জন্য সবচেয়ে ভাল লাভালিয়ার মাইক্রোফোন

রোড স্মার্টলাভ+ (Rode SmartLav+)
রোড স্মার্টলাভ+ (Rode SmartLav+)

ইউটিউবের জন্য সবচেয়ে ভাল লাভালিয়ার মাইক্রোফোন হল রোড স্মার্টলাভ+ (Rode SmartLav+)। লাভালিয়ার মাইক্রোফোন ক্লিপ মাইক্রোফোন নামেও পরিচিত, যা খুব সহজে পোশাকে ক্লিপ করে আটকে রাখা যায়। এটি একটি প্রফেশনাল লেভেলের লাভালিয়ার মাইক্রোফোন যা খুব সহজেই মোবাইল এবং কম্পিউটারে কানেক্ট করে ব্যবহার করতে পারবেন (টিটিআরআরএস কানেকশন)। তবে রেকর্ডার কিংবা ক্যামেরাতে ব্যবহার করার জন্য আপনাকে একটি অ্যাডাপ্টার কিনতে হবে।

রোড ভিডিওমাইক প্রো+ (Rode VideoMic Pro+)

ইউটিউবের জন্য সবচেয়ে ভাল শটগান মাইক্রোফোন

রোড ভিডিওমাইক প্রো+ (Rode VideoMic Pro+)
রোড ভিডিওমাইক প্রো+ (Rode VideoMic Pro+)

ইউটিউবের জন্য সবচেয়ে ভাল শটগান মাইক্রোফোন হল রোড ভিডিওমাইক প্রো+ (Rode VideoMic Pro+)। শুটিং, পডকাস্ট, ভ্লগিং এবং সাক্ষাৎকার নেওার জন্য দুর্দান্ত এই শটগান মাইক্রোফোনটি। এর অটোম্যাটিক পাওয়ার অপশনটি খুব কাজের, এরফলে ক্যামেরার সাথে কানেক্ট করার সাথে সাথে যেমন এটি অন হয়ে যায় তেমনি ক্যামেরা থেকে খুলে ফেলার সাথে সাথে অফ হয়ে যায়। মাইক্রোফোনটির সাথে একটি রিচার্জেবল লিথিয়াম-আয়ন ব্যাটারি, একটি ৩.৫ মিমি টিআরএস ক্যাবল, মাইক্রো ইউএসবি ক্যাবল আছে।

data-matched-content-rows-num="2" data-matched-content-columns-num="2"

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

25 Shares
Share via
Copy link