টপ ৫: সেরা স্ট্রিমিং সার্ভিস ২০২০

প্রযুক্তির উন্নতির সাথে সাথে বিনোদনের মাধ্যমেও এসেছে ব্যাপক পরিবর্তন। আগে যেখানে মানুষের বিনোদনের সবচেয়ে বড় মাধ্যম ছিল টিভি, সেখানে টিভির জায়গাটি ক্রমশ দখল করে নিচ্ছে বিভিন্ন স্ট্রিমিং সার্ভিস গুলো। ধীরে ধীরে এটি হয়ে যাচ্ছে বিলিয়ন ডলারের বাজার। তাই এই বড় বাজার ধরতে ডিজনি, অ্যাপল, অ্যামাজনের মত আরো অনেকেই নিয়ে এসেছে তাদের নিজস্ব স্ট্রিমিং সার্ভিস। দর্শক ধরে রাখতে এসব স্ট্রিমিং সার্ভিস গুলোও বের করছে জনপ্রিয় সব ওরিজিনাল কনটেন্ট। চলুন এখন দেখে নেই এই অনলাইন বিনোদনের বাজারে সেরা স্ট্রিমিং সার্ভিস গুলো সম্পর্কে।

সেরা স্ট্রিমিং সার্ভিস ২০২০

নেটফ্লিক্স

নেটফ্লিক্স
নেটফ্লিক্স
  • Starting Price: $8.99/month
  • Simultaneous Streams: 1-4

সেরা স্ট্রিমিং সার্ভিস এর লিস্টে ১ নম্বরে আছে নেটফ্লিক্স (Netflix)। এটি বিশ্বের সবচেয়ে জনপ্রিয় এবং কনটেন্ট হেভি স্ট্রিমিং সার্ভিস। ২০১৩ সালে নেটফ্লিক্স ওরিজিনাল কনটেন্ট চালু করার পর থেকে নেটফ্লিক্সের ওরিজিনাল কনটেন্ট লাইব্রেরিটি বর্তমানে বিশাল আকার ধারণ করেছে। যার মধ্যে আছে বেশকিছু পুরষ্কার প্রাপ্ত সিরিজ এবং মুভি। ‘কমলা রকেট’, ‘টেলিভিশন’ এবং ‘পিঁপড়াবিদ্যার মতো কয়েকটি দেশি সিনেমাও আছে নেটফ্লিক্সে।

উল্লেখযোগ্য সিরিজ/মুভি: বোজ্যাক হর্সম্যান (BoJack Horseman), মাইন্ডহান্টার (Mindhunter), স্ট্রেঞ্জার থিংস (Stranger Things), ডার্ক (Dark), অরেঞ্জ দ্য নিউ ব্ল্যাক (Orange Is the New Black), সেক্রেড গেমস (Sacred Games), দ্য উইচার (The Witcher), নার্কোস (Narcos), থার্টিন রিজোন্স হোয়াই (13 Reasons Why) ইত্যাদি।

এইচবিও গো এবং এইচবিও নাও

এইচবিও গো এবং এইচবিও নাও
এইচবিও গো এবং এইচবিও নাও
  • Starting Price: $15/month
  • Simultaneous Streams: 3

ওরিজিনাল কনটেন্টে ভরপুর এইচবিও গো (HBO GO) এবং এইচবিও নাও (HBO NOW)। আর প্রতিটি শো’ই দর্শকদের পছন্দের তালিকায় শীর্ষে। গেম অব থ্রোন্স থেকে শুরু করে বর্তমানের ওয়াচম্যান, প্রতিটি শো’ই আপনার পয়সা উশুল করে দিবে। এছাড়া আছে বিভিন্ন ডকুমেন্টারি সিরিজ ও কমেডি সিরিজ।

উল্লেখযোগ্য সিরিজ/মুভি: গেম অব থ্রোন্স (Game of Thrones), ওয়াচম্যান (Watchmen), দ্য ইয়ং পোপ (The Young Pope), বিগ লিটল লাইস (Big Little Lies), ওয়েস্টওয়ার্ল্ড (Westworld), দ্য ওয়্যার (The Wire), ট্রু ডিটেকটিভ (True Detective), শার্প অবজেক্টস (Sharp Objects), দ্য আউটসাইডার (The Outsider), সিলিকন ভ্যালি (Silicon Valley), দ্য সোপ্রানোস (The Sopranos), রোম (Rome) ইত্যাদি।

ডিজনি প্লাস (ডিজনি+)

ডিজনি প্লাস (ডিজনি+)
ডিজনি প্লাস (ডিজনি+)
  • Starting Price: $6.99/month
  • Simultaneous Streams: 4

নেটফ্লিক্স এবং এইচবিওর তুলনায় স্ট্রিমিং সার্ভিস জগতে ডিজনি প্লাস (Disney Plus) একেবারেই নতুন। তবে কনটেন্ট আর জনপ্রিয়তার বিচারে ডিজনি প্লাস খুব দ্রুত দর্শকদের লিস্টে স্থান করে নিয়েছে। উদ্বোধনী দিনেই রেকর্ড গড়েছে নেটফ্লিক্সের প্রতিদ্বন্দ্বী এই অনলাইন স্ট্রিমিং সেবা ডিজনি প্লাস (ডিজনি+)। প্রথমদিনেই সেবাটির গ্রাহক সংখ্যা দাড়ায় এক কোটি [সোর্স]। ডিজনির অধীনে আছে পিক্সার, মারভেল, ন্যাশনাল জিওগ্রাফিক, টুয়েন্টি ফার্স্ট সেঞ্চুরির মতো বিভিন্ন বড় বড় প্রতিষ্ঠান। স্টার ওয়ার্স ফ্র্যাঞ্চাইজিও ডিজনির অধীনে। এমনকি স্ট্রিমিং সার্ভিস হুলু আর ইএসপিএন প্লাসও ডিজনির অধীনেই। তাই ভবিষ্যতে ডিজনিই যে এই স্ট্রিমিং যুদ্ধে জয়ী হবে, তা ধারনা করাই যায়।

উল্লেখযোগ্য সিরিজ/মুভি: দ্য ম্যান্ডালোরিয়ান (The Mandalorian), স্টার ওয়ার্স: দ্য ক্লোন ওয়ার্স (Star Wars: The Clone Wars) এবং মার্ভেলের সব ছবি। আরো আছে দ্য লায়ন কিং, ফ্রোজেন টু, আলাদিন, টয় স্টোরি ফোর সহ বলিউডের পাঙ্গা এবং তানহাজি। কার্টুন সিরিজগুলোর মধ্যে মিকি মাউস, ডোরেমন ইত্যাদি। আইপিএল ও ভারতের ক্রিকেট ম্যাচও সরাসরি দেখা যাবে।

অ্যামাজন প্রাইম

অ্যামাজন প্রাইম
অ্যামাজন প্রাইম
  • Starting Price: $12.99/month
  • Simultaneous Streams: 4

অনলাইন বিনোদন জগতে রাজত্ব করতে ইকমার্স জায়ান্ট অ্যামাজনের প্ল্যাটফর্ম হল এই অ্যামাজন প্রাইম (Amazon Prime)। তবে এই মুহূর্তে ডিজনি প্লাস এবং নেটফ্লিক্সের তুলনায় খুব বেশি শো নেই অ্যামাজন প্রাইমের। বিশ্বের সকল দেশে থেকেই অ্যামাজন প্রাইম ভিডিও ব্যবহার করা যাবে। অ্যামাজনের ব্র্যান্ড ভ্যালু বেশি হওয়ার কারনে খুব শীঘ্রই এটি স্ট্রিমিং জগতে নিজেকে আরো উপরে নিয়ে যাবে।

উল্লেখযোগ্য সিরিজ/মুভি: ট্রান্সপারেন্ট (Transparent), মিস্টার রোবট, ভাইকিংস (Vikings), দ্য বয়েজ (The Boys), গুড ওমেন্স (Good Omens), স্টার ট্রেক দ্য ওরিজিনাল সিরিজ (Star Trek: The Original Series), দ্য গ্র্যান্ড ট্যুর (The Grand Tour), দ্য ম্যান ইন দ্য হাই কাসেল (Man in the High Castle) ইত্যাদি।

হুলু

হুলু
হুলু
  • Starting Price: $5.99/month
  • Simultaneous Streams: 2

ডেইলি শো দেখার জন্য সবচেয়ে সেরা স্ট্রিমিং সার্ভিস হল হুলু (Hulu)। এসব শো এর মধ্যে আছে সিম্পসনস, স্যাটারডে নাইট লাইভ, সাউথ পার্ক ছাড়াও এনবিসি (NBC), ফক্স (FOX) এবং কমেডি সেন্ট্রাল (Comedy Central) এর অগণিত শো। নিন্টেনডো সুইচ এর একমাত্র স্ট্রিমিং সার্ভিসও এই হুলু।

উল্লেখযোগ্য সিরিজ/মুভি: বিভিন্ন ডেইলি শো, ক্যাসেল রক (Castle Rock), ফিউচার ম্যান (Future Man), মার্ভেল’স রানওয়ে (Marvel’s Runaways), পেন১৫ (PEN15), দ্য হ্যান্ডমেইড’স টেল (The Handmaid’s Tale), দ্য অসামস (The Awesomes), হাই ফিডেলিটি (High Fidelity), ১১.২২.৬PEN15৩ (11.22.63), ভিরোনিকা মার্স (Veronica Mars) ইত্যাদি।

২০২০ সালের আরো কিছু সেরা স্ট্রিমিং সার্ভিস

data-matched-content-rows-num="2" data-matched-content-columns-num="2"

1 Response

  1. April 9, 2020

    […] ডাউনলোড Fortnite Battle Royaleআরো পড়ুন: সেরা স্ট্রিমিং সার্ভিস ২০২০ […]

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

15 Shares
Share via
Copy link