দেশ পরিচিতি : ভারত

দেশ_পরিচিতি_ভারত

দেশ পরিচিতি : ভারত

এশিয়ার অন্যতম শক্তিশালী, দ্রুত উন্নয়নশীল এবং বিশ্বের সবচেয়ে বড় গণতন্ত্রিক দেশ হলো ভারত (India)। এটি বাংলাদেশের পার্শ্ববর্তী দেশ। এর অফিসিয়াল নাম ভারত রাজ্য। দেশটি ইন্ডিয়া নামেও পরিচিত। এর অবস্থান দক্ষিন এশিয়ায়। ভারতের সীমান্তবর্তী দেশগুলো হলো পাকিস্তান, চীন, নেপাল, ভুটান, মায়ানমার এবং বাংলাদেশ। ২৯ টি রাজ্য ও ৭ টি কেন্দ্রশাসিত অণ্ঞল নিয়ে ভারতের কেন্দ্রীয় গনপ্রজাতন্ত্র। দেশটির রাজধানীর নাম নয়াদীল্লি এবং মুদ্রা হলো রূপী। দেশে বসবাসকারী লোকদের বলা হয় ভারতীয় এবং তাদের প্রধান এবং সরকারী ভাষা হিন্দী ও ইংরেজি। তবে ভারতে বাংলা, তেলেগু, মারাঠি, তামিল, উর্দু ইত্যাদি ভাষাও বহুল প্রচলিত।

ভারতের ইতিহাস

যতদূর জানা যায়, ভারতীয় সভ্যতার গোড়াপত্তন হয় ৫০০০ বছর পূর্বে সিন্ধু নদের তীরে। প্রাচীন আর্য ঋষিরা খ্রীষ্টপূর্ব ১৫০০ সালে ভারতে আসে। তারা ছিলো কৃষক এবং তাদের ভাষা ছিলো সংস্কৃত। যা পৃথিবীর অন্যতম পুরাতন ভাষা। যুগে যুগে সেই ভারতে  পরিবর্তন হয় এবং বহু শ্বাসক দেখা যায়। এরমধ্যে মুঘলরা ভারতের শিল্প, সাহিত্য এবং স্থাপত্যশিল্পে ব্যাপক উন্নতি সাধিত হয়। এই সময়ে বিভিন্ন রাস্তাঘাট, বাগান মসজিদ ইত্যাদি নির্মাণের পাশাপাশি নির্মিত হয় তাজমহল যা সপ্তমাশ্চর্যের একটি। ১৪০০ সালে ইউরোপীয়রা বাণিজ্য করতে আসে এবং ১৭৫৭ সালে যুক্তরাজ্য বা ব্রিটিশরা ভারত তথা ভারতবর্ষের দখল নেয়। প্রায় ২০০ বছর শ্বাসনের পর ১৯৪৭ সালের ১৫ আগষ্ট ভারত ইংরেজদের কাছ থেকে স্বাধীনতা লাভ করে।

ভারতের আয়তন ও ভৌগলিক অবস্থা

ভারতের আয়তন প্রায় ১২ লক্ষ ৬৯ হাজার ৩৪৫ বর্গমাইল। এটি বিশ্বের ৭ম বৃহত্তম রাষ্ট্র। গত কয়েক দশক ধরেই দেশটির আয়তন কিছুটা বদলেছে। ভারতের দক্ষিণে রয়েছে ভারত মহাসাগর, দক্ষিন পশ্চিমাংশে রয়েছে আরব সাগর, দক্ষিনপূর্বে রয়েছে বঙ্গোপসাগর এবং উত্তরে হিমালয়। দেশটির স্থলভাগের বর্ডারের সাথে সংযুক্ত আছে বাংলাদেশ, পাকিস্তান, চীন, নেপাল, মায়ানমার ও ভুটান। ভারতের ভৌগলিক অবস্থা খুবই বৈচিত্র্যময়। যেমন দেশটির পশ্চিমদিক মরুময় কিন্তু উত্তর-পূর্বে বন জঙ্গল। আবার উত্তরে গঙ্গা নদীর অববাহিকায় গড়ে উঠা সমতল ভূমি এবং পূর্বে সুন্দরবন। আর এই বৈচিত্র্যতার প্রভাব প্রাণিজগৎেও দেখা যায়।ভারতই একমাত্র দেশ যেখানে সিংহ এবং বাঘ উভয়ই আছে। এছাড়া এশিয়ান হাতি, গন্ডার, চিতা, ভাল্লুক, হরিন, বানর, হনুমান, কিং কোবরা ইত্যাদি দেখা যায়। আর জলে দেখা যায় ডলফিন, কাছিম, হাঙ্গর, কুমির ইত্যাদি।

আরো পড়ুন:  দেশ পরিচিতি: ইউনাইটেড স্টেটস অফ আমেরিকা

ভারতের রাজনৈতিক অবস্থা

ভারত বিশ্বের সবচেয়ে বড় গণতান্ত্রিক দেশ। স্বাধীনতার পর থেকে এখনো পর্যন্ত অধিকাংশ সময় জুড়েই দেশটি শাসন করেছে ভারতীয় জাতীয় কংগ্রেস। এছাড়া ভারতের আরো বিভিন্ন দলগুলো হলো ভারতীয় জনতা পার্টি (বিজেপি), ভারতীয় কমিউনিস্ট পার্টি (মার্কসবাদী) (সিপিআইএম) প্রভৃতি জাতীয় দল ও আঞ্চলিক দল দেখা যায়। বর্তমানে ভারতের ক্ষমতাসীন দল ভারতীয় জনতা পার্টি বা বিজেপি এর পার্লামেন্ট চেয়ারপার্সন হলো নরেন্দ্র মোদি।

ভারতের মানুষ ও সংস্কৃতি

ভারত বিশ্বের ২য় বৃহত্তম জনবহুল দেশ। ভারতের জনসংখ্যা প্রায় ১.২৬ বিলিয়ন। এটি একটি খুবই আধ্যাত্মিক দেশ। দেশটির কোন প্রধান ধর্ম না থাকলেও প্রায় ৮০% হিন্দু, ১৩% মুসলমান এবং বাকিরা খ্রিষ্টান, বৌদ্ধ, শিখ, জৈন প্রভৃতি। সাংস্কৃতিক বৈশিষ্টের মধ্যে ভারতীয় সংস্কৃতির প্রধান বৈশিষ্ট হলো ঐক্য। এই সংস্কৃতি নিজ ঐতিহ্যরক্ষার পাশাপাশি এশিয়ার অন্যান্য দেশের সংস্কৃতির উপরেও নিজ প্রভাব বিস্তার করতে সক্ষম হয়েছে।

ভারতের দর্শনীয় স্থান

(Top Tourist Attractions in India)

ভারতে অসংখ্য দর্শনীয় ও ঐতিহ্যবাহী স্থান দেখা যায়। ভারতের দর্শনীয় ও ঐতিহ্যবাহী স্থানগুলোর মধ্যে অন্যতম হলো তাজমহল (Taj Mahal), যা পৃথিবীর সপ্তমাশচর্যের একটি। আরো আছে গঙ্গা নদী, বারানসির পবিত্র নগরী (Varanasi), অম্রতসরের সোনার মন্দির, ভারতের প্রবেশদ্বার (Gateway of India), কুতুব মিনার (Qutb Minar), অজান্তা ও ইলোরা গুহা (Ajanta & Ellora Caves), জয়পুরের জন্তর মন্তর ও আমির দূর্গ, আগ্রার দূর্গ, গোয়ার সমুদ্রসৈকত, দার্জিলিং (Darjeeling) ইত্যাদি।

data-matched-content-rows-num="2" data-matched-content-columns-num="2"

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *