টপ ৫: বিশ্বের সবচেয়ে বড় প্রাণী

পৃথিবী সৃষ্টির শুরু থেকে বিভিন্ন রকমের প্রাণী পৃথিবীতে বসবাস করে আসছে। তবে অতীতে ডাইনোসর, টাইটানোসর, মেগালোডন সহ বিভিন্ন বৃহদাকার প্রাণী দেখা গেলেও বর্তমানে তেমন বৃহদাকার প্রাণী নেই। তবে তাই বলে একেবারেই যে নেই তা নয়। এদের মধ্যে নিচের এই ৫ টি প্রাণী তাদের বৃহদাকার শরীরের আকারের জন্য বেশ পরিচিত। চলুন আজকে জেনে নেই বিশ্বের সবচেয়ে বড় প্রাণী গুলো সম্পর্কে।

বিশ্বের সবচেয়ে বড় প্রাণী

গণ্ডার

গণ্ডার
গণ্ডার

বিশ্বের সবচেয়ে বড় প্রাণী দের লিস্টে ৫ম স্থানে আছে গণ্ডার (Rhinoceros)। আকৃতির দিক থেকে আফ্রিকার সাদা গণ্ডারই বৃহত্তম। এদের উচ্চতা ৫.৯ থেকে ৬.১ ফুট এবং দৈর্ঘ্য ১২ থেকে ১৪ ফুট হয়ে থাকে। আর ওজনে একটি সাদা গণ্ডার হয়ে থাকে প্রায় ২,৩০০ কেজি বা ২.৫৪ টন পর্যন্ত। একসময় পৃথিবীর বিভিন্ন প্রান্তে গণ্ডারের বিভিন্ন প্রজাতি দেখা গেলেও বর্তমানে তা অনেকটাই কমে এসেছে। বিশ্বে সবচেয়ে বেশি গণ্ডার আছে আফ্রিকাতে। এছাড়া উত্তর-পূর্ব ভারতে এবং নেপালের তেরাই সংরক্ষিত বনে, মালয়েশীয়ান এবং ইন্দোনেশিয়ান ফরেস্টগুলোতে, পাকিস্তান ও মায়ানমার সীমান্তেও এদের দেখা যায়। এক সময় বাংলাদেশে গণ্ডার পাওয়া যেতো। তবে বর্তমানে বাংলাদেশে এটি একটি বিলুপ্ত প্রাণী।

এলিফ্যান্ট সীল

এলিফ্যান্ট সীল
এলিফ্যান্ট সীল

বিশ্বের সবচেয়ে বড় প্রাণীদের লিস্টে পরবর্তী স্থানে আছে এলিফ্যান্ট সীল (Elephant Seal)। এলিফ্যান্ট সীল নামটি কেবল তার আকারের জন্যই নয়, বড় নাকের জন্যও দেওয়া হয়েছে। কেননা পুরুষ প্রজাতির এলিফ্যান্ট সীলদের হাতিদের মত শুঁড় রয়েছে। নর্দার্ন এলিফ্যান্ট সীলগুলো মূলত উত্তর আমেরিকার প্রশান্ত মহাসাগরীয় উপকূলে দেখা যায়, আর সাউদার্ন এলিফ্যান্ট সীলগুলো অ্যান্টার্কটিক এবং উপ-এন্টার্কটিক এলাকায় দেখা যায়। একেকটি এলিফ্যান্ট সীল লম্বায় প্রায় ২০ ফুট হয়। আর ওজনে এরা ৪.৫ টন পর্যন্ত হতে পারে।

বৃহত্কায় স্কুইড

বৃহত্কায় স্কুইড
বৃহত্কায় স্কুইড

বিশ্বের সবচেয়ে বড় প্রাণী দের লিস্টে ৩য় স্থানে আছে বৃহত্কায় স্কুইড (Colossal Squid)। এটি এখনো পর্যন্ত জানা সবচেয়ে বড় অমেরূদণ্ডী প্রাণী। পানির নিচে এই প্রাণীটি দেখলে যে কেউই ভয় পেয়ে যাবে, এ যেন একটি প্রাগৈতিহাসিক ভয়ংকর প্রাণী। তবে প্রাণীটি সচরাচর খুব একটা দেখা যায় না। যাও দেখা যায় তার অধিকাংশই উপকুলে ভেসে আসা মৃত দেহ। একেকটি বৃহত্কায় স্কুইড লম্বায় ৪৬ ফুট পর্যন্ত হয়। আর ওজনে এরা ১,১০০ পাউন্ড বা ৫০০ কেজি পর্যন্ত হতে পারে।

আফ্রিকান হাতি

আফ্রিকান হাতি
আফ্রিকান হাতি

বিশ্বের সবচেয়ে বড় প্রাণী দের লিস্টে ২য় স্থানে আছে আফ্রিকান হাতি (African Elephant)। আফ্রিকান হাতি স্থলভাগের সবচেয়ে বড় প্রাণী। এদেরকে সাহারা মরূভুমিতে, মধ্য ও পশ্চিম আফ্রিকা এবং মালির সাহেল মরূভুমিতে পাওয়া যায়। বড় ও চৌকস শুঁড়, দীর্ঘ বাকানো দাঁত এবং বৃহদায়তন কান দ্বারা খুব সহজেই এই আফ্রিকান হাতিদের চিহ্নিত করা যায়। আফ্রিকান হাতি লম্বায় ২২ ফুট পর্যন্ত হয়ে থাকে। আর ওজনে এরা ৭৫০০ কেজি বা সাড়ে ৮ টন পর্যন্ত হতে পারে। তবে এত বৃহদাকার হওয়ার পরেও তারা ঘন্টায় প্রায় ৪০ কি.মি. বেগে দৌড়াতে পারে।

নীল তিমি

নীল তিমি - বিশ্বের সবচেয়ে বড় প্রাণী
নীল তিমি

বিশ্বের সবচেয়ে বড় প্রাণী হল নীল তিমি (Blue Whale)। নীল তিমি স্তন্যপায়ী সামুদ্রিক প্রাণী। বিশ্বের সবচেয়ে বড় এই প্রাণীটি লম্বায় প্রায় ১০০ ফুট পর্যন্ত হতে পারে। আর ওজনে এরা ২০০ টন পর্যন্ত হতে পারে, যা স্থলভাগের সবচেয়ে বড় প্রাণী আফ্রিকান হাতির ২৫-৩০টির সমান। শুধু মাত্র নীল তিমির জিবের ওজনই একটা হাতির সমান। পৃথিবীর প্রায় সব মহাসাগরে এরা রাজার মতো ঘুরে বেড়ায়। যেমন: অ্যান্টার্কটিকা মহাসাগর, প্রশান্ত মহাসাগর, আটলান্টিক মহাসাগর ও ভারত মহাসাগর। তবে অতিরিক্ত শিকারের কারণে বিশ্বব্যাপী নীল তিমির সংখ্যা কমে যাচ্ছে বলে কয়েক বছর ধরে উদ্বেগ প্রকাশ করে আসছেন পরিবেশবাদীরা।



error: