অ্যালবিনো বা সাদা প্রাণীদের যে ছবিগুলো দেখে মনে হবে তারা ভিন গ্রহের প্রাণী

আচ্ছা, বলুন তো জিরাফের রং কেমন? কিংবা গরিলা দেখতে কেমন? আপনি হয়তো খুব বিরক্ত হয়ে বলবেন যে, কিসব বাচ্চাদের মত প্রশ্ন করছেন?! জিরাফ কালো ছোপযুক্ত হলুদ বা কমলা রঙের এবং গরিলার রং ধুসর বা বাদামী। এই উত্তর দিবেন তো? তাহলে জেনে রাখুন জিরাফ বা গরিলা কিন্তু সাদাও হয়! তবে এই ধরনের প্রাণী খুবই বিরল। আর এই লিস্টে শুধু জিরাফ কিংবা গরিলাই নয় আছে তিমি, মহিষ, কুমির, জেব্রাসহ আরও অনেক প্রাণী। এরা আসলে অ্যালবিনিজম নামক একপ্রকার রোগে ভুগছে। এই অ্যালবিনিজম একটি জন্মগত ব্যাধি, যা চুল, ত্বক, এবং চোখকে বিবর্ণ করে দেয়। সাধারণত অ্যালবিনো রোগ ত্বকের পিগমেনটেশন কমিয়ে দেয়। যার কারণে এটি সাদা, গোলাপি বা হলদেটে রং এর হয়ে থাকে। আজকে এমনই বেশকিছু অদ্ভুত অ্যালবিনো বা সাদা প্রাণীদের ছবি দেখাবো যে ছবিগুলো দেখে মনে হবে তারা ভিন গ্রহের প্রাণী।

অবাক করা অ্যালবিনো বা সাদা প্রাণী

সাদা তিমি

সাদা তিমি

সাদা তিমি

২০১১ সালে অস্ট্রেলিয়ার হুইটসান্ডে আইল্যান্ড এই অ্যালবিনো হ্যাম্পপ্যাক (সাদা তিমি) বাছুরটি দেখা যায়। তবে সাদা রঙের হওয়ার কারনে এরা খুব সহজেই সবার নজরে পরে যায়। আর তাই অনেক সাদা তিমি তাদের অনাকাঙ্ক্ষিত সাদা রঙের কারণে অকালে মারা যায়।

সাদা গরিলা

সাদা গরিলা

সাদা গরিলা

স্নোফ্লেক (Snowflake), ইতিহাসের একমাত্র সুপরিচিত সাদা গরিলা (ওয়েস্টার্ন লোল্যান্ড গরিলা)। স্কিন ক্যান্সারের কারণে ২০০৩ সালে বার্সেলোনা চিড়িয়াখানায় স্নোফ্লেক মারা যায়।

সাদা মহিষ

সাদা মহিষ

সাদা মহিষ

সাদা মহিষ খুবই বিরল একটি প্রাণী। প্রতি দশ মিলিয়ন মহিষের মধ্যে একটি সাদা মহিষ জন্ম নিয়ে থাকে। স্থানীয় অনেক আমেরিকানরা এই সাদা মহিষকে পবিত্র প্রাণী হিসেবে গণ্য করে।

সাদা জিরাফ

সাদা জিরাফ

সাদা জিরাফ

ওমো (Omo) নামের এই এক বছর বয়সী মাসাই সাদা জিরাফ বাছুরটি তানজানিয়ার তারাংগিরি জাতীয় উদ্যানে (Tarangire National Park) দেখা যাবে।

আরো পড়ুন:  জিরাফ পরিচিতি: জিরাফ সম্পর্কে জানা অজানা তথ্য

সাদা কাক

সাদা কাক

সাদা কাক

কাকের গায়ের রঙ যদি হয় সাদা, তাহলে কেমন হয়? শুনতেই কেমন বেখাপ্পা লাগছে তাই না? হ্যাঁ, সাদা কাকও দেখা যায়। নিচের ছবিটি ভারতের পশ্চিম মেদিনীপুরের বেলদার নন্দ মার্কেট থেকে তোলা।

সাদা ভাল্লুক

সাদা ভাল্লুক

সাদা ভাল্লুক

এটি একটি কারমোডি সাদা ভাল্লুক। এরা আমেরিকান কালো ভাল্লুকের একটি প্রজাতি। এদেরকে কানাডার ব্রিটিশ কলম্বিয়ার কেন্দ্রীয় এবং উত্তর উপকূল অঞ্চলের গ্রেট বিয়ার রেইনফরেস্টে দেখতে পাওয়া যায়।

সাদা জেব্রা

সাদা জেব্রা

সাদা জেব্রা

নিচের সাদা জেব্রা টির নাম জো (Zoe)। এরা খুবই বিরল প্রজাতির একটি প্রাণী। এদেরকে সোনালী জেব্রা নামেও ডাকা হয়। জো নামের এই সাদা জেব্রা টি ১৯৯৮ সালে হাওয়াইয়ের মলোকাই দ্বীপে জন্মগ্রহণ করে

সাদা সিংহ

সাদা সিংহ

সাদা সিংহ

দক্ষিণ আফ্রিকার সানবোনা বন্যপ্রাণী সংরক্ষণ এর এই সাদা সিংহ গুলি দেখতে দারুণ, তাই না? আফ্রিকান লোকজন মতে, সাদা সিংহরা সূর্যের সন্তান, ঐশ্বরিক উপহার হিসাবে ঈশ্বর এদেরকে পৃথিবীতে পাঠিয়েছেন।

সাদা হাতি

সাদা হাতি

সাদা হাতি

একটি নবজাতক সাদা হাতি ২০১২ সালে মায়ানমার এর নাওপিডাউ তে স্নান করছে। থাইল্যান্ডে, সাদা হাতি ভাগ্যবান বলে মনে হয় কারণ এসব সাদা হাতি বুদ্ধের জন্মের সাথে সম্পরক যুক্ত।

আরো পড়ুন:  প্রাণী পরিচিতি: আফ্রিকান হাতি: স্থলভাগের সবচেয়ে বড় প্রাণী

সাদা কুমির

সাদা কুমির

সাদা কুমির

২০১৭ সালে অস্ট্রেলিয়ার উত্তরাঞ্চলের ডারউইন শহরের অ্যাডেলেইড নদীতে প্রায় ১০ ফুট লম্বা এই সাদা কুমির টি দেখা যায়। শরীরের মেলানিনের পরিমাণ কম হওয়ার সেটির শরীরের রং এমন হয়ে থাকতে পারে বলে জানিয়েছেন প্রাণিবিদরা। তবে এই ধবধবে সাদা রঙের কারনে সাদা কুমির টি শিকার ধরার সময় ছদ্মবেশ নিতে পারে না। ফলে খাবার জোগাড় করতে বেশ বেগ পেতে হয় একে।

সাদা কাঠবিড়ালি

সাদা কাঠবিড়ালি

সাদা কাঠবিড়ালি

উত্তর আমেরিকার কাঠবিড়ালিরা বিভিন্ন রঙে হয়ে থাকে। তাই বলে সাদা কাঠবিড়ালি?! হ্যাঁ, কদাচিৎ সাদা কাঠবিড়ালি দেখা অসম্ভব নয়।

সাদা মুস

মুস আমেরিকার হরিণবিশেষ একটি প্রাণী। এরা হরিণ প্রজাতির প্রাণীদের মধ্যে সবচেয়ে ভারী এবং সবচেয়ে বড়। উপরের সাদা মুস এর ভিডিওটি সুইডেন থেকে তোলা।

সাদা ময়ূর

সাদা ময়ূর

সাদা ময়ূর

মেলানিন কম থাকার কারনে সাদা ময়ূরও দেখা যায়।

পোস্টটি ভালো লাগলে আপনার বন্ধুদের সাথে শেয়ার করতে ভুলবেন না যেন। আর পরবর্তী আপডেট পেতে আমাদের ফেসবুক পেইজে লাইক দিয়ে অ্যাক্টিভ থাকুন।

data-matched-content-rows-num="2" data-matched-content-columns-num="2"

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *