টপ ৫: আর্জেন্টিনার সেরা ৫ বিশ্ববিদ্যালয় [QS Rankings – 2020]

বিশ্বের সেরা বিশ্ববিদ্যালয়গুলোতে লেখাপড়া করার স্বপ্ন কে না দেখে? অনেকে হয়তো তাদের এই স্বপ্ন বাস্তবায়নও করতে পারে। অধিকাংশ ক্ষেত্রেই এই সেরা বিশ্ববিদ্যালয়গুলোতে লেখাপড়া করার জন্য দেশের বাইরে যেতে হয়। তবে এই ক্ষেত্রে আমরা অনেকেই সিদ্ধান্তহীনতায় ভুগে থাকি। কারণ, বিষয়টি আমাদের জন্য যথেষ্ট নতুন এবং সেরকম দক্ষ মেন্টরও পাই না, যারা আমাদেরকে এ বিষয়ে সিদ্ধান্ত নিতে সাহায্য করবেন।

দেশের বাইরে পড়তে যাওয়ার ক্ষেত্রে প্রথম দিকেই আসে বিশ্ববিদ্যালয় নির্বাচন করা। আর বিশ্ববিদ্যালয় বাছাই করার এই ধাপে আপনাকে কিছুটা সাহায্য করার জন্যই আমাদের এই সেরা ৫ বিশ্ববিদ্যালয়ের লিস্ট। আজকের পর্বে থাকছে আর্জেন্টিনার সেরা ৫ বিশ্ববিদ্যালয় গুলো সম্পর্কে।

আর্জেন্টিনার সেরা ৫ বিশ্ববিদ্যালয়

Universidad de Buenos Aires (UBA)

বুয়েনস আইরেস বিশ্ববিদ্যালয়
বুয়েনস আইরেস বিশ্ববিদ্যালয়
QS Global World Ranking: 74
Status: Public
Students: 122,293

বুয়েনস আইরেস বিশ্ববিদ্যালয় (University of Buenos Aires): ১৮৮১ সালে প্রতিষ্ঠিত, আর্জেন্টিনার এই সরকারী বিশ্ববিদ্যালয়টি লাতিন আমেরিকার অন্যতম বৃহত্তম বিশ্ববিদ্যালয়। এখনো পর্যন্ত এই বিশ্ববিদ্যালয় থেকে চারজন নোবেল পুরস্কার বিজয়ী এবং বেশ কয়েকজন রাষ্ট্রপতি ডিগ্রী অর্জন করেন। এছাড়া এই অঞ্চল তথা সারা বিশ্বে ব্যাপকভাবে সম্মানিত মার্কসবাদী গেরিলা যোদ্ধা, চে গুয়েভারাও এখানেই পড়াশুনা করেছেন। সর্বশেষ কিউএস লাতিন আমেরিকা বিশ্ববিদ্যালয় র‌্যাঙ্কিং এ বুয়েনস আইরেস বিশ্ববিদ্যালয় সমগ্র লাতিন আমেরিকাতে প্রথম স্থানে রয়েছে।

Pontificia Universidad Católica Argentina

পন্টিফিকেল ইউনিভার্সিটি অব আর্জেন্টিনা
পন্টিফিকেল ইউনিভার্সিটি অব আর্জেন্টিনা
QS Global World Ranking: =344
Status: Private
Students: 17,182

পন্টিফিকেল ইউনিভার্সিটি অব আর্জেন্টিনা (Pontifical Catholic University of Argentina): পন্টিফিকেল ইউনিভার্সিটি অব আর্জেন্টিনা লাতিন আমেরিকার অন্যতম সেরা বিশ্ববিদ্যালয় হিসাবে বিবেচিত। সর্বশেষ কিউএস লাতিন আমেরিকা বিশ্ববিদ্যালয় র‌্যাঙ্কিং এ এটি সার্বিকভাবে ৪র্থ এবং আর্জেন্টিনায় ২য় স্থানে রয়েছে। ১৯৫৮ সালে প্রতিষ্ঠিত এই বিশ্ববিদ্যালয়টির ৪ টি ক্যাম্পাস রয়েছে – বুয়েনস আইরেস, মেন্ডোজা, পারানা এবং রোজারিওতে। চারটি ক্যাম্পাসের পাশাপাশি রয়েছে ৮০,০০০ গ্র্যাজুয়েট স্টুডেন্ট।

উল্লেখযোগ্য স্নাতক: মাউরিসিও মাকরি (আর্জেন্টিনার প্রাক্তন প্রেসিডেন্ট), মারিয়া ইউগেনিয়া ভিদাল (বুয়েনস আইরেস প্রদেশের প্রাক্তন গভর্নর), গুইলারমো দিয়েত্রিচ (আর্জেন্টিনার প্রাক্তন যোগাযোগ মন্ত্রী) প্রমুখ।

Universidad de Palermo (UP)

পালের্মো বিশ্ববিদ্যালয়
পালের্মো বিশ্ববিদ্যালয়
QS Global World Ranking: =384
Status: Private
Students: 6,570

পালের্মো বিশ্ববিদ্যালয় (University of Palermo): আর্জেন্টিনার এই পালের্মো বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের উদ্ভাবনী ক্ষমতার দিক দিয়ে লাতিন আমেরিকার অন্যতম সেরা বিশ্ববিদ্যালয়। এটি আর্জেন্টিনার বুয়েনস আইরেসে অবস্থিত একটি বিশ্বমানের, সার্বজনীন, প্রাইভেট এবং অলাভজনক বিশ্ববিদ্যালয়। এর মোট শিক্ষার্থীর ৩০ শতাংশেরও বেশি আন্তর্জাতিক শিক্ষার্থী রয়েছে, যারা এসেছে ৫১ টির বেশি দেশ থেকে। সর্বশেষ কিউএস লাতিন আমেরিকা বিশ্ববিদ্যালয় র‌্যাঙ্কিং এ পালের্মো বিশ্ববিদ্যালয় সার্বিকভাবে ১২তম এবং আর্জেন্টিনায় ৩য় স্থানে রয়েছে।

উল্লেখযোগ্য স্নাতক: প্যাট্রিসিয়া বুলরিচ (আর্জেন্টিনার প্রাক্তন নিরাপত্তা মন্ত্রী), কার্লা রেবেচ্চি (হকি খেলোয়াড়), দিয়েগো বুচ্ছেরি (স্কেটবোর্ডার) প্রমুখ।

Universidad Austral

অস্ট্রাল বিশ্ববিদ্যালয়
অস্ট্রাল বিশ্ববিদ্যালয়
QS Global World Ranking: =400
Status: Private
Students: 4,251

অস্ট্রাল বিশ্ববিদ্যালয় (Austral University): ১৯৬৪ সালে প্রতিষ্ঠিত এই অস্ট্রাল বিশ্ববিদ্যালয় আর্জেন্টিনার বেসরকারী বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে ৩য়। এটি আর্জেন্টিনার রাজধানী বুয়েনস আইরেসে অবস্থিত। এর বাইরে পিলার এবং রোজারিও তেও এর ক্যাম্পাস রয়েছে। তবে ২০১১ সাল থেকে বিশ্ববিদ্যালয়টি একীভূত হচ্ছে এবং পিলার ক্যাম্পাসকেই প্রাথমিক ক্যাম্পাস গণ্য করা হচ্ছে। সর্বশেষ কিউএস লাতিন আমেরিকা বিশ্ববিদ্যালয় র‌্যাঙ্কিং এ এটি সার্বিকভাবে ১৩তম এবং আর্জেন্টিনায় ৪র্থ স্থানে রয়েছে।

Universidad de Belgrano

বেলগ্রানো বিশ্ববিদ্যালয়
বেলগ্রানো বিশ্ববিদ্যালয়
QS Global World Ranking: 438
Status: Private
Students: 5,300

বেলগ্রানো বিশ্ববিদ্যালয় (University of Belgrano): ১৯৬৪ সালে প্রতিষ্ঠিত এই বেলগ্রানো বিশ্ববিদ্যালয় আর্জেন্টিনার অন্যতম সুপরিচিত এবং প্রাচীন বেসরকারী বিশ্ববিদ্যালয়। এটি আর্জেন্টিনার রাজধানী বুয়েনস আইরেসের বেলগ্রানো জেলায় অবস্থিত। সর্বশেষ কিউএস লাতিন আমেরিকা বিশ্ববিদ্যালয় র‌্যাঙ্কিং এ এটি সার্বিকভাবে ১৪তম এবং আর্জেন্টিনায় ৫ম স্থানে রয়েছে।

সোর্স: Top Universities

data-matched-content-rows-num="2" data-matched-content-columns-num="2"

1 Response

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

8 Shares
Share via
Copy link