অন্নপূর্ণা পর্বতসারি: পৃথিবীর অন্যতম সুন্দর পর্বতসারি

পৃথিবীর অন্যতম সুন্দর পর্বতসারি - অন্নপূর্ণা

পৃথিবীর অন্যতম সুন্দর পর্বতসারি – অন্নপূর্ণা

অন্নপূর্ণা হল পৃথিবীর অন্যতম সুন্দর এবং একই সাথে বন্য একটি স্থান। যেখানে আপনি একই সাথে উপভোগ করতে পারবেন প্রাকৃতিক সৌন্দর্য এবং বন্যতা। আর এই সৌন্দর্যময় বন্যতা যেন মানুষকে টানে। আদিম প্রকৃতির কথা মনে করিয়ে দেই এই অন্নপূর্ণা পর্বতসারি।

পৃথিবীর অন্যতম সুন্দর পর্বতসারি – অন্নপূর্ণা

অনেক গুলো পর্বতশৃঙ্গ নিয়ে এই অন্নপূর্ণা পর্বত সারি গঠিত। অন্নপূর্ণার মূল পীক হচ্ছে গভীর হিমবাহ পরিহিত স্থান যা অ্যাম্পিথিয়েটার নিয়ে প্রায় ১০ মাইল ব্যাস একটি বৃত্তে প্রায় অবিকল সাজানো। এটি অন্নপূর্ণা হিমাল, হিয়ান চুলি, অন্নপূর্ণা দক্ষিণ, অন্নপূর্ণা ফ্যাঙ্গ, অন্নপূর্ণা-১, গঙ্গাপূর্ণা, অন্নপূর্ণা-৩, গন্ধরবা চুলি এবং মাছাপুছেরে নিয়ে গড়া। আর এই পর্বত সারিটি অবস্থিত নেপালে।

নেপালে অবস্থিত অন্নপূর্ণা পর্বতসারি

নেপালে অবস্থিত অন্নপূর্ণা পর্বতসারি

নেপালের ব্যপারে নতুন করে আসলে কিছুই বলার নেই। পুরো দেশটাই যেন প্রকৃতি লীলাভূমি। সেখানে কি নেয়! আছে অনেক দেখার জিনিস যা সারা বছর পর্যটকদের আকর্ষণ করে। আমাদের দেশ থেকে প্রতি বছর হাজার হাজার পর্যটক এই নেপালে যান এবং তাদের পছন্দের তালিকায় প্রথম সারিতেই থাকে এই অন্নপূর্ণা পর্বতশৃঙ্গ। এই পর্বত এর উচ্চতা ৮০০০ মিটার। এই পর্বত ট্রাকিং এর জন্য বিখ্যাত। যারা ট্রাকিং করতে ভালবাসেন তাদের জন্য এটা স্বর্গ কারণ খুব কম প্যাকেজই এখানে ভ্রমণ করা যায়। তাছাড়া নেপাল সরকার ভাল সুযোগ সুবিধাও দিয়ে থাকে। বিভিন্ন কারনে এই পর্বত শ্রেণী কে হিমালয়ের গর্জন বলে ডাকা হয়। এই পর্বত সারা বছর ট্রাকিং করা যায়। কিন্তু শীত কালে মাঝে মাঝে এত বেশী শীত এবং তুষার পড়ে যে এখানে তখন ভ্রমণ ঝুঁকিপূর্ণ হয়ে পরে। তাই নেপাল সরকার সেই সময় কিছুদিন এই স্পট বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়ে থাকে। (H. Adams Carter (1985). “Classification of the Himalaya” (PDF). American Alpine Journal.27 (59): 127–9. Retrieved 2011-05-01).

আমাদের দেশে আমরা অনেক নিদর্শন সঠিক রক্ষণাবেক্ষণ এর অভাবে নষ্ট করে ফেলি। কিন্তু আমরা জাতিগত ভাবে নেপালিদের থেকে ভাল হয়েও তাদের মত  সাফল্য দেখাতে পারিনা। নেপালিরা এই অন্নপূর্ণায় যাবার জন্য যথাযথ ব্যবস্থা নিয়েছে। তারা যোগাযোগ ব্যবস্থা এতই ভাল করতে চাচ্ছে যে আপনার অন্নপূর্ণায় বেড়াতে যাবার ইচ্ছা না থাকলেও শুধু যোগাযোগ ভালোর জন্য এক বার হলেও ঘুরতে যাবেন।এবং এটাই নেপাল সরকারের সাফল্য। আর আপনি যদি ভুল করেও অন্নপূর্ণায় চলে যান তবে মোটেও হতাশ হবেন না বরং খুশিই হবেন এটা ভেবে যে এই স্থানে না আসলে জীবন অপূর্ণ থেকে যেত। দূর থেকে এই পাহাড় শ্রেণী দেখতে ঠিক তুলার মত লাগে। এবং কাছে গেলে এর নৈসর্গিক সৌন্দর্য কিছু মাত্র কম হয় না বরং বহু গুণ বেড়ে যায় ( Nepal Annapurna: Climbing disaster toll reaches 39″BBC News. 18 October 2014).

অন্নপূর্ণা পর্বতসারি

অন্নপূর্ণা পর্বতসারি

অন্নপূর্ণার প্রধান আকর্ষণ হল এর প্রাকৃতিক সৌন্দর্য। এই প্রাকৃতিক মহিমার জন্যই প্রতি বছর হাজার হাজার মানুষ নেপালে এসে ভিড় করে এবং দিন শেষে তারা বলতে বাধ্য হয় যে এই অন্নপূর্ণা না দেখলে বিশাল কিছু মিস হয়ে যেতো। এই অন্নপূর্ণাকে আবার বিভিন্ন নামে ডাকা হয়, যেমন अन्नपूर्णा। অন্নপূর্ণা বা अन्नपूर्णा যাই হোক। এর সৌন্দর্য কিছু মাত্র লাঘব হয় না। মজার ব্যাপার হল এই অন্নপূর্ণা নাম টাও বিশেষ গাম্ভীর্যপূর্ণ। এই নামটাই বলে দেয় যে এটা আর সবার থেকে আলাদা হতে বাধ্য। এই অন্নপূর্ণার ২৬০০০ ফিটের প্রতিটা পড়তই যেন সৌন্দর্যে মোড়া। যা না দেখলেই নয়। আর তাইত প্রতি বছর পৃথিবীর বিভিন্ন প্রান্ত থেকে নেপালে সবায় বেড়াতে আসে। আমাদের বাংলাদেশেও দর্শনীয় স্থান কম নেই। কিন্তু আমরা কি আসলে পেরেছি নেপালের মত সঠিক রক্ষণাবেক্ষণ করতে? আমাদের সী বীচের যে নাম ডাক বিশ্ববাসী জানে তার তুলনায় খুব সামান্য ফরেন টুরিস্ট আমরা পায়।

আরো পড়ুন:  টপ ৫: নেপালের সবচেয়ে দর্শনীয় ও আকর্ষণীয় স্থান

কারণ আমাদের নিরাপত্তার সমস্যা, হোটেল ম্যানেজমেন্ট এর সমস্যা, দালালদের দৌরাত্ম্য, প্রতারক এবং ছিনতাই কারীদের রমরমা ব্যবসা চলছেই। আমরা যেদিন নেপালিদের মত সঠিক ব্যবস্থা নিতে পারব সেদিন আসল সোনার বাংলা গড়তে পারব। যদিও অনেকেই অভিযোগ করে যে নেপালিদের  টুরিস্ট ম্যানেজমেন্ট ভাল না। ওকে, আমাদের উন্নতি করতে হবে। তুলনা আমাদের মুখ্য বিষয় না। উন্নতি আমাদের মুখ্য বিষয়। নেপালের পর্যটন শিল্প উন্নত হোক বা না হোন। তবে এটা বলার অপেক্ষা রাখেনা যে তারা এই অন্নাপুরণা এবং অন্নাপুরণার মত কিছু দর্শনীয় স্থানের জন্য আর্থিক ভানে লাভবান হচ্ছে। তাদের জিডিপিতে অনেক অবদান রাখছে।

data-matched-content-rows-num="2" data-matched-content-columns-num="2"

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *