টপ ৫: পাবলো পিকাসোর সেরা ৫টি চিত্রকর্ম

পাবলো পিকাসো হলেন একজন স্প্যানিশ চিত্রশিল্পী যিনি অনেকের মতে ইতিহাসের সর্বশ্রেষ্ঠ চিত্রশিল্পী। এছাড়া তিনি ছিলেন একাধারে একজন ভাস্কর, প্রিন্টমেকার, মৃৎশিল্পী, মঞ্চ নকশাকারী, কবি এবং নাট্যকার। তিনি বিংশ শতাব্দীর একজন বিখ্যাত এবং অত্যন্ত প্রভাবশালী শিল্পী। তিনি কিউবিজম আর্ট আন্দোলনের সহ-প্রতিষ্ঠাতা – যা ইউরোপে চিত্র এবং ভাস্কর্যশিল্পে বৈপ্লবিক পরিবর্তন আনে। তিনি প্রায় ১৯০০ টি ছবি এঁকেছেন। যার মধ্যে বেশকিছু বিশ্বের সবচেয়ে দামী ছবিগুলোর মধ্যে অন্যতম। তবে আমরা আজকে দেখবো পাবলো পিকাসোর সেরা ৫টি চিত্রকর্ম।

পাবলো পিকাসোর সেরা চিত্রকর্ম

থ্রি মিউজিশিয়ানস

থ্রি মিউজিশিয়ানস
থ্রি মিউজিশিয়ানস

পাবলো পিকাসোর সেরা ৫টি চিত্রকর্মের ৫ম স্থানে আছে থ্রি মিউজিশিয়ানস (Three Musicians)। ছবিটির দুইটি ভার্সন রয়েছে। দুইটি ছবিই তিনি এঁকেছেন কোলাজ এবং তৈল চিত্রে। ছবি দুটোর আঁকা শেষও হয় একইসাথে, ১৯২১ সালে। এর একটি ছবি আছে নিউইয়র্কে এবং অন্যটি আছে ফিলাডেলফিয়াতে।

দুটো ছবিতেই দেখা যায় একজন মুক অভিনয়ের চরিত্র, একজন ১৭ শতকের ঢিলা আলখেল্লা-পরিহিত শ্বেতমুখ ভাঁড় এবং একজন সন্ন্যাসী। এই তিনজনকে যথাক্রমে পাবলো পিকাসো, গুইলামে অ্যাপোলিনাইরে এবং ম্যাক্স জ্যাকব এর প্রতীকীরূপ বলেই বিশ্বাস করা হয়। থ্রি মিউজিশিয়ানস ছবিটি সিন্থেটিক কিউবিজম এর অন্যতম শ্রেষ্ঠ ছবি।

দ্য ওল্ড গিটারিস্ট

দ্য ওল্ড গিটারিস্ট
দ্য ওল্ড গিটারিস্ট

পাবলো পিকাসোর সেরা ৫টি চিত্রকর্মের ৪র্থ স্থানে আছে দ্য ওল্ড গিটারিস্ট (The Old Guitarist)। পিকাসো ছবিটি আঁকেন ১৯০১ – ১৯০৪ সালের মধ্যে (এই সময় কালকে বলা হয় ব্লু পিরিয়ড)। ছবিটি তিনি আঁকেন দারিদ্র্যের সঙ্গে তার সংগ্রামের এবং তার বন্ধু কাসাগেমাস এর আত্মহত্যার উপর ভিত্তি করে।

ছবিতে দেখা যায় একজন বাঁকানো এবং অন্ধ ব্যক্তি একটি বড় গিটার ধরে রেখেছে। বিষাদময় এবং দুঃখজনক থিম ফুটিয়ে তুলতে তিনি নীল রঙের যথার্থ ব্যবহার করেছেন। সাম্প্রতিক সময়ে এক্সরের ব্যবহার এর ফলে দেখা যায় তার এই ছবির পিছনে আর তিনটি লুকায়িত চরিত্র আছে।

দ্য উইপিং ওম্যান

দ্য উইপিং ওম্যান
দ্য উইপিং ওম্যান

পাবলো পিকাসোর সবচেয়ে সেরা চিত্রকর্ম গের্নিকাতে তিনি একটি ক্রন্দনরত নারীর চিত্র আঁকেন যে তার মৃত শিশুকে ধরে রেখেছে। আর এরপর তিনি ঐ চরিত্রের উপর ভিত্তি করে বেশ কিছু ছবি আঁকেন। যার চরম পরিণতি দেখা যায় এই দ্য উইপিং ওম্যান (ক্রন্দনরত নারী – The Weeping Woman) ছবিটিতে যা উইপিং ওম্যান সিরিজের সর্বশেষ ছবি। এটি আমাদের লিস্টে ৩য় স্থানে আছে।

এই ছবির মডেল হচ্ছেন ফ্রেঞ্চ ফটোগ্রাফার এবং চিত্রশিল্পী ডোরা মার, যিনি এককালে পাবলো পিকাসোর স্ত্রী ছিলেন (১৯৩৬ – ১৯৪৪)। পাবলো পিকাসোর জীবনে ডোরা মার ছিলেন অন্যতম প্রভাবশালী ব্যক্তিত্ব। ছবিতে ভয় এবং কষ্ট ফুটিয়ে তোলার জন্য পাবলো বিকৃত চিত্র, কৌশলগতভাবে আবদ্ধ অশ্রু, চিৎকাররত নীল দাঁত এবং ভেদ করা কালো চোখগুলো বুদ্ধিদীপ্তভাবে ব্যবহার করেছেন।

লেস ডেমোঁয়সেলেস ডি’এভিগনন

লেস ডেমোঁয়সেলেস ডি'এভিগনন
লেস ডেমোঁয়সেলেস ডি’এভিগনন

পাবলো পিকাসোর সেরা ৫টি চিত্রকর্মের ২য় স্থানে আছে লেস ডেমোঁয়সেলেস ডি’এভিগনন। পিকাসোর এই ছবিটিকে ২০ শতকের অন্যতম প্রভাবশালী ছবি হেসেবে ধরা হয়, যেহেতু এটি কিউবিজম আর্ট এবং মডার্ন আর্ট উভয় ক্ষেত্রেই খুব গুরুত্বপূর্ণ ভুমিকা পালন করে। প্রথমে এই ছবিটির নাম ছিল ‘লে বোরদেল ডি’ডি’এভিগনন (দ্য ব্রোথেল অব এভিগনন – The Brothel of Avignon)।

লেস ডেমোঁয়সেলেস ডি’এভিগনন (দ্য ইয়ং লেডিস অব এভিগনন – Les Demoiselles d’Avignon) ছবিতে দেখা যায় ৫ জন নগ্ন নারী পতিতাকে। যারা মুখোমুখি হয়ে আছে। পাবলো ছবিটি এঁকেছেন ১৯০৭ সালে, কৌণিক এবং অসংযুক্ত দেহের গঠনে। প্রতিটি চরিত্রই একটি বিক্ষোভ এবং বিরোধপূর্ণ পদ্ধতিতে চিত্রিত করা হয়, তবে কেউই প্রচলিত নারীবাদী নয়।

গের্নিকা (গুয়ের্নিকা)

গের্নিকা (গুয়ের্নিকা)
গের্নিকা (গুয়ের্নিকা)

পাবলো পিকাসোর সেরা চিত্রকর্ম হল গের্নিকা (Guernica) বা গুয়ের্নিকা। এই গের্নিকা নামটি এসেছে স্পেনের একটি শহরের নাম থেকে। ১৯৩৭ সালের ২৬শে এপ্রিল, স্প্যানিশ গৃহযুদ্ধের সময়, জার্মান নাজি এবং ফ্যাসিস্ট ইটালিয়ানরা স্পানিশ জাতীয়তাবাদীদের অনুরোধে এখানে বোমাবর্ষণ করে। আর পাবলো পিকাসো গের্নিকাতে সেই বোমাবর্ষণের প্রতিবাদে তার এই মাস্টারপিস তৈরি করেন। এরফলে বিশ্বের সবার নজর পরে স্প্যানিশ গৃহযুদ্ধের উপর। আর তাই গের্নিকাকে বিশ্বের অন্যতম শক্তিশালী অ্যান্টি-ওয়ার চিত্রকর্ম বলে মনে করা হয়।

পাবলো পিকাসোর আরো কিছু ছবি: লে রিভ (দ্য ড্রিম), ল্যা মুল্যাঁ দা ল গালেৎ, মা জলি (মাই প্রিটি গার্ল) দ্য ব্লু রুম, সালত্যাঁবাঁক, সেলফ-পোর্ট্রটে, টু নুডস, লা ভাই (লাইফ), স্কাল্পটর, মডেল অ্যান্ড ফিশবৌল, থ্রি ড্যান্সার্স, গার্ল বিফোর এ মিরর, গ্লাস অব আবস্যাঁৎ, সিটেড বাথার, পালোম, গ্যারসন আ ল্যা পাইপ ইত্যাদি।

data-matched-content-rows-num="2" data-matched-content-columns-num="2"

1 Response

  1. October 7, 2019

    […] আরো পড়ুন: পাবলো পিকাসোর সেরা ৫টি চিত্র… […]

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

69 Shares
Share via
Copy link
Powered by Social Snap