দ্য বে সাম (The Bay Psalm): আমেরিকার প্রথম ছাপানো বই

জ্ঞান-বিজ্ঞান-প্রযুক্তিতে সারা দুনিয়া কাঁপিয়ে বেড়ানো আমেরিকার ইতিহাসে প্রথম বইটির নাম ছিলো দ্য বে সাম (The Bay Psalm)। বইটি ১৬৪০ সালে স্টিফেন ড্যায়ে কর্তৃক মাসাচুসেটসের ক্যামব্রিজে প্রকাশিত হয়। মুলত ‘The Bay Psalm’  বইটি ছিলো কিছু ধর্মীয় গানের সংগ্রহশালা যা ওল্ড টেসামেন্টের হিব্রু ভাষা থেকে অনুবাদ করা হয়েছিল।

আমেরিকার প্রথম ছাপানো বই – দ্য বে সাম

আমেরিকার প্রথম ছাপানো বই - দ্য বে সাম (The Bay Psalm)

আমেরিকার প্রথম ছাপানো বই – দ্য বে সাম (The Bay Psalm)

বইটির প্রকাশক কে ছিলেন সেটা নিয়ে ইতিহাসবিদদের মাঝে এখনো কিছু বিতর্ক রয়েছে। ১৬৩০ সালে ইংল্যান্ডের সুটনে বসবাসরত জোসেফ গ্লোভার      সিদ্ধান্ত নিলেন যে তিনি তার স্ত্রী এলিজাবেথ গ্লোভারকে নিয়ে আমেরিকার মাসাচুসেটস যাবেন এবং সেখানে একটি প্রেস কোম্পানি দিবেন। কিন্তু প্রিন্টিং প্রেস ব্যবসা করার জন্য প্রয়োজনীয় মেশিনের দাম ছিল অত্যন্ত ব্যায়বহুল যা ছিলো জোসেফ গ্লোভারের সাধ্যের বাহিরে। তিনি সাহায্য চাইলেন তার বন্ধুদের কাছে। জোসেফ তার সাতজন বন্ধু থেকে প্রায় ৪৯ ডলার এবং নিজে ব্যক্তিগতভাবে সর্বমোট ৮০ ডলার সংগ্রহ করেন। এই ৮০ ডলার থেকে তিনি ৬০ ডলার দিয়ে শুধু কালি আর কাগজই কিনেছিলেন।

জোসেফ গ্লোভার আমেরিকার মাটিতে প্রতিষ্ঠিত হতে যাওয়া তার প্রিন্টিং প্রেসটি পরিচালনার জন্য ১৬৩৮ সালের ৭ই জুন একটি চুক্তিপত্র সই করলেন স্টিফেন ড্যায়’র সাথে। সেইবছরই জোসেফ গ্লোভার ও স্টিফেন ড্যায় তাদের পরিবার আর সব তল্পিতল্পা নিয়ে রওনা দেয় আমেরিকার উদ্দেশ্যে। কিন্তু দুর্ভাগ্যজনকভাবে সমুদ্র পথে জ্বরের কারণে মারা যান জোসেফ গ্লোভার। আমেরিকার মাটিতে প্রথম বই প্রকাশের স্বপ্নটা সমুদ্রের গভীরেই হারিয়ে যাওয়ার কথা ছিলো। কিন্ত হাল ধরলেন তার সহধর্মীনি এলিজাবেথ আর স্টিফেন ড্যায়ে। এলিজাবেথ তার স্বামীর স্বপ্নের প্রিন্টিং প্রেসটি প্রতিষ্ঠা করলেন বিশ্ববিখ্যাত হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের প্রথম প্রেসিডেন্ট হেনরি ডান্সটারের বাড়িতে।

আরো পড়ুন:  টপ ৫: দ্য দা ভিঞ্চি কোড এর মতো আরো ৫ টি বই

থমাস ওয়েলডে, জন এলিওট, রিয়ার্ড ম্যাথার এবং জন কটনের নেতৃত্বে প্রায় ৩০ সদস্যের একটি পাদ্রী দল বইটি হিব্রু  ভাষা থেকে অনুবাদ করেছিলেন।মজার বিষয় হচ্ছে এলিওট, ম্যাথার, কটনেরা খুব ভালো করেই জানতো অনুবাদে তাদের দক্ষতা কত দুর্বল ছিলো, তবুও তারা অনুবাদ করেছিল।

এলিজাবেথ গ্লোভারকে বলা হয় ‘দ্য মাদার অব আমেরিকান প্রেস’। মুলত এলিজাবেথের স্বামীর সমুদ্র পথে অকাল মৃত্যুই তাকে সাহয্য করেছে ইতিহাসের পাতায় জায়গা করে নিতে। তবে কোন কোন ইতিহাসবিদ প্রথম প্রিন্টিং প্রেস প্রতিষ্ঠার ক্রেডিট দিতে চায় স্টিফেন ড্যায়ে কে। যদিও বেশিরভাগ তথ্যপ্রমাণ যা এলিজাবেথের পক্ষে যায়।

দ্য বে সাম (The Bay Psalm) বইয়ের পাতা

দ্য বে সাম (The Bay Psalm) বইয়ের পাতা

কিন্ত বইটিতে কিছু সমস্যা ছিলো। যেহেতু এলিজাবেথ কিংবা স্টিফেন, দুজনের কেউই দক্ষ টাইপোগ্রাফার ছিলেননা সেহেতু বইটিতে প্রচুর বানান ভুল আর অপ্রয়োজনীয় স্পেসে ভরা ছিলো। আর যেখানে কমা বসানোর কথা সেখানে কমা না বসিয়ে বসানো হয়েছিল ভুল জায়গায়। কিন্ত যতই ভুল হোক না কেনো বইটি অর্জন করেছে বিশ্বের  সবচেয়ে দামি বই হওয়ার রেকর্ড। ১৯৪৭ সালে পার্কে-বার্নেট গ্যালারির একটি নিলামে অবিশ্বাষ্যভাবে প্রায় ১৫০,০০০ ডলারে বিক্রি হয়ে যায় বইটি ।

আরো পড়ুন:  টপ ৫: দ্য আলকেমিস্ট এর মতো আরো ৫ টি বই
দ্য বে সাম প্রচ্ছদ

দ্য বে সাম প্রচ্ছদ

কয়েক বছর আগে, ২০১৩ সালের নভেম্বর মাসের ২৬ তারিখে এসে বইটি আবারো রেকর্ড ভাঙে। ২০১০ সালের ডিসেম্বর মাসে ১১.৫ মিলিয়ন ডলারে বিক্রি হওয়া জন জেমসের লেখা ‘দ্য বার্ডস অব আমেরিকা’ বইটির রেকর্ড ভেঙে ডেভিড এম রবেন্সটেইন ‘The Ba Psalm’ বইটি প্রায় ১৫ মিলিয়ন ডলারে কিনে নেয়। আর সবচেয়ে দামী বই হবেই না বা কেন। বর্তমান পৃথিবীতে যে বইটির মাত্র এগারোটি কপিই রয়েছে।

বইটির জনপ্রীয়তা তৎকালীন সময়ে ইউরোপেও ছড়িয়ে পড়েছিল। বইটির প্রথম ইডিশনের ১৭০০ কপির সবগুলো খুব দ্রুত বিক্রি হয়ে গিয়েছিল। আর শুধু ইউরোপেই বইটির প্রায় ৫০টির বেশি ইডিশন বিক্রি হয়েছিলো।

লেখক: আব্দল্লাহ আল আদিব

 

data-matched-content-rows-num="2" data-matched-content-columns-num="2"

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *