টপ ৫: জহির রায়হানের লেখা সেরা ৫ টি বই

প্রখ্যাত ঔপন্যাসিক, গল্পকার ও চলচিত্র পরিচালক জহির রায়হান বাংলা সাহিত্যের এক উজ্জ্বল নক্ষত্রের নাম। তার সাহিত্য কে তিনি সমৃদ্ধ করেছেন আন্দোলন, ইতিহাস ও সামাজিকতার প্রেক্ষাপটে। তিনি তার উপন্যাস-গল্পে তুলে ধরেছেন ভাষা আন্দোনলের সক্রিয়তা। এছাড়াও তিনি সামাজিক উপন্যাস গুলোতে ফুটিয়েছেন গণমানুষের কথা। শুধু তাই নয় তিনি বাংলা চলচিত্রের প্রবাদ পুরুষ নামে পরিচিত। তার গল্প উপন্যাসের মতো তার চলচিত্র গুলোও বেশ প্রশংসা কুড়িয়েছে। এই পর্বে বরেণ্য লেখক জহির রায়হানের লেখা সেরা ৫ টি বই নিয়ে আলোচনা করব।

জহির রায়হানের লেখা সেরা ৫ টি বই

বরফ গলা নদী

বরফ গলা নদী

জহির রায়হানের লেখা সেরা ৫ টি বই এর লিস্ট শুরু করছি ‘বরফ গলা নদী’ উপন্যাস দিয়ে। এই উপন্যাসের মধ্য দিয়ে লেখক তুলে ধরেছেন মধ্যবিত্ত পরিবারে নিজের খেয়াল মত বেঁচে থাকার দুঃসাধ্যতা। এখানে বেঁচে থাকতে হলে আগে ভাবতে হয় পরিবারের সবার কথা। এরপর যদি নিজের ভাল থাকার মত কিছু থেকে থাকে তবে তাই নিয়ে বাঁচতে হয়। একটি মধ্যবিত্ত পরিবারের কোনরকমে খেয়ে পরে বেঁচে থাকার চরম বাস্তবতা আছে এতে।

বাবার বেতনের টাকায় চলে না এতগুলো মানুষের খাওয়া, পড়াশোনা, বাড়ী ভাড়া। নড়বড়ে ঘর, মায়ের তালি দেয়া শতছিন্ন ছেড়া শাড়ী, ছোট ভাই-বোনের ছোটখাটো আবদার পুরণ করতে না পারা এক সংগ্রামী জীবন মাহমুদের। গল্পের শেষটা অবধি লেখক তুলে ধরেছেন সেই সংগ্রামেরই কথা।

কয়েকটি মৃত্যু

কয়েকটি মৃত্যু

জহির রায়হানের লেখা সেরা ৫ টি বই এর লিস্টে পরবর্তী স্থানে আছে ‘কয়েকটি মৃত্যু’। উপন্যাসটি বাংলা সাহিত্যের অন্যতম শ্রেষ্ঠ সংযোজন। আমরা প্রতিদিনের জীবনে সব সময় মৃত্যুর বাস্তবতাকে ভুলে থাকি বা ভুলে থাকার চেষ্টা করি। কিন্তু এই সত্য যখন মানুষের খুব কাছে এসে দাঁড়ায় তখন নিজের জীবন বাঁচানোর জন্যে মানুষ কতটা স্বার্থপর হতে পারে সেই ছবিই লেখক কয়েকটি মৃত্যু উপন্যাসটিতে অসাধারণ ভাবে তুলে এনেছেন।

উপন্যাসটি পড়ার পর যে কোন পাঠকই অন্তত কয়েক মুহূর্তের জন্যে স্তব্ধ হয়ে যাবেন। একবার হলেও নিজের মৃত্যু নিয়ে ভাবতে বাধ্য হবেন।

একুশে ফেব্রুয়ারি

একুশে ফেব্রুয়ারি

একুশে ফেব্রুয়ারি’ ভাষা আন্দোলনের প্রেক্ষাপটে লেখা জনপ্রিয় আরেকটি উপন্যাস। বায়ান্ন সালের ভাষা আন্দোলন শুধু এদেশের রাজনীতির ক্ষেত্রে নয়, শিল্প সংস্কৃতির ক্ষেত্রেও নতুন চেতনাপ্রবাহ সৃষ্টি করেছিল; এই চেতনা ছিল অসাম্প্রদায়িক, গণতান্তিক এবং সামাজিক মূল্যবোধসঞ্জাত|

একুশের সেই কাঁপুনি ধরাতে চেয়েছিলেন লেখক, একুশকে নতুন ভাবে সামনে নিয়ে এসেছেন তিনি। ভাষা আন্দোলন নিয়ে চলচিত্র নির্মাণের উদ্দেশ্যে মূলত লেখক ১৯৭০ সালে উপন্যাসটি রচনা করেন।

আরেক ফাল্গুন

আরেক ফাল্গুন

জহির রায়হানের লেখা সেরা ৫ টি বই এর লিস্টে পরবর্তী স্থানে আছে জহির রায়হানের অন্যতম জনপ্রিয় ও কালজয়ী উপন্যাস’ আরেক ফাল্গুন’। ভাষা আন্দোলনের সময় কিছু শিক্ষক, ছাত্রদের সেই সময়কার দিনলিপির উপর ভিত্তি করে, ১৯৫৫ সালের ২১শে ফেব্রুয়ারির উপর উপন্যাসটি লেখা হয়। বলা যায় যাদের একান্ত চেষ্টা আর সংগ্রামে আজ ২১শে ফেব্রুয়ারি প্রতিষ্ঠিত, পেছনের সেই মানুষগুলোর গল্পই আরেক ফাল্গুন। গল্পে উঠে এসেছে তাদের বিদ্রোহী চেতনা আর পরিণয়ের মাঝের দ্বান্দ্বিকতা। বাদ যায়নি আন্দোলনের লাভের গুড় খাওয়া মানুষগুলোর কথাও।

শত শত প্রতিবাদী ছেলেমেয়েকে গ্রেপ্তার করে জেলে জায়গা দিতে না পেরে যখন ডেপুটি জেলার বিরক্তি প্রকাশ করে, ভিড়ের থেকে কেউ একজন বলে, ‘এতেই ঘাবড়ে গেলেন নাকি? আসছে ফাল্গুনে আমরা কিন্তু দ্বিগুণ হবো।’ আমাদের বুড়িয়ে যাওয়া রোগটা মনে হয় এই এক ভবিষ্যৎবাণীতেই পুরোপুরি উপশম হয়ে যায়!

হাজার বছর ধরে

হাজার বছর ধরে

জহির রায়হানের লেখা সেরা ৫ টি বই এর লিস্ট শেষ করছি ‘হাজার বছর ধরে’ উপন্যাস দিয়ে। সামাজিক উপন‍্যাসটিতে তুলে ধরেছেন যুগ-যুগান্তরের বিবর্তনহীন গ্রামীণ জীবনের ছায়াচিত্র। ক্ষুদ্র একটি গ্রামের একান্নবর্তী পরিবারের সংঘাতময় জীবনের কাহিনী বর্ণনা করেছেন। উপন্যাসে দেখা যায় জীবিকার তাগিদে নারী-পুরুষ সবাইকে কঠোর পরিশ্রম করতে হয়। হাজার বছর ধরে চলে আসছে গ্রাম বাংলার মানুষের এ জীবনযুদ্ধ।

এযুদ্ধে কখনও তারা জয়ী হয়; আবার কখনও হয় পরাজিত। জীবিকার তাগিদে বাড়ির পুরুষদের কাজ করতে হয় ঘরে বাইরে, দিন রাত যেন অক্লান্ত পরিশ্রম। বাড়ির নারী সদস্যরাও বাদ যায়না। তাদের লড়তে হয় কঠিনতম জীবন সংগ্রামে। এরপরে আছে নানারকম কুসংস্কার, নানাবিধ ধর্মীয় গোঁড়ামী আর বিধি নিষেধের বেঁড়া জাল। যা সবকিছু ছাপিয়ে উজ্জ্বল হয়ে উঠেছে তাদের কঠিন সেই জীবন সংগ্রামের গল্প। লেখক এই উপন্যাসে আবহমানকালের গ্রাম-বাংলার প্রায় সব দিকই তুলে এনেছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *