টপ ৫: সুনীল গঙ্গোপাধ্যায়ের লেখা সেরা ৫ টি বই

কবি ও লেখক সুনীল গঙ্গোপাধ্যায় দুই বাংলার এক জনপ্রিয় নাম। ঐতিহাসিক উপন্যাস লেখায় যার অবদান বাংলা সাহিত্যে অনন্য। যিনি উপন্যাসকে চিনিয়েছেন ভিন্ন আঙ্গিকে! তার সৃষ্ঠ চরিত্র কাকাবাবু এডভেঞ্চার প্রেমীদের কাছে তাকে তুলে ধরেছে ভিন্ন রূপে। বিংশ শতাব্দীর শেষার্ধে আবির্ভূত এই লেখকের উপন্যাস, গল্প, কবিতার সংখ্যা অসংখ্য। এই পর্বে লেখক সুনীল গঙ্গোপাধ্যায়ের সেরা ৫ টি বই নিয়ে আলোচনা করা হলো।

সুনীল গঙ্গোপাধ্যায়ের সেরা ৫ বই

প্রথম আলো

প্রথম আলো প্রচ্ছদ

প্রথম আলো প্রচ্ছদ

সুনীল গঙ্গোপাধ্যায়ের জনপ্রিয় ঐতিহাসিক উপন্যাস প্রথম আলো। বিখ্যাত এই উপন্যাসটি দেশ পত্রিকায় ধারাবাহিক ভাবে প্রথম প্রকাশিত হয়। পরবর্তীতে কলকাতা থেকে গ্রন্থাকারে প্রকাশিত হয় এবং এর ইংরেজি অনুবাদ অক্সফোর্ড প্রেস থেকে প্রকাশিত হয়। দীর্ঘ প্রাবাহিত এই উপন্যাসটির শুরু হয় ত্রিপুরার এক রাজপরিবারের কাহিনী দিয়ে। তারপরে তা ক্রমে ক্রমে এসে দাঁড়ায় কলকাতার ঠাকুর পরিবারে এবং তৎকালীন অন্যান্য বিশিষ্ট সব মানুষদের নিয়ে। এই উপন্যাসের কেন্দ্রীয় চরিত্র গুলি সবই প্রায় বাস্তব বিখ্যাত ও ঐতিহাসিক চরিত্র। রবীন্দ্রনাথ, নরেন্দ্রনাথ, রামকৃষ্ণ পরমহংস, নটী বিনোদিনী, গিরিশচন্দ্র প্রভৃতি চরিত্রের সান্নিধ্য পাওয়া যায়। লেখক প্রথম রবীন্দ্রনাথকে উপন্যাসের চরিত্র হিসাবে ব্যবহার করেছেন। এছাড়াও উপন্যাসের মূল চরিত্র হিসেবে রয়েছে দু’টি কাল্পনিক চরিত্র “ভরত ও ভূমিসুতা”। উপন্যাসটির ঘটনা প্রবাহ আবর্তিত হয়েছে এই দু’টি চরিত্রকে কেন্দ্র করেই।

সেই সময়

সেই সময় প্রচ্ছদ

সেই সময় প্রচ্ছদ

প্রথম আলোর মতো সেই সময় ও সুনীল গঙ্গোপাধ্যায়ের লেখা বিখ্যাত গবেষণাধর্মী ঐতিহাসিক উপন্যাস। উপন্যাসটির মূল বিষয়বস্তু ঊনবিংশ শতাব্দীতে বাঙালির নবজাগরন। ঈশ্বর চন্দ্র বিদ্যাসাগর ও মাইকেল মধুসূধন দত্ত এই উপন্যাসের দুটি বিখ্যাত ও ঐতিহাসিক চরিত্র। উপন্যাসটি প্রথম আলোর মতো ধারাবাহিকভাবে প্রকাশিত হয়েছিল দেশ পত্রিকায়। উপন্যাসের কেন্দ্রীয় চরিত্র নবীনকুমার। তার জন্ম পর থেকে মৃত্যু অবধি এই উপন্যাসের পরিধি। নবীনকুমার জমিদার পুত্র। এই চরিত্রটি রচনা করেছিলেন লেখক কালীপ্রসন্ন সিংহের চরিত্র অবলম্বনে। ঊনবিংশ শতাব্দীর মধ্যভাগের কলকাতা এই উপন্যাসের পটভূমিকা। সেই সময়ের সামাজিক সমস্যা, বাবু কালচার, বাল্যবিবাহ ও বিধবাদের করুন অবস্থা সবই উঠে এসেছে এই উপন্যাসে।

আরো পড়ুন:  টপ ৫: জনপ্রিয় কথাসাহিত্যিক হুমায়ূন আহমেদের সেরা ৫ বই

অর্ধেক জীবন

অর্ধেক জীবন প্রচ্ছদ

অর্ধেক জীবন প্রচ্ছদ

অর্ধেক জীবন বইটি লেখকের একটি সুলিখিত দলিল। রাজনৈতিক ও ঐতিহাসিক ঝঞ্ঝাবিক্ষুব্ধ সময়ের বুকে কোনওক্রমে বেঁচে থাকতে চাওয়া একটি মধ্যবিত্ত পরিবার, যার কর্তা একজন শিক্ষক। সেই পরিবারের বড় সন্তান সুনীল গঙ্গোপাধ্যায়। বাংলাদেশের ফরিদপুরে জন্ম লেখকের, সেখান থেকে ক্রমশ ভাগ্যের পাকচক্রে গিয়ে হাজির হওয়া ইংরেজ শাসিত কলকাতার বুকে। এ যেন এক মধ্যবিত্তের লেখক হয়ে ওঠার গল্প। সাহিত্য অঙ্গনের বিবিধ বিষয়ে হানা দেয়ার প্রয়াস থেকে শুরু করে প্রগতি পর্যন্ত সমস্ত পরিক্রমা অন্তরে ভাষার সুঁই-সুতো দিয়ে সেলাই করে দিয়েছেন লেখক। আত্মজীবনি মূলক এই উপন্যাসটি প্রথম ধারাবাহিক ভাবে প্রকাশিত হয় দেশ পত্রিকায়। পরবর্তীতে ২০০২ সালে বই আকারে প্রকাশিত হয় ও ব্যপক জনপ্রিয়তা লাভ করে।

পূর্ব-পশ্চিম

পূর্ব-পশ্চিম প্রচ্ছদ

পূর্ব-পশ্চিম প্রচ্ছদ

পূর্ব-পশ্চিম বইটি মূলত দুই বাংলার বিভাজন নিয়ে সুনীল গঙ্গোপাধ্যায়ের লেখা একটি ঐতিহাসিক উপন্যাস। যাদের মুখের ভাষা ছিল এক, সংস্কৃতি, আচার-ব্যবহার অনেকটা একই। তারপরেও তারা আলাদা হতে বাধ্য হলেন শুধু ধর্মের জন্য। অনেকেই তাদের বাপ-দাদার ভিটা ছেড়ে চলে গেলেন ওপার বাংলায় আবার কেউ আসলেন এপার বাংলায়। যাদের পরিচিতজন কেউ নেই তারা হয়ে গেলেন উদ্বাস্তু। হঠাৎ করেই অনেকেই হয়ে পড়েন গৃহহীন, কর্মহারা। পথে পথে ক্ষুধার্ত মানুষের হাহাকার। সব মিলিয়ে এক করুণ অবস্থা। দেশ ভাগের সময় দুই বাংলায় কয়েকটি পরিবারের বিড়ম্বনা, আপনজনদের সাথে বিচ্ছেদ তুলে ধরেছেন এই উপন্যাসে। মর্মান্তিক ও ঐতিহাসিক এই উপন্যাসে এছাড়াও উঠে এসেছে একাত্তোরের মুক্তিযুদ্ধ ও এর পরবর্তী সময়ের কথা। ঐতিহাসিক চরিত্রের মধ্যে লেখক তুলে ধরেছেন শেরেবাংলা, একে ফজলুল হক, জওহরলাল নেহেরু, ইন্দিরা গান্ধী, মওলানা ভাসানী, শেখ মুজিবুর রহমান সহ নানান সময়ের উপজীব্য মানুষজনের কথা। এছাড়াও এই উপন্যাসে নক্সাল আন্দোলনের কথা স্থান পেয়েছে।

আরো পড়ুন:  টপ ৫: কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের সেরা ৫ বই

কাকাবাবু সিরিজ

কাকাবাবু সিরিজ প্রচ্ছদ

কাকাবাবু সিরিজ প্রচ্ছদ

সুনীল গঙ্গোপাধ্যায় মোট ৩৬ টি উপন্যাস ও ৬ টি গল্প লিখেছেন কাকাবাবুকে নিয়ে। এই উপন্যাস আর গল্প গুলো কে নিয়েই কাকাবাবু সিরিজ। গল্পে কাকাবাবু কে দেখা যায় তিনি ভারত সরকারের প্রত্নতত্ত্ব বিভাগের একজন প্রাক্তন কর্মকর্তা। যিনি আফগানিস্তানের কামাল নামে এক বন্ধুকে দুর্ঘটনার কবল থেকে বাঁচানোর চেষ্টায় পঙ্গু হন। সব গল্পেই কাকাবাবুর সাথী ক্রাচ। এছাড়াও কাকাবাবু কিছুদিন সি.বি.আই উপদেষ্টা ছিলেন। এখানকার কর্তা নরেন্দ্র ভার্মা তার বন্ধু। গল্পে নরেন্দ্র ভার্মার ভাইপো সন্তু আর সন্তুর বন্ধু জোজোকে নিয়ে অনেক অ্যাডভেঞ্চারে জড়িয়ে পড়তে দেখা যায় কাকাবাবুকে। অ্যাডভেঞ্চার গুলো ভারতের ভিন্ন জায়গায় বা বিদেশে বেড়াতে গিয়ে হয়। যার ফলে কাকাবাবুর প্রতিটি উপন্যাস ও গল্পে নতুন নতুন জায়গার কথা থাকে। কাকাবাবু শারীরিক ভাবে প্রতিবন্ধী হলেও তার অদম্য সাহস, মনের জোর ও নানা বিষয়ে অভূতপূর্ব জ্ঞান থাকায় তিনি সব সমস্যার সমাধান করেন। ম্যাপ দেখা তার অন্যতম শখ। তিনি সময় পেলেই টেবিল ছড়িয়ে ম্যাপ দেখতে পছন্দ করেন। তার একটি ম্যাপের বই ও আছে। কোন জায়গায় যাওয়ার আগে তিনি প্রচুর পড়াশোনা করেন সেই জায়গা সম্পর্কে। কাকাবাবু সিরিজের উল্লেখ্য যোগ্য উপন্যাস গুলো হলো: ভয়ংকর সুন্দর, সবুজ দ্বীপের রাজা, মিশর রহস্য, ভূপাল রহস্য ইত্যাদি।

data-matched-content-rows-num="2" data-matched-content-columns-num="2"

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *