টপ ৫: সবচেয়ে বেশি ভিটামিন কে সমৃদ্ধ খাবার

ভিটামিন এ, ভিটামিন বি, ভিটামিন সি, ভিটামিন ডি এবং ভিটামিন ই আমাদের শরীরের জন্য কতটা গুরুত্বপূর্ণ তা আমরা অনেকেই জানি। কিন্তু ভিটামিন কে সম্পর্কে আমরা ততটা জানিও না এবং তেমন একটা গুরুত্বও দেই না। তবে এই ভিটামিন কে দেহের জন্য অতি প্রয়োজনীয় একটি উপাদান। রক্তক্ষরণ হলে রক্ত জমাট বাঁধতে সাহায্য করা, হাড়ের গঠনে সাহায্য করা, দেহের অতিরিক্ত গ্লুকোজকে গ্লাইকোজেন হিসেবে লিভারে জমা রাখা, ক্যানসারের কোষ গঠনে বাধা প্রদান করা ইত্যাদি কাজ করে থাকে এই ভিটামিন কে। তাই আমাদের শরীরের ভালোর জন্যই আমাদের ভিটামিন কে সমৃদ্ধ খাবার খাওয়া উচিৎ। চলুন দেখে নেই, এই সবচেয়ে বেশি ভিটামিন কে সমৃদ্ধ খাবার গুলো কি কি:

সবচেয়ে বেশি ভিটামিন কে সমৃদ্ধ খাবার

পাতা কপি বা ক্যাল

পাতা কপি বা ক্যাল
পাতা কপি বা ক্যাল

পাতা কপি বা পাতা বাঁধাকপি বা ক্যাল হলো বাঁধাকপির একটি জাত। এই কপি চাষ করা হয় খাবারযোগ্য পাতার জন্য। এই গাছে সবুজ বা বেগুনি রঙের পাতা থাকে এবং মাঝের পাতাগুলি মাথা তৈরি করে না (যেমন বাঁধাকপির মাথা থাকে)।

প্রতি ১০০ গ্রাম কাঁচা পাতা কপি বা ক্যাল তে ৪১৮ মাইক্রোগ্রাম পরিমাণ ভিটামিন কে রয়েছে। যা একজন পূর্ণবয়স্ক মানুষের প্রতিদিন যতটুকু ভিটামিন কে প্রয়োজন তার ৩৭১% (প্রায় ৪ গুণ) [সোর্স]।

পালং শাক

পালং শাক
পালং শাক

অন্যান্য সবুজ পাতাযুক্ত শাকসবজির মতো পালং শাকেও প্রচুর পরিমাণে পুষ্টিগুণ রয়েছে। এতে ভিটামিন কে এর পরিমাণও বেশি। প্রতি ১০০ গ্রাম কাঁচা পালং শাকে প্রায় ৪৮৩ মাইক্রোগ্রাম পরিমাণ ভিটামিন কে রয়েছে। যা একজন মানুষের দৈনিক ভিটামিন কে চাহিদার ৪৬০% [সোর্স]।

ব্রোকলি

ব্রোকলি
ব্রোকলি

ব্রোকলি একটি শীতকালীন সবজি। ব্রোকলি বা সবুজ এই ফুলকপি কিছু দিন আগেও বাংলাদেশের লোকের কাছে অপরিচিত ও অপ্রচলিত সবজি ছিল। কিন্তু বর্তমানে এটি সবার কাছে সমাদৃত এবং ফলনের দিক দিয়েও লাভজনক হওয়ায় দিন দিন জনপ্রিয় হয়ে উঠছে।

কপি গোত্রের অন্যান্য সবজির মধ্যে ব্রোকলিই সবচেয়ে বেশি পুষ্টি সমৃদ্ধ। আর এতে ভিটামিন কে এর পরিমাণও পর্যাপ্ত রয়েছে। প্রতি ১০০ গ্রাম কাঁচা ব্রোকলি তে ১০১.৬ মাইক্রোগ্রাম পরিমাণ ভিটামিন কে রয়েছে। যা একজন পূর্ণবয়স্ক মানুষের প্রতিদিন যতটুকু ভিটামিন কে প্রয়োজন তার ৯৭% [সোর্স]।

মূল জাতীয় খাবার

গাজর
গাজর

মূল জাতীয় খাবার গুলোর মধ্যেও প্রচুর পরিমাণে ভিটামিন কে রয়েছে। ভিটামিন কে সমৃদ্ধ মূল জাতীয় খাবার গুলোর মধ্যে রয়েছে গাজর, শালগম, মিষ্টি আলু, বীট, শতমূলী ইত্যাদি। ভিটামিন কে এর পাশাপাশি এসব মূল জাতীয় খাবার অন্যান্য পুষ্টিগুণেও পরিপূর্ণ।

লেটুস

লেটুস
লেটুস

ফাস্টফুডের কারনে আমাদের দেশে লেটুসও খুব পরিচিত একটি নাম। ভিটামিন কে সমৃদ্ধ খাবারের দিক দিয়ে এটি উপরের দিকেই। প্রতি ১০০ গ্রাম কাঁচা লেটুস পাতাতে ১০২.৩ মাইক্রোগ্রাম পরিমাণ ভিটামিন কে রয়েছে। যা একজন পূর্ণবয়স্ক মানুষের প্রতিদিন যতটুকু ভিটামিন কে প্রয়োজন তার ৯৭% [সোর্স]।

এছাড়া ভিটামিন কে সমৃদ্ধ খাবার গুলোর মধ্যে আরো আছে বাঁধাকপি, মটরশুটিঁ, পার্সলে পাতা (ধনেপাতা), সয়াবিন, শশা, গরুর কলিজা, মুরগি, ডিমের কুসুম, গরুর দুধ, মাখন, বেদানা, আলুবোখারা ইত্যাদি।



error: