টপ ৫: সবচেয়ে বেশি পুষ্টিকর খাবার

স্বাস্থ্যকর বা পুষ্টিকর খাবারের তালিকা বলে শেষ করা যাবে না। কিন্তু সকল খাবারই তো আর খাওয়া সম্ভব নয়! আর তাই বিশেষজ্ঞরা তালিকা করেছেন এমন কিছু খাবারের যেসব খাবার পুষ্টিগুণে পরিপূর্ণ। অল্প পরিমাণে এসব খাবার খেলেই গোটা দিন সুস্থ এবং প্রাণবন্ত থাকতে পারবেন আপনি। চলুন দেখে নেই বিশেষজ্ঞদের মতে তালিকার সবচেয়ে বেশি পুষ্টিকর খাবার কোনগুলো।

সবচেয়ে পুষ্টিকর খাবার

স্যামন মাছ

স্যামন মাছ
স্যামন মাছ

স্যামন মাছে (Salmon Fish) প্রচুর পরিমাণে ওমেগা থ্রি সমৃদ্ধ ফ্যাটি অ্যাসিড থাকে। শরীরকে একশ শতাংশ সক্রিয় রাখতে এ ফ্যাটি অ্যাসিড অত্যন্ত জরুরি। অনেক রোগ প্রতিরোধেও কার্যকরী এটি। হার্টের রোগ, ডিমেনশিয়া, মানসিক অবসাদ কমাতে কাজে আসে এ মাছ। ফ্যাটি অ্যাসিড ছাড়াও এতে রয়েছে অনেক রকমের ভিটামিন, মিনারেল এবং প্রোটিন।

স্যামন মাছের ১০০ গ্রামের একটি টুকরাতে প্রচুর পরিমাণে প্রাণীজ প্রোটিন এবং পর্যাপ্ত ভিটামিন এবং খনিজ সহ প্রচুর পরিমাণে ম্যাগনেসিয়াম, পটাসিয়াম, সেলেনিয়াম এবং বি ভিটামি রয়েছে।

পাতা কপি বা ক্যাল

পাতা কপি বা ক্যাল
পাতা কপি বা ক্যাল

পাতা কপি বা পাতা বাঁধাকপি বা ক্যাল (Kale) হলো বাঁধাকপির একটি জাত। এই কপি চাষ করা হয় খাবারযোগ্য পাতার জন্য। এই গাছে সবুজ বা বেগুনি রঙের পাতা থাকে এবং মাঝের পাতাগুলি মাথা তৈরি করে না (যেমন বাঁধাকপির মাথা থাকে)।

সবুজ শাকসবজিগুলোর মধ্যে এই ক্যাল পুষ্টিগুণে অন্যতম। এটি ভিটামিন, খনিজ, ফাইবার, অ্যান্টিঅক্সিডেন্টস এবং বিভিন্ন জৈব কার্যকরী যৌগগুলিতে পরিপূর্ণ। প্রতি ক্যালে প্রতিদিনের প্রয়োজনের ২০০% ভিটামিন সি, ৩০০% ভিটামিন এ, ১০০০% ভিটামিন কে১ রয়েছে। এছাড়া ভিটামিন বি৬, পটাসিয়াম, ক্যালসিয়াম, ম্যাগনেসিয়াম, তামা এবং ম্যাঙ্গানিজও রয়েছে প্রচুর পরিমাণে। একই পরিমাণে ক্যালেতে আরো আছে ২ গ্রাম ফাইবার, ৩ গ্রাম প্রোটিন এবং মাত্র ৫০ ক্যালোরি।

রসুন

রসুন
রসুন

রান্নাবান্নার জন্য রসুন (Garlic) একটি প্রয়োজনীয় উপকরণ। তবে রসুন শুধুমাত্র খাবার সুস্বাদুই করে না, পুষ্টিগুণেও রসুন পরিপূর্ণ। রসুনে প্রচুর পরিমাণে ভিটামিন সি, ভিটামিন বি১ এবং ভিটামিন বি৬, পটাশিয়াম, কপার, ম্যাংগানিজ, সেলেনিয়াম রয়েছে। এছাড়া এতে অ্যালিসিন এর মত প্রচুর পরিমাণে ভাল সালফারও রয়েছে।

অনেক পরীক্ষায় দেখা গেছে, রসুনের মধ্যে থাকা অ্যালিসিন উচ্চ রক্তচাপ কমাতে সাহায্য করে। আবার খারাপ কোলেস্টেরল (LDL) কমিয়ে এবং ভাল কোলেস্টেরল (HDL) বাড়িয়ে হার্টকেও ভাল রাখে। অনেক বিশেষজ্ঞদের মতে, রসুন ক্যান্সারের রিস্কও কমায়, বিশেষ করে পাকস্থলী এবং কোলন ক্যান্সার। কাঁচা রসুনের মধ্যে অ্যান্টি-ব্যাকটিরিয়াল এবং অ্যান্টি প্যারাসাইটিক গুণাগুণও রয়েছে।

শেলফিশ বা খোলসযুক্ত মাছ

শেলফিশ বা খোলসযুক্ত মাছ
শেলফিশ বা খোলসযুক্ত মাছ

পুষ্টিগুণের দিক দিয়ে শেলফিশ (Shellfish) অন্যতম। নদীতে এবং সমুদ্রে নানান প্রজাতির শেলফিশ পাওয়া যায়। তবে সচরাচর যেসব শেলফিশ খাওয়া হয় এবং সহজলভ্য তাদের মধ্যে অন্যতম হল চিংড়ি, কাঁকড়া, ঝিনুক, শামুক, ওয়েস্টার। এসব শেলফিশে প্রচুর পরিমাণে ভিটামিন বি১২ এবং জিঙ্ক থাকে। এছাড়া আরো রয়েছে ভিটামিন সি, অন্যান্য বি ভিটামিন, ভিটামিন ডি, পটাসিয়াম, সেলেনিয়াম এবং আয়রন।

আলু

আলু
আলু

সবধরনের পুষ্টিগুণ পরিপূর্ণ একটি খাবার হল আলু (Potato)। তাছাড়া আলু খেতেও অত্যন্ত সুস্বাদু। একটি বড় সাইজের আলুতে রয়েছে প্রচুর পরিমাণে পটাশিয়াম, ম্যাগনেশিয়াম, আয়রন, কপার ও ম্যাঙ্গানিজ। এতে আরো থাকে ভিটামিন সি ও ভিটামিন বি। মানব শরীরের জন্য যত রকমের নিউট্রিয়েন্ট বা পুষ্টি উপাদান প্রয়োজন কমবেশি সবই আছে এই আলুতে।

আরো আছে: সামুদ্রিক শৈবাল (Seaweed), কলিজা (Liver), ডিম (Egg), সার্ডিন মাছ (Sardines), ব্লুবেরি বা জাম (Blueberries), ডার্ক চকোলেট (Dark Chocolate) ইত্যাদি।

তথ্যসূত্র: healthline

data-matched-content-rows-num="2" data-matched-content-columns-num="2"

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

0 Shares
Share via
Copy link