টপ ৫: সেরা জাভাস্ক্রিপ্ট শেখার বই [বিগিনারদের জন্য]

ফ্রন্ট-এন্ড ওয়েব ডেভেলপমেন্টের ক্ষেত্রে জাভাস্ক্রিপ্ট (JavaScript) অন্যতম জনপ্রিয় এবং শীর্ষস্থানীয় একটি প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ। জাভাস্ক্রিপ্ট সংক্ষেপে জেএস (JS) নামে পরিচিত। বর্তমানে শেখার এবং উপার্জনের জন্য এটি অন্যতম সেরা একটি প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ। যেকোন প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ শেখার জন্য বই একটি দুর্দান্ত উপায়। কেননা এতে আপনি ব্রেইনস্টর্মিং করার সুযোগ পাবেন যা টিউটোরিয়ালের ক্ষেত্রে সাধারণত করা যায় না। আর জাভাস্ক্রিপ্ট ল্যাঙ্গুয়েজ শিখার পথটা সহজ হয়ে যাবে যদি হাতে একটি ভালো জাভাস্ক্রিপ্ট বই থাকে। আর তাই, জাভাস্ক্রিপ্ট শিখতে আপনাকে সাহায্য করার জন্যই আমাদের এই সেরা জাভাস্ক্রিপ্ট শেখার বই এর লিস্ট।

সেরা জাভাস্ক্রিপ্ট শেখার বই

Eloquent JavaScript: A Modern Introduction to Programming

অ্যালোকুয়েন্ট জাভাস্ক্রিপ্ট (Eloquent JavaScript)
অ্যালোকুয়েন্ট জাভাস্ক্রিপ্ট
  • Author – Marjin Haverbeke
  • Latest Edition – 3rd Edition
  • Publisher – No Starch Press

জাভাস্ক্রিপ্ট শেখার অন্যতম সেরা একটি বই হল এই অ্যালোকুয়েন্ট জাভাস্ক্রিপ্ট (Eloquent JavaScript)। এটি অন্য সবার থেকে এগিয়ে এর প্র্যাক্টিক্যাল এক্সারসাইজগুলোর জন্য। প্রোগ্রামিং এবং জাভাস্ক্রিপ্ট শেখার অন্যান্য বইয়ের তুলনায় এই বইটি খাঁটি শিল্পের কাজ। বইটি খুবই সাবলীল ভাষায় লেখা যারফলে পাঠকরা খুব সহজেই বইয়ের কনসেপ্টগুলো আত্মস্থ করতে পারবেন।

Learn JavaScript VISUALLY

লার্ন জাভাস্ক্রিপ্ট ভিজ্যুয়ালি (Learn JavaScript VISUALLY)
লার্ন জাভাস্ক্রিপ্ট ভিজ্যুয়ালি
  • Author – Ivelin Demirov
  • Latest Edition – 1st Edition
  • Publisher – Nai Inc.

জাভাস্ক্রিপ্টের বেসিকগুলি দ্রুত আত্মস্থ করতে বিগিনারদের জন্য, আদর্শ একটি বই হল লার্ন জাভাস্ক্রিপ্ট ভিজ্যুয়ালি (Learn JavaScript VISUALLY)। কনসেপ্টগুলো ভিজ্যুয়ালি বুঝানোর কারনে বিগিনাররা খুব দ্রুত জাভাস্ক্রিপ্টের বেসিকগুলি আত্মস্থ করতে পারবেন। তবে প্রাথমিকভাবে জাভাস্ক্রিপ্ট শেখার অন্যান্য বইয়ের তুলনায় বইটি বেশ সংক্ষিপ্ত।

You Don’t Know JS

ইউ ডোন্ট নো জেএস (You Don’t Know JS)
ইউ ডোন্ট নো জেএস
  • Author – Kyle Simpson
  • Latest Edition – 1st Edition
  • Publisher – O’Reilly Media

ইউ ডোন্ট নো জেএস (You Don’t Know JS) বইটি লেখক কাইল সিম্পসনের লেখা জাভাস্ক্রিপ্ট শেখার একটি সিরিজ বই। সিরিজের সকল বইগুলো স্টাইলে অনেকটা একই ধরনের। জাভাস্ক্রিপ্ট বইয়ের এই সিরিজটি জাভাস্ক্রিপ্টের অনেক সূক্ষ্ম বিষয়কেও গুরুত্ব দিয়ে বুঝানো হয়েছে। তবে সিরিজের সবগুলো বই মিলে জাভাস্ক্রিপ্টের অ্যাডভান্স বিভিন্ন টপিকও আপনি শিখে ফেলতে পারবেন। সিরিজে মোট ৬ টি বই রয়েছে এবং প্রতিটি বই প্রায় ১০০ পৃষ্ঠার। ফলে খুব সহজেই প্রতিটি বই শেষ করা সম্ভব।

A Smarter Way to Learn JavaScript: The new tech-assisted approach that requires half the effort

অ্যা স্মার্টার ওয়ে টু লার্ন জাভাস্ক্রিপ্ট (A Smarter Way to Learn JavaScript)
অ্যা স্মার্টার ওয়ে টু লার্ন জাভাস্ক্রিপ্ট
  • Author – Mark Myers
  • Latest Edition – 1st Edition
  • Publisher – CreateSpace Independent Publishing Platform

অ্যা স্মার্ট ওয়ে টু লার্ন জাভাস্ক্রিপ্ট (A Smarter Way to Learn JavaScript) এর লেখক মার্ক মায়ার্সের মতে, জাভাস্ক্রিপ্ট শিখতে ইচ্ছুকরা সাধারণত দু’টি গুরুত্বপূর্ণ সমস্যার মুখোমুখি হন। এগুলো হল স্মৃতিশক্তি এবং বোধগম্যতা। আর সেই হিসাব করেই, এই জাভাস্ক্রিপ্ট বইটি বিশেষত এই দুটি ইস্যুকে কেন্দ্র করেই রচিত।

২৫৬ পৃষ্ঠার এই বইটি বিভিন্ন সংক্ষিপ্ত অধ্যায়ে বিভক্ত। প্রতিটি অধ্যায়ের পরে রয়েছে ২০টি করে স্যাম্পল এক্সারসাইজ যা লেখকের ওয়েবসাইটে রয়েছে। এই স্যাম্পল এক্সারসাইজগুলো বারবার প্র্যাকটিস করার মাধ্যমেই একজন জাভাস্ক্রিপ্টের বিভিন্ন কনসেপ্ট গুলো বুঝে আত্মস্থ করতে পারবেন।

JavaScript: The Good Parts

জাভাস্ক্রিপ্ট: দ্য গুড পার্টস (JavaScript: The Good Parts)
জাভাস্ক্রিপ্ট: দ্য গুড পার্টস
  • Author – Douglas Crockford
  • Latest Edition – 1st Edition
  • Publisher – O’Reilly

জাভাস্ক্রিপ্ট: দ্য গুড পার্টস (JavaScript: The Good Parts) এর লেখক ডগলাস ক্রকফোর্ড জাভাস্ক্রিপ্টের কিছু বেসিক তবে গুরুত্বপূর্ণ দিকগুলো তুলে ধরেছেন যা প্রোগ্রামিং কমিউনিটির কাছ থেকে দারুণ প্রশংসা পাচ্ছে। তাছাড়া বইটি মাত্র ১৭৫ পৃষ্ঠার। ফলে খুব দ্রুতই পরে শেষ করা যায়।

পরিশেষে আবারো বলবো প্রোগ্রামিং এর বিভিন্ন কনসেপ্ট গুলো বুঝে আত্মস্থ করতে চর্চার কোন বিকল্প নাই, যতই বই পড়েন, ভিডিও দেখেন চর্চা না করলে তা বেশিদিন মনে থাকবে না। তাই, যখনই কোন আর্টিকেল বা বই ফলো করবেন তখনই ওই বই বা আর্টিকেল এর প্রোগ্রাম গুলো টাইপ করে করে রান করে দেখবেন। এতে করে আপনার কোডিং এবং টাইপিং দুটো স্কিলই বাড়বে।

বিশেষ করে শুরুর দিকে এটা ভালো কাজে লাগবে। কেননা কোড রান করতে গিয়ে আপনি অনেক সমস্যার মুখোমুখি হবে, আর সেগুলো সমাধান করতে গিয়ে নতুন আরো অনেক কিছুই জানা হবে।

data-matched-content-rows-num="2" data-matched-content-columns-num="2"

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

0 Shares
Share via
Copy link