ম্যাক বনাম উইন্ডোজ: কোন অপারেটিং সিস্টেমের কম্পিউটার বা ল্যাপটপ সেরা?

ম্যাক বনাম উইন্ডোজ: কোন অপারেটিং সিস্টেমের কম্পিউটার বা ল্যাপটপ সেরা?

ম্যাক বনাম উইন্ডোজ: কোন অপারেটিং সিস্টেমের কম্পিউটার বা ল্যাপটপ সেরা?

ম্যাক ও উইন্ডোজ, বিশ্বের সবচেয়ে সেরা ২ অপারেটিং সিস্টেম। কিন্তু দৈনন্দিন জীবনে এবং কর্মক্ষেত্রে ব্যবহার করার জন্য কোনটি ভালো হবে? হ্যাঁ, আজ আমরা কথা বলব ম্যাক ও উইন্ডোজ নিয়ে। বলব কম্পিউটার বা ল্যাপটপ কেনার ক্ষেত্রে আমাদের জন্য কোনটি বেছে নেওয়া উচিত ম্যাক না উইন্ডোজ? আর আমাদের দৈনিক ব্যবহার ও চাহিদা মেটানোর জন্য কোনটা ভালো হবে? ম্যাক না উইন্ডোজ? ম্যাক ও উইন্ডোজ সম্পর্কিত নানা ধরনের প্রশ্নের উত্তরের সাথে চলুন দেখা যাক কোন পিসি আপনার জন্য সেরা?

ম্যাক (Mac) বনাম উইন্ডোজ (Windows)

ম্যাক ও উইন্ডোজের দামের পার্থক্য

ম্যাক ও উইন্ডোজের দামের পার্থক্য

দাম: প্রথমে দামের কথা চিন্তা করলে উইন্ডোজ খুবই সাশ্রয়ী আর ম্যাক কিছুটা দামী। উইন্ডোজ পিসি আমরা ১৫ হাজার থেকে তিন লাখ আমাদের পছন্দ মতো বাজেটে কিনতে পারবেন, সুতরাং যাদের বাজেট কম তাদের জন্যও ভালো কিছু রয়েছে আর যাদের বেশি তাদের জন্যও আরো-আরো ভালো কিছু রয়েছে। এখানে সব শ্রেনীর মানুষ তাদের চাহিদা মতো পিসি কিনতে পারবেন।

আবার ম্যাক এর দাম শুরু হয় ৬০-৭০ হাজার থেকে। সুতরাং সাধারনদের কেনার ক্ষমতার বাইরে। ম্যাক মানে প্রিমিয়াম একটি ডিভাইস তবে উইন্ডোজ মতো এখানে কাস্টমাইজেশন এর সুযোগ অনেকাংশেই কম।

আরো পড়ুন:  স্ন্যাপড্রাগন বনাম মিডিয়াটেক: কোন চিপসেট সবচেয়ে ভালো?

ভ্যারাইটি: ভ্যারাইটির দিক থেকে আমরা উইন্ডোজকে আগে পাই কেননা বাজারে শতাধিক এর ওপর মডেল এর কম্পিউটার পিসি বা ল্যাপটপ, ট্যাবলেট ইত্যাদি রয়েছে। অন্যদিকে ম্যাক এর রয়েছে মাত্র কয়েকটি মডেল।

স্ট্যাবিলিটির দিক দিয়ে এগিয়ে ম্যাক

স্ট্যাবিলিটির দিক দিয়ে এগিয়ে ম্যাক

স্ট্যাবিলিটি: সফ্টওয়্যার স্ট্যাবিলিটি এর দিক দিয়ে ম্যাক অনেক এগিয়ে। কেননা অ্যাপল হার্ডওয়্যার ও সফ্টওয়্যার নিজেরাই তৈরি করে। তাই সফ্টওয়্যার ক্র্যাশ এর তো প্রশ্নই ওঠে না, বরং ব্যবহারকারীরা পায় এক অসাধারন স্মুথ এক্সপেরিয়েন্স। আর ঘন্টার পর ঘন্টা এটি চলালেও উইন্ডোজ এর তুলনায় এর পারফর্মেন্স থাকে অনেক ভালো।

অন্যদিকে উইন্ডোজ এর সফ্টওয়্যার স্ট্যাবিলিটি ম্যাক এর মতো অত উন্নত হয় না। এখানে সফ্টওয়্যার বা অপারেটিং সিস্টেম তৈরি করে মাইক্রোসফট আর তা ব্যবহার করে এইচপি, ডেল, লিনোভো সহ আরও অনেক কোম্পানি। আর এক এক জনের হার্ডওয়্যার হয় একেক রকম, তাই হার্ডওয়্যার ও সফ্টওয়্যার কম্বিনেশন ১০০% পারফেক্ট হয় না।

আরো পড়ুন:  স্ন্যাপড্রাগন বনাম মিডিয়াটেক: কোন চিপসেট সবচেয়ে ভালো?

ব্যবহার: আমরা যদি গেমিং এর জন্য কিনি তবে চোখ বন্ধ করে আমাদের উইন্ডোজ এর যেকোন ডিভাইস পিসি বা ল্যাপটপ ক্রয় করা উচিত। কেননা গেমিং এর জন্য ম্যাক একেবারেই বাজে, ম্যাকে হাই এন্ড কোন গেমই ঠিকমত খেলা যাবে না। গেমিং এর জন্য ম্যাক তৈরি নয়, ম্যাক এর আসল কাজ হল বিভিন্ন অফিস – মিডিয়া সম্পর্কিত কাজ এবং ওয়েব বা অ্যাপলিকেশন ডেভোলপমেন্ট ইত্যাদি। ব্লগার, ইউটিউবার, অ্যাপ ডেভলপার দের কাছে ম্যাক সবচেয়ে বেশি জনপ্রিয়।

আমরা যদি মিডিয়া ইন্ডাস্ট্রির দিকে তাকাই তবে দেখতে পাব সেখানে ম্যাক এর সংখ্যাই বেশি, সেখানে উইন্ডোজ নেই বললেই চলে। ম্যাক দিয়ে অডিও, ভিডিও রেন্ডারিং, হাই এন্ড গ্রাফিক্স এর কাজ স্মুথলি অতি নিখুত ভাবে করা যায়। যারা আউটসোর্সিং এবং গ্রাফিক্স এর কাজ করেন তাদের জন্য ম্যাক সেরা হতে পারে। এবং আমরা যদি চিন্তা করি ম্যাক এর তুলনায় উইন্ডোজ এর সফ্টওয়্যার বাজারে বেশি তবে এ কথাটি ভুল কেননা বিশ্বের বড় বড় সফ্টওয়্যার নির্মাণ কোম্পানি যেমন: এডোবি, মাইক্রোসফট অফিস এরা যা তৈরি করে তা ম্যাক ও উইন্ডোজ দুটির জন্যই তৈরি করে,তাই ভালো ভালো সব সফ্টওয়্যারই ম্যাক ও উইন্ডোজ দুটির জন্যই আছে।

ম্যাক মানে ভাবই আলাদা!!!

ম্যাক মানে ভাবই আলাদা!!!

ভাব(?): ফ্রেন্ডদের ভাব দেখাতে হবে? চোখ বন্ধ করে নিয়ে নিন অ্যাপল এর ম্যাক। দেখবেন পিসি চালু করলে সবাই একটু অন্য ভাবেই দেখবে?।

তাহলে কোন পিসি কিনব?

কোন পিসি কিনবেন তা অনেকটা নির্ভর করে আপনি পিসি কোন কাজে ব্যবহার করবেন এবং আপনার বাজেট কত।

উইন্ডোজ গেমিং পিসি

উইন্ডোজ গেমিং পিসি

ব্যবহার: যদি আপনার উদ্দেশ্য হয় পিসিতে গান শোনা, মুভি দেখা, সখের বশে গেম খেলা এবং হালকা টাইপের কাজ করা তবে উইন্ডোজ পিসি বা ল্যাপটপ ক্রয় করলেই হবে। তবে আপনার ইচ্ছে হলে ম্যাকও নিতে পারেন। যদি গেমিং এর জন্য কিনেন তবে চোখ বন্ধ করে আমাদের উইন্ডোজ পিসি বা ল্যাপটপ ক্রয় করা উচিত তবে তা একটু হাই এন্ড হলে ভাল হয়। কেননা গেমিং এর জন্য ম্যাক একেবারেই বাজে, ম্যাকে হাই এন্ড কোন গেমই ঠিকমত খেলা যাবে না। আবার যদি আপনার কাজ হয় কম্পিউটার সায়েন্স সম্পর্কিত তবে আপনার জন্য ম্যাক ই ভাল হবে।

আরো পড়ুন:  অ্যাপল পার্ক: স্টিভ জবস তথা অ্যাপলের স্বপ্নের হেড অফিস

বাজেট: পিসি কিনার জন্য যদি আপনার বাজেট ১ লাখ এর কম হয় তবে আপনার অবশ্যই উইন্ডোজ পিসি নেওয়া উচিত। কারন ম্যাক এর তুলনায় উইন্ডোজ পিসি এর দাম খুব ই কম হয়। তবে যদি বাজেট বেশি হয় তবে আপনি ম্যাক নিতে পারেন।

তাই পিসি কিনার আগে অবশ্যই আপনার প্রয়োজন এবং বাজেট এর সাথে মিল রেখেই পিসি সিলেক্ট করা উচিত।

data-matched-content-rows-num="2" data-matched-content-columns-num="2"

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *